Trending News

LPG Gas Price – রান্নার গ্যাসের দাম কমাতে বড় সিদ্ধান্ত কেন্দ্রের। ভোটের আগে চিন্তামুক্ত দেশবাসী।

সামনে এলো রান্নার গ্যাসের বিষয়ে এক বড়ো সুখবর। সম্প্রতি রান্নার গ্যাসের দাম বা LPG Gas Price ১০০ টাকা কমিয়েছে মোদী সরকার। এবার রান্নার গ্যাসের (LPG Gas) বিষয়ে বড়ো ঘোষণা করলো আরবিআই। জাতীয় নির্বাচন কমিশন (Election Commission Of India) লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) নির্ঘণ্ট ঘোষণা করার মাত্র কদিন আগেই বাড়ির রান্নার এলপিজি সিলিন্ডারের দাম (LPG Cylinder Price) ১০০ টাকা কমিয়েছে ফলে আমজনতার হেঁসেলে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে।

LPG Gas Price May Reduce For Inflamation Reduce In India.

এরপর আরও এক স্বস্তির খবর দিল রিজার্ভ ব্যাংক। যদিও সেই স্বস্তির খবর নিয়ে কিছুটা হলেও বিতর্ক আছে। রিজার্ভ ব্যাংকের তথ্য অনুযায়ী, জানুয়ারি মাসের পর ফেব্রুয়ারিতেও পাইকারি বাজারে মুদ্রাস্ফীতির হার কমেছে। এমনিতে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছিল, আগামী ৬ মাস মুদ্রাস্ফীতির (Inflamation) হার সহন ক্ষমতার মধ্যেই অর্থাৎ ২ থেকে ৬ শতাংশের ভেতর থাকবে (LPG Gas Price).

সেখানে দেখা যাচ্ছে জানুয়ারি মাসে পাইকারি বাজারে মুদ্রাস্ফীতির হার ছিল ৫.১০ শতাংশ। গত ১২ মার্চ তারিখে ফেব্রুয়ারি মাসের মুদ্রাস্ফীতির হার প্রকাশ করেছে আরবিআই। সেখানে বলা হয়েছে, ফেব্রুয়ারি মাসে দেশের পাইকারি বাজারে মুদ্রাস্ফীতির হার কমে হয়েছিল ৫.০৯ শতাংশ। সেই হিসেবে দেশের বাজারে জিনিসপত্রের দাম অনেকটা নিয়ন্ত্রণে থাকার কথা (LPG Gas Price).

কিন্তু এই হিসাবের সঙ্গে বাস্তব পরিস্থিতির অনেকটাই মিলছে না। অবশ্য রিজার্ভ ব্যাংক নিজেই স্বীকার করে নিয়েছে পাইকারি বাজারে মুদ্রাস্ফীতির হার কমলেও খুচরো বাজারে তা চড়া অবস্থাতেই আছে। বরং সেটা কিছুটা হলেও বেড়েছে। মূলত খুচরো বাজারে পানীয় ও খাবারের মুদ্রাস্ফীতির হার ফেব্রুয়ারি মাসে ছিল ৮.৬৬ শতাংশ। আমজনতার অভিজ্ঞতাও এই তথ্যকে সমর্থন করছে আর এই জন্য LPG Gas Price কমতে পারে বলে মনে করছেন অনেকে।

কারণ এবারে শীতকালে কাঁচা সবজির দাম সেভাবে কমেনি। উল্টে ফেব্রুয়ারি মাসেই প্রতি কেজি জ্যোতি আলুর দাম ১৮ টাকার আশেপাশে ছিল, যা বর্তমানে বেড়ে ২৩ টাকা থেকে ২৪ টাকা প্রতি কেজি হয়ে গিয়েছে। এই মুহূর্তে বাজারে সবজির দাম অগ্নিমূল্য, ফেব্রুয়ারি মাসেও ছবিটা খুব একটা অন্য রকম ছিল না। শীতের যে সকল সবজি অন্যান্য বছর ফেব্রুয়ারি মাসে প্রায় জলের দরে পাওয়া যেত এবার সে গুলো কিনতে গিয়েও মধ্যবিত্তের অনেক খরচ করতে হচ্ছে আর LPG Gas Price ও মধ্যবিত্তের নাগালে নেই।

National Common Mobility Card (ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড)

আর সরকারের তথ্যই বলছে বাজারে খাদ্য সামগ্রীর দাম অনেকটা বেড়ে গিয়েছে। এবার ঘটনা হল, সাধারণ মানুষের সংসার খরচের একটা বড় অংশজুড়ে থাকে খাওয়া দাওয়ার খরচা। ফলে বোঝাই যাচ্ছে LPG Gas Price কমিয়ে সরকার যতই আমজনতাকে স্বস্তি দেওয়ার চেষ্টা করুক না কেন কাঁচা সবজি, মুদিখানার দ্রব্য, স্টেশনারি জিনিসপত্রের চড়া দর স্বস্তিতে থাকতে দিচ্ছে না।

ইলেকট্রিক বিলের খরচ একধাক্কায় কমে গেল। গ্রাহকদের জন্য বড় সিদ্ধান্ত সরকারের।

বরং জিনিসপত্রের দাম যেভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাতে গরিবরা কীভাবে দুইবেলা দুমুঠো পেট ভরা খাবার খাবে সেটা নিয়েই সংশয় তৈরি হয়েছে। এমতাবস্থায়, রিজার্ভ ব্যাংকের দেওয়া তথ্যে কিছুটা স্বস্তি বজায় থাকলেও LPG Gas Price আদৌ কমবে কিনা সেই সম্পর্কে সন্ধেহ থেকেই যাচ্ছে। কিন্তু এবারে দেখার অপেক্ষা যে আগামীদিনে এই LPG Gas Price নিয়ে কি সিদ্ধান্ত নেওয়া হবে।
Written By Sampriti Bose.

পশ্চিমবঙ্গের বেকার ছেলে মেয়েদের একাউন্টে টাকা দিচ্ছে রাজ্য সরকার। অনলাইনে এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button