সরকারি নথি

Aadhaar Card Update – আপনার আধার কার্ডে ভুল আছে? নতুন পদ্ধতিতে বাড়িতে বসে ঠিক করুন।

এবার সামনে এলো আধার কার্ড আপডেট (UIDAI Aadhaar Card Update) সংক্রান্ত বড়ো তথ্য। দেশের অসংখ্য আধার কার্ড ব্যবহারকারীদের জন্য এসে গেল বড়ো সুযোগ। এখন থেকে বিনামূল্যে আধার কার্ড আপডেট করতে পারবে গ্রাহকেরা। তবে এর জন্য অবলম্বন করতে হবে বিশেষ কিছু পদ্ধতি। বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষের কাছে আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি হয়ে উঠেছে।

UIDAI Aadhaar Card Update Online Process.

আধার কার্ড ছাড়া কোনও ভাবেই এখন চলে না। যারা সরকারি কিংবা বেসরকারি স্কুলে কাজ করতে যান তাদের জন্য ভীষণভাবে প্রয়োজনীয় হয়ে উঠেছে আধার কার্ড (Aadhaar Card Update). এমনকি চাকরির জন্য বিভিন্ন ভাবে আবেদন করতেও আধার কার্ড লাগে। আজকাল আধার কার্ড ছাড়া ব্যাংক থেকে টাকাও তোলা (Cash Withdrawal) যায় না। এমনকি নতুন সিম কার্ড (SIM Card) তুলতেও লাগে আধার কার্ড।

মূলত নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসার পর প্রত্যেক ভারতীয় নাগরিকদের পরিচয় পত্র হিসেবে আধার কার্ডকে গুরুত্বপূর্ণ করে দেন। ২০১১ সালে আধার কার্ডের প্রক্রিয়াকরণ (Aadhaar Card Update) শুরু হয়। সেই সময় লম্বা লাইন দিয়ে আধার কার্ডের বায়োমেট্রিক ও আইরিশ দেওয়া সম্পন্ন হয়। তবে, এরপরেও মানুষের অসাবধানতাবশত বিভিন্ন রকম অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে প্রত্যেককে।

কখনো নিজেদের ভুলের জন্য মিলছে না পরিচয়পত্রের সঙ্গে আঙ্গুলের ছাপ। অনেক মানুষই রয়েছেন যাদের বারবার বলা সত্বেও নিজেদের আধার কার্ড এখনো পর্যন্ত আপডেট (Aadhaar Card Update) করে উঠতে পারেননি। এই আপডেট না করার ফলে বিভিন্ন কাজে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে তাদের। স্কুল কলেজের ভর্তি থেকে শুরু করে যে কোন চাকরির পরীক্ষা প্রত্যেক জায়গাতেই আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বর্তমানে এমন পরিস্থিতি দাঁড়িয়েছে যদি কোনও ব্যক্তির আধার কার্ড না থাকে বা ঠিক ঠাকভাবে কাজ না করে তাহলে কোনো কাজই তিনি করতে পারবেন না। এমতাবস্থায় দাঁড়িয়ে যদি কোনো ব্যক্তির আধার কার্ডের মধ্যে জন্ম তারিখ ভুল থাকে তাহলে সেটা পরিবর্তন করতে হবে কিন্তু এর জন্য বেশি দেরি করা চলবে না। আগামী ১৪ জুনের মধ্যে একেবারে নিকটবর্তী যে কোনো আধার কেন্দ্রে গিয়ে বিনামূল্যে Aadhaar Card Update করিয়ে নিতে হবে গ্রাহকদের।

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বৃদ্ধি করা হয়েছে Aadhaar Card Update সময়সীমা। এই সময় সীমার মধ্যে যদি কোনো ব্যক্তির প্রকৃত জন্ম তারিখ আধার কার্ড অনুযায়ী ভুল থেকে থাকে তাহলে তিনি অনলাইনেও পরিবর্তন করতে পারবেন। এক্ষেত্রে তাকে চলে যেতে হবে, মাই আধার পোর্টালে। এছাড়াও নিকটবর্তী যেকোনো আধার সেবা কেন্দ্রে গিয়ে নিজের জন্ম তারিখ পরিবর্তন করতে পারবেন ইচ্ছুক ব্যক্তি।

Loan On Aadhaar Card (আধার কার্ডের মাধ্যমে লোন)

Aadhaar Card Update Important Documents

1) বার্থ সার্টিফিকেট।
2) স্কুলের পাশ সার্টিফিকেট।
3) ব্যাংকের পাস বই।
4) ট্রান্সজেন্ডার সার্টিফিকেট।
5) বিশ্ব বিদ্যালয়ের সার্টিফিকেট।

পশ্চিমবঙ্গে বাংলা দিবস উপলক্ষে ছুটি থাকবে সব কিছু? সরকার কি সিদ্ধান্ত নিলো?

তাই আর দেরি না করে যদি এখনো পর্যন্ত Aadhaar Card Update না করিয়ে থাকেন তাহলে উক্ত নথি গুলি নিয়ে নিকটবর্তী আধার কেন্দ্র থেকে আধার কার্ড আপডেট করে নেওয়া উচিত গ্রাহকদের। আর এই কাজ ফেলে না রেখে যত শীঘ্র করা যায় সেই সম্পর্কে সকলের জেনে নেওয়া উচিত। আর আগামীদিনে এই নিয়ে কোন জরুরি নির্দেশ দেওয়া হলে তখন সমস্যায় পড়তে হবে সকলকে।
Written by Sampriti Bose.

রান্নার গ্যাসের দাম বেড়েছে! সিলিন্ডার প্রতি টাকা ট্যাক্স নেয় রাজ্য ও কেন্দ্র সরকার?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button