সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করলো UIDAI.

এবার Aadhaar Card নিয়মে বড়োসড়ো পরিবর্তন করলো ইউআইডিএআই। এখন থেকে বার্থ সার্টিফিকেটের জন্ম তারিখই আধার কার্ডে লেখা আবশ্যক। বার্থ সার্টিফিকেটে থাকা জন্ম তারিখের সাথে আধার কার্ডে থাকা জন্ম তারিখ ভিন্ন হলে দেশে নাগরিকদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়, তাই দেশের নাগরিকদের সুবিধার্থেই ইউআইডিএআই এর তরফে এই বিশেষ সিদ্বান্তটি নেওয়া হয়েছে।

Latest News For Aadhaar Card Holders.

বর্তমানে আধার কার্ড হলো দেশের মানুষদের জন্য গুরুত্বপূর্ণ নথি। এখন দেশের এমন কোনো মানুষ নেই যার কাছে হয়তো Aadhaar Card নেই। আর যার কাছে আধার কার্ড নেই তাদেরকে করিয়ে নেবার জন্যও আহ্বান জানিয়েছে কেন্দ্রীয় সরকার। এই আধার কার্ড ছাড়া মানুষ এখন একদন্ড চলতে পারেন না। যাঁদের আধার কার্ড নেই, তাঁরা সরকারি সুযোগ ও সুবিধার সুবিধা পেতে পারেন না।

কিন্তু আধার কার্ডে নাম, জন্ম তারিখ, মাস ও বছর বদলের সুবিধা থাকায় মানুষ বারবার জালিয়াতি করে সংশোধন করাচ্ছেন। এর আগে, ইউআইডিএআই নামের জন্য দু’বার এবং জন্ম তারিখের জন্য একবার Aadhaar Card সংশোধনের বিকল্প দিয়েছিল। তবে, এবার ইউআইডিএআই বার্থ সার্টিফিকেটে থাকা জন্ম তারিখের সাথে আধার কার্ডে থাকা জন্মতারিখকে একই রাখতে নতুন নিয়ম জারি করল।

এখন থেকে প্রাসঙ্গিক কাগজ পত্র সহ বার্থ সার্টিফিকেট উপস্থাপন করতে হবে, তাহলেই সংশ্লিষ্ট কাগজপত্র, আবেদন বৈধ হবে। চলতি মাস থেকে এই নতুন ব্যবস্থা কার্যকর হয়েছে। এটি ভারতীয় ইউনিক আইডেন্টিটি কার্ড বা ইউআইডিএআই দ্বারা শুরু করা হয়েছে। Aadhaar Card জন্ম তারিখ সংশোধন করে তারিখ, মাস, বছর পরিবর্তন করে জালিয়াতি রোধে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

LPG Gas KYC (রান্নার গ্যাসের লিঙ্ক)

Aadhaar Card আর জন্ম তারিখের প্রমাণ হবে না, জন্ম তারিখের প্রমাণ দিতে হলে জন্ম শংসাপত্র দেওয়া বাধ্যতামূলক হবে। আধার কার্ড তৈরি করা সংস্থাটি ১ ডিসেম্বর থেকে এই পরিবর্তন এনেছে। আধার কার্ডেও তথ্য চিহ্নিত করা হচ্ছে। গ্রাহকেরা যদি নতুন আধার কার্ড ডাউনলোড করেন তবে এটি লেখা থাকবে, অর্থাৎ এখন আধার কার্ডে লেখা জন্ম তারিখটি বৈধ হবে না। সেই সঙ্গে জন্মনিবন্ধন পত্রও জমা দিতে হবে।

আয়করে বিশেষ ছাড় পাবেন করদাতারা? গুরুত্বপূর্ণ ইঙ্গিত পাওয়া গেল।

Aadhaar Card লেখা জন্মতারিখ চিনতে না পারায় বড় প্রশ্ন উঠেছে, এখন পেনশন সহ অনেক প্রকল্প এবং এমন কাজ যেখানে মানুষের কোনও জন্ম শংসাপত্র নেই, তাদের কী হবে, কারণ প্রচুর সংখ্যক মানুষ রয়েছেন যাদের বয়সের কোনও সার্টিফিকেট নেই। তাই এই ধরনের মানুষদের জন্যও ইউআইডিআই এর তরফে শীঘ্রই কোনো ব্যবস্থা গ্রহণ করা হবে বলে মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

বড় জরিমানার শাস্তি পেল LIC ! কোটি কোটি টাকা জরিমানা। মাথায় হাত সকল পলিসি গ্রাহকদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button