The-rate-of-interest-has-been-increased-twice-in-this-three-banks

আজকের দিনে মূল্যবৃদ্ধি যেভাবে আকাশছোঁয়া হয়ে গিয়েছে, তাতে সাধারণ মানুষের জীবন আরও বেশি দুর্বিষহ হয়ে পড়েছে। এইসময় টিকে থাকতে হলে বেশি পরিমান টাকার দরকার, যার জন্য আপনার ইনকাম বা সঞ্চয়ের পরিমান বেশি হতে হবে। সেইজন্য যদি আপনি ভালো পরিমান অর্থ সঞ্চয় করতে চান তার অন্যতম ভালো উপায় হলো ফিক্সড ডিপোজিট (Fixed Deposit)। এর মাধ্যমে আপনি কোনোরকম ঝামেলা ছাড়াই ব্যাংকে টাকা ফিক্সড রেখে পরে সুদসমেত টাকা ফেরত নিতে পারেন।

কিন্ত দেশের অর্থনৈতিক অবস্থার সাথে তাল মিলিয়ে বহু ব্যাংকই তাদের ফিক্সড ডিপোজিটে সুদের হার কমিয়ে দিয়েছে। ফলে সুদের হার কম থাকায় আপনি আশানুরূপ অর্থ সঞ্চয়ও করতে পারবেন না। যদিও এই প্রতিকূল পরিস্থিতির মধ্যেও কিছু ব্যাংক এখনও ফিক্সড ডিপোজিটে ভালো হারে সুদ দিয়ে চলেছে। তবে সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া রেপো রেট বাড়ানোর ফলে অনেক ব্যাংক তাদের সুদের হার বাড়িয়েছে। আজকের এই প্রতিবেদনে এইরকম তিনটি ব্যাংকের সম্পর্কে আলোচনা করা হবে। তাহলে আর দেরী না করে চলুন জেনে নেওয়া যাক এই তিনটি ব্যাংক সম্পর্কে।

স্বল্প পুঁজিতে শুরু করুন টি-শার্ট প্রিন্টিং ব্যবসা, মাসে ইনকাল লক্ষাধিক

• কোন ব্যাংকে সুদের হার বেশি?

১) DCB Bank (ডিসিবি ব্যাংক):- ডিসিবি ব্যাংকে এবছর ২১ শে মে থেকে ফিক্সড ডিপোজিটে সুদের হারে পরিবর্তন করা হয়েছে। বর্তমান নিয়ম অনুসারে এই ব্যাংকে ফিক্সড ডিপোজিট হিসেবে টাকা রাখলে প্রবীণ নাগরিকরা ৭.১ শতাংশ হারে সুদ পাবেন। সাধারণ গ্রাহকদের ক্ষেত্রে এই সুদের পরিমান ৬.৬ শতাংশ হারে। এর পাশাপাশি ট্যাক্স সেভিংস ডিপোজিট পরিষেবাও ডিসিবি ব্যাংকে উপলব্ধ রয়েছে।

২) YES Bank (ইয়েস ব্যাংক):- জনপ্রিয় এই ব্যাংকও তাদের গ্রাহকদের ভালো পরিমান সুদ দিচ্ছে। ট্যাক্স সেভিংস ডিপোজিটের ক্ষেত্রে এই ব্যাংক তাদের বয়স্ক গ্রাহকদের ৭ শতাংশ হারে এবং সাধারণ গ্রাহকদের ৬.৬ শতাংশ হারে সুদ দিচ্ছে। এই ব্যাংক সর্বোচ্চ সুদ দেওয়ার দিক থেকে বিশ্বস্ত ব্যাংকগুলোর মধ্যে বর্তমানে দ্বিতীয় স্থানে রয়েছে।

এবার কাস্ট সার্টিফিকেট ডাউনলোড করা যাবে বাড়িতে বসে, পদ্ধতি জেনে নিন

৩) RBL Bank (আরবিএল ব্যাংক):- এই ব্যাংক প্রদত্ত সুদের পরিমানও যথেষ্ট ভালো। যদিও আরবিএল ব্যাংকের সুদের পরিমান উপরোক্ত ব্যাংক দুটোর চেয়ে কিছুটা কম, তবে অনেক ব্যাংকের তুলনায় এই ব্যাংকের সুদের হার বেশি দেওয়া হয়। এই ব্যাংকের অ্যাকাউন্ট থাকলে বয়স্ক নাগরিকরা ৬.৮ শতাংশ হারে সুদ পাবেন এবং সাধারণ নাগরিকদের ক্ষেত্রে এই সুদের পরিমান ৬.৩ শতাংশ।

তাই ফিক্সড ডিপোজিটে টাকা রেখে ভালো পরিমান সুদ পেতে চাইলে উপরে উল্লিখিত ব্যাংকগুলোতে টাকা রাখতেই পারেন।

ব্যাঙ্কিং তথ্যাদি ও পরিষেবা সংক্রান্ত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে চাইলে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে