টেকনোলজি

TRAI এর কড়া নির্দেশ JIO VI Airtel ও BSNL এর জন্য। গ্রাহকদের সমস্যা হলেই পদক্ষেপ।

শীঘ্রই কল ড্রপের (TRAI Call Drop) সমস্যা থেকে মুক্তি মিলতে চলেছে গ্রাহকদের। কারণ JIO, Airtel, VI ও BSNL এর সাথে কাজ শুরু করতে চলেছে ট্রাই। বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষই মোবাইল ফোন ব্যবহার করে থাকেন। তবে, মোবাইল ফোনে কথা বলার সময় অনেক ক্ষেত্রেই দেখা যায় কথোপকথন শেষ হওয়ার আগেই ফোন কল হঠাৎ কেটে যায়। একেই কল ড্রপ বলা হয়।

TRAI New Rules For All Mobile Users.

তবে এমনটা হওয়ার ক্ষেত্রে বেশ কয়েকটি কারণ থাকতে পারে। কখনও ফোনের ত্রুটি থাকে। কখনও আবার আশেপাশের সমস্যার কারণে ঘটে। এছাড়া পরিষেবার মানের জন্যও এমনটা হতে পারে। কিন্তু এই কল ড্রপের কারণে গ্রাহকদের নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। তাই এবার টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ TRAI বর্তমানে ভারতের টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থা গুলির পরিষেবার মান উন্নত করতে সচেষ্ট।

যে কারণে সরকারী সংস্থাটি (TRAI New Rules) বর্তমানে অন্যতম একটি ক্রমবর্ধমান সমস্যা কল ড্রপ রোধ করার জন্য শীঘ্রই কঠোর নিয়ম বাস্তবায়নের পরিকল্পনা করছে। পাশাপাশি লোসিগন্যাল ইস্যুর (Low Signal Issue) মীমাংসা করার জন্য বিল্ডিংয়ের ভিতরে নেটওয়ার্ক কভারেজ বাড়ানোর উদ্যোগও নিয়েছে ট্রাই। সম্প্রতি এই বিষয়ে TRAI এর নতুন চেয়ারম্যান অনিল কুমার লাহোতি বলেছেন যে, টেলিকম সেক্টর একটি ক্রমবর্ধমান ক্ষেত্র যা প্রতিদিন নিত্যনতুন চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।

ফলে সময়ের সাথে তাল মিলিয়ে চলার জন্য সরকার ও টেলিকম অপারেটরদের যৌথভাবে কাজ করতে হবে। এক্ষেত্রে কল ড্রপ সংক্রান্ত যদি কোনো নয়া নিয়ম প্রবর্তন করা হয়, তবে তা টেলিকম ইন্ডাস্ট্রির বর্তমান চাহিদাকে মাথায় রেখেই নিয়ে আসা হবে। এক্ষেত্রে উল্লেখ্য, গত কয়েক মাস ধরে TRAI তাদের নিয়ম কানুন নিয়ে বেশ কড়া হয়েছে।

MyJio (মাই জিও)

নিয়ন্ত্রক সংস্থাটি সম্প্রতি টেলিকম অপারেটরদের জন্য স্প্যাম কল (Spam Call) এবং মেসেজ কমাতে একটি নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকায় বলা হয়েছে, টেলিকম সংস্থা গুলিকে প্রচারমূলক কনটেন্ট পাঠানোর আগে ব্যবহারকারীদের কাছ থেকে সম্মতি নিতে হবে। এমনকি এয়ারটেল (Bharti Airtel) এবং ভোডাফোন আইডিয়া (VI) এই আইন অমান্য করায়, তাদের ১ কোটি টাকার জরিমানা পর্যন্ত দিতে হয়েছে।

একাউন্টে 3000 টাকা দিচ্ছে মোদী সরকার। এই কার্ডটি বানালেই পাবেন।

এছাড়া, TRAI ডিজিটাল কনটেন্ট অ্যাকুইজিশন বা ডিসিএ নামের একটি নতুন প্রোগ্রামও চালু করেছে সম্প্রতি। গ্রাহকদের কল ড্রপ জনিত সমস্যা থেকে দ্রুত মুক্তি দিতে ট্রাই এর তরফে গৃহীত এই বিশেষ পদক্ষেপটি প্রশংসিত হচ্ছে সর্বত্রই। আর এর ফলে দেশের কোটি কোটি মানুষের খুবই সুবিধা হতে চলেছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

মাত্র 4 বছরে বিনিয়োগ হবে আট গুন। এই স্কীমে টাকা রাখলে ঝড়ের গতিতে টাকা বাড়বে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button