সরকারি নথি

Ration Card Update – রেশন কার্ড গ্রাহকদের মানতে হবে নয়া নিয়ম, সমস্যা বৃদ্ধি আমজনতার।

রেশন কার্ডের গ্রাহকদের (Ration Card Update) নিকটবর্তী রেশন দোকানে গিয়ে কেওয়াইসি (KYC Document) সংক্রান্ত সমস্ত তথ্য ও নথি জমা করার নতুন নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। এই নির্দেশ অমান্য করলে ১ নভেম্বর থেকেই সেই নির্দিষ্ট গ্রাহকের রেশন কার্ড বন্ধ করে দেওয়া হবে বলেও জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারি তরফে। মূলত দেশে ভুয়ো রেশন কার্ড ব্যবহার করে করা বিভিন্ন জালিয়াতি রুখতেই কেন্দ্রীয় সরকারের তরফে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

Ration Card Update For KYC Verification.

বর্তমানে দরিদ্র সীমার নিচের মানুষদের কিংবা নিম্ন মধ্যবিত্তদের জন্য রেশন কার্ড (Ration Card Update) একটি গুরুত্বপূর্ণ নথি। করোনার সময় থেকে কেন্দ্রীয় সরকার এই রেশন কার্ডের গ্রাহকদের বিনামূল্যে রেশন পরিষেবা প্রদান করে আসছে। তবে বর্তমানে এক বিপুল অংশের গ্রাহকদের রেশন কার্ড বাতিলের পরিকল্পনা গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার।

পাশাপাশি সম্প্রতি সরকারি তরফে জারি করা নীতি যদি কেউ অমান্য করেন, তবে সেই নির্দিষ্ট গ্রাহকের রেশন কার্ড বন্ধ (Ration Card Update) করে দেওয়া হবে বলেও জানানো হয়েছে সরকারি তরফে। মূলত লকডাউনের সময় থেকে ফ্রি রেশন স্কিমের (Free Ration Items) হাত ধরে গরিব মানুষদের বিনামূল্যে রেশন কার্ডের সূত্র ধরে খাদ্যদ্রব্যের পাশাপাশি একাধিক নিত্য প্রয়োজনীয় জিনিস প্রদান করে আসছে কেন্দ্রীয় সরকার।

তবে, সম্প্রতি জানানো হয়েছে এই স্কিমের মেয়াদ ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। অর্থাৎ রেশন কার্ডের (Ration Card Update) সূত্র ধরে মানুষ চলতি বছরের শেষ পর্যন্ত বিনামূল্যে সমস্ত জিনিস পাবেন। তবে সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জারি করা হয়েছে একটি গুরুত্বপূর্ণ নীতি। যেখানে বলা হয়েছে, আগামী ৩১ অক্টোবরের মধ্যেই রেশন কার্ডের গ্রাহকদের নিকটবর্তী রেশন দোকানে গিয়ে কেওয়াইসি সংক্রান্ত সমস্ত তথ্য ও নথি জমা করতে হবে।

আর কেউ যদি এই নির্দেশ অমান্য করেন তবে ১ নভেম্বর থেকেই সেই নির্দিষ্ট গ্রাহকের রেশন কার্ড বন্ধ (Ration Card Update) করে দেওয়া হবে। পরবর্তীকালে আবারো আধার কার্ড নম্বর জমা দেওয়ার পরেই চালু করা হবে এই কার্ড। কেন্দ্রীয় সরকারের নতুন নিয়ম অনুসারে, যে সকল ব্যক্তিরা রেশন কার্ডের সুবিধা পাবেন না, তারা হলেন।

1) যদি কোন রেশন কার্ড গ্রাহকের ১০০ বর্গ কিলোমিটারের একটি জমি, একটি ফ্ল্যাট কিংবা নিজস্ব বাড়ি থাকে, তবে তারা রেশন কার্ডের গ্রাহক হতে পারবেন না।
2) গ্রামীণ গ্রাহকদের যদি বার্ষিক আয় ২ থেকে ৩ লাখ টাকা হয় কিংবা নিজস্ব গাড়ি, ট্রাক্টর ও অস্ত্রের লাইসেন্স থাকে তবে তিনি কখনোই রেশন কার্ডের গ্রাহক হতে পারবেন না।
এমতাবস্থায় উপরোক্ত গ্রাহকদের ডিএসও অফিসে গিয়ে নিজেদের রেশন কার্ড (Ration Card Update) জমা দিয়ে আসতে হবে। আর একথা অমান্য করা হলে তাদের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নেবে সরকার।

Govt Employees (সরকারি কর্মচারী)

সম্প্রতি সরকারের তরফ থেকে গভীর পর্যালোচনা মারফত জানানো হয়েছে, যারা অন্যায্যভাবে রেশন কার্ডের (Ration Card Update) মাধ্যমে বিনামূল্যে সমস্ত নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য নিয়ে ব্যবহার করছেন তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেবে সরকার। ইতিমধ্যেই পুরো বিষয়টি খাদ্য দফতরের তরফ থেকে খতিয়ে পর্যবেক্ষণ করাও শুরু হয়ে গিয়েছে। আর এক্ষেত্রে যদি তাদের তরফ থেকে কোন গন্ডগোল নজরে আসে তবে তারা উপযুক্ত পদক্ষেপ নেবে বলেও জানানো হয়েছে।

New Govt Scheme – রাজ্য সরকারের নতুন প্রকল্প, আর্থিক সুবিধা সবার জন্য।

সরকারের বক্তব্য, এমন অনেকেই রয়েছেন যারা অন্যায্যভাবে রেশন কার্ডের (Ration Card Update) সুবিধা গ্রহণ করছেন, যা একেবারেই উচিৎ নয়। মূলত দেশে ভুয়ো রেশন কার্ড ব্যবহার করে করা বিভিন্ন জালিয়াতি রুখতেই কেন্দ্রীয় সরকারের তরফে গ্রহণ করা এরূপ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন দেশের দরিদ্র এবং মধ্যবিও শ্রেণীর অসংখ্য সাধারণ মানুষেরা।

Durga Puja Weather Update – দুর্গাপুজোর সময় কেমন থাকবে আবহাওয়া? কোন দিন বৃষ্টি, কোন দিন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button