সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড নিয়ে কেন্দ্রের বড় নির্দেশ, সকলকে অবশ্যই মানতে হবে।

আধার কার্ড বা Aadhaar Card নিয়ে দেশের সকল মানুষের জন্য ফের একবারের জন্য সরকারের তরফে জরুরি নির্দেশ দেওয়া হয়েছে। অনেকবার বলার পরেও এখনো পর্যন্ত দেশের অনেক মানুষই এই কথা শোনেননি। এইবারে সেই সকল মানুষদের জন্য সরকারের তরফে এক জরুরি নির্দেশ দেওয়া হয়েছে। এখন থেকে বিনামূল্যেই করা যাবে আধার কার্ড আপডেট, বাড়ালো হলো সময়সীমাও। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে দেশের মানুষের সুবিধার্থেই আধার কার্ড আপডেট সংক্রান্ত এই বিশেষ ঘোষণাটি করা হয়েছে।

UIDAI Aadhaar Card Free Update.

বর্তমানে দেশের সকল মানুষদের জন্য আধার কার্ড (Aadhaar Card) একটি গুরুত্বপূর্ণ নথি। মূলত আধার হল একটি ১২ সংখ্যার অনন্য নম্বর যা সনাক্তকরণের উদ্দেশ্যে ভারত সরকার দ্বারা চালু করা হয়েছে। এটি ভারতের প্রতিটি নাগরিকের দ্বারা প্রাপ্ত করা যেতে পারে। একটি আধার নম্বর প্রতিটি নাগরিকের জন্যই অনন্য। আধার কার্ডে বায়োমেট্রিক ফর্ম্যাটে নথিভুক্ত ব্যক্তির নাম, স্থায়ী ঠিকানা, ছবি, লিঙ্গ, আঙুলের ছাপ ইত্যাদি সংরক্ষিত থাকে।

তবে, কেবল পরিচয় পত্রের নথি ছাড়াও এখন প্রায় সব ধরনের অফিসিয়াল কাজের ক্ষেত্রেও Aadhaar Card বাধ্যতামূলক করা হয়েছে। দেশের কোনো নাগরিকের কাছে যদি আধার কার্ড না থাকে তাহলে তিনি কোনো প্রকার সরকারি অনুদান গ্রহণ করতে পারবেন না। তাই এই আধার কার্ড সুরক্ষিত ও নির্ভুল রাখা অত্যন্ত প্রয়োজন। সম্প্রতি কেন্দ্রীয় সরকার এই আধার কার্ডের বিষয়ে একটি বড়ো ঘোষণা করেছিল।

যেখানে বলা হয়েছিল, যাদের Aadhaar Card ১০ বছর বা তার বেশি পুরনো হয়ে গেছে তাদের সকলকে আধার কার্ড আপডেট করতে হবে। এই ঘোষণার পর, ইতিমধ্যে দেশের অধিকাংশ মানুষ আধার কার্ড আপডেট করে নিলেও এখনো অনেকে রয়েছেন যারা নিজেদের আধার কার্ড আপডেট করেনি। তাই তাদের জন্য এবার আধার কার্ড আপডেটের সময়সীমা বাড়ানো হলো আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত।

আগে অনলাইনে আধার কার্ড আপডেট (Aadhaar Card Update) করার ক্ষেত্রে ২৫ টাকা চার্জ দিতে হত কিন্তু এখন থেকে সেটি করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে। অনলাইনে বিনামূল্যে আধার কার্ড আপডেট করার ক্ষেত্রে বেশ কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। সেই পদ্ধতি গুলি নিম্নরূপ। কিন্তু অনলাইনের মাধ্যমে এই কাজ করলেই আপনারা এই ছাড় পাবেন।

1) প্রথমে www.myaadhaar.uidai.gov.in ওয়েবসাইটে যেতে হবে।
2) এখন এই পোর্টালে লগ ইন করে আবেদনকারীকে তার নাম, লিঙ্গ, জন্ম তারিখ এবং ঠিকানা আপডেট করে সঠিক বিকল্পটি (Aadhaar Card) নির্বাচন করতে হবে।
3) এরপরে আবেদনকারীকে ‘আপডেট আধার অনলাইন’ এ ক্লিক করতে হবে।

LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

4) এবার ডেমোগ্রাফিক বিকল্প গুলির তালিকা থেকে ‘ঠিকানা’ নির্বাচন করতে হবে এবং আধার আপডেট (UIDAI Aadhaar Card) করতে ‘এগিয়ে যান’ অপশনে ক্লিক করতে হবে।
5) এরপর একটি স্ক্যান করা অনুলিপি আপলোড করে প্রয়োজনীয় ডেমোগ্রাফিক তথ্য লিখতে হবে।
6) তারপর একটি এসআরএন নম্বর জেনারেট করা হবে, যা আবেদনকারী ট্র্যাক করতে পারবেন।

Voter List – নতুন ভোটার তালিকায় অনেকের নাম বাতিল হল, নতুন তালিকা দেখুন।

7) পরিশেষে, এই সকল তথ্য চেক করার পরে, আবেদনকারীর আধার কার্ডটি আপডেট করা হবে এবং এসএমএসের মাধ্যমে আবেদনকারীকে আপডেট বিষয়ক তথ্য জানানো হবে। উল্লেখ্য, আধার কার্ড আপডেটের সময় আবেদনকারী কোনো তথ্য ভুল দিলে তার আধার কার্ডটি আপডেট করার উপযোগী বলে বিবেচিত হবে না।দেশের যে সকল নাগরিকরা এখনো আধার কার্ড (Aadhaar Card) আপডেট করেনি, তাদের নির্ধারিত সময়সীমার মধ্যে যত শীঘ্র সম্ভব বিনামূল্যে আধার কার্ড আপডেট করে নেওয়াই উচিত বলে মনে করছেন কেন্দ্রীয় সরকারি আধিকারিকরা‌। Written by Sampriti Bose.

এই মুহুর্তে শিক্ষকদের বেতন বৃদ্ধি সম্ভব নয়, সাফ জানিয়ে দিলো রাজ্য সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button