সরকারি নথি

Voter List – নতুন ভোটার তালিকায় অনেকের নাম বাতিল হল, নতুন তালিকা দেখুন।

ভোটার তালিকায় বা Voter List নিজের নাম নথিভুক্ত হয়েছে কিনা সেটি যাচাই করার জন্য নির্বাচন কমিশনের তরফে জারি করা হলো নতুন বিজ্ঞপ্তি। এখন থেকে বাড়িতে বসে স্মার্টফোনের সাহায্যে সহজেই ভোটার তালিকায় নিজের নাম রয়েছে কিনা সেটি দেখে নিতে পারবেন দেশের সাধারণ জনগণ। মূলত দেশের মানুষের সুবিধার্থে নির্বাচন কমিশনের তরফে এই বিশেষ ব্যবস্থাটি চালু করা হয়েছে বলে জানা গিয়েছে।

Voter List 2024.

আগামী বছরের শুরুতেই রয়েছে লোকসভা নির্বাচন। দেশের প্রতিটি নির্বাচনের আগেই ভোটার তালিকা (Voter List) সংশোধন এবং নতুন ভোটারদের নাম তালিকাভুক্তকরণের কাজ শুরু হয়ে যায়। এবছরও তার অন্যথা হয়নি। গত ১ নভেম্বর নির্বাচন কমিশন পশ্চিমবঙ্গের ক্ষেত্রে একটি খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে। নির্বাচন কমিশনের প্রকাশ করা সেই খসড়া ভোটার তালিকায় কয়েক লক্ষ ভোটারের নাম বাদ পড়েছে।

আবার ১৮ বছর হওয়া তরুণ ভোটারদের নাম অন্তর্ভুক্ত হওয়ার সংখ্যাও বেশ কয়েক লক্ষ বলে জানা গিয়েছে। তবে এই ভোটার তালিকা থেকে নাম বাদ পড়লেও ভয় পাওয়ার কিছু নেই। কারণ এখনও সুযোগ আছে চূড়ান্ত ভোটার তালিকায় নিজের নাম নথিভুক্ত করার। কিন্তু সবার আগে নির্বাচন কমিশনের প্রকাশিত খসড়া ভোটার তালিকায় (Voter List) নিজের নাম আছে কিনা সেটা দেখা জরুরি।

পাশাপাশি, যারা এই বছর নতুন করে ভোটার তালিকায় (Voter List) নাম তোলার জন্য আবেদন জানিয়েছিলেন তাঁদের নামটা শেষ পর্যন্ত উঠল কিনা, সেটা দেখা জরুরি। আর ঠিক এই কারণেই বাড়িতে বসেই যাতে মানুষ ভোটার তালিকায় নিজের নাম উঠলো কিনা সেটি দেখতে পারে, তার জন্য নির্বাচন কমিশনের তরফে বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, www.eci.gov.in এই লিঙ্কে ক্লিক করে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে গিয়ে ভোটার তালিকায় (Voter List) নিজের নাম রয়েছে কিনা সেটি যাচাই করার জন্য ভোটার কার্ডের (Voter List) আবেদনকারীকে ৩টি পদ্ধতি অবলম্বন করতে হবে। সেই ৩টি পদ্ধতি নিম্নরূপ। আর আপনারা সহজ কিছু পদ্ধতি অবলম্বন করে নিজেদের ভোটার লিস্ট এর তালিকা দেখে নিতে পারবেন।

নিজস্ব বিবরণের সাহায্য অনুসন্ধান
এক্ষেত্রে রাজ্যের নাম, জেলার নাম, নিজের নাম, বয়স ইত্যাদি দিতে হবে আবেদনকারীকে। এগুলো দিয়ে সার্চে ক্লিক করলেই আবেদনকারীর নাম ভোটার লিস্টে থাকলে তিনি তা দেখতে পারবেন। আর যদি তার নাম না দেখায় তাহলে বুঝতে হবে যে তার নাম ভোটার তালিকা (Voter List) থেকে বাদ পড়েছে কিংবা তার নামটা ভোটার তালিকায় ওঠেনি।

এপিক নম্বরের (EPIC Number) সাহায্যে অনুসন্ধান
নিজের ভোটার আইডির নম্বর বা এপিক নম্বর ও রাজ্যের নাম উল্লেখ করে সার্চে ক্লিক করলেই আবেদনকারী তার নাম ভোটার লিস্টে আছে কি না তা দেখতে পারবেন। আর যদি নাম না দেখায় তাহলে বুঝতে হবে যে তার নাম ভোটার তালিকা থেকে বাদ পড়েছে কিংবা তার নামটা ভোটার তালিকায় (Voter List) ওঠেনি।

RBI Rules (রিজার্ভ ব্যাংকের নিয়ম)

মোবাইল নম্বরের সাহায্যে অনুসন্ধান
গ্রাহকের ভোটার আইডির সঙ্গে লিংক করা মোবাইল নম্বর ও রাজ্যের নাম উল্লেখ করে সার্চ করলে গ্রাহক তার নাম ভোটার লিস্টে থাকলে তা দেখতে পাবেন। আর যদি নাম না দেখায় তাহলে বুঝতে হবে যে তার নাম ভোটার তালিকা থেকে বাদ পড়েছে কিংবা তার নামটা ভোটার তালিকায় (Voter List) ওঠেনি।

Primary TET – পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ কবে হবে? গুরুত্বপূর্ণ আপডেট দিলো পর্ষদ।

ভোটার লিস্টে (Voter List) নাম বাদ পড়লে বা নতুন আবেদন করা সত্ত্বেও নাম না উঠলে আবার অনলাইনে আবেদন করতে পারবেন আবেদনকারী। সেক্ষেত্রে নিকটবর্তী বিডিও অফিস অথবা বিএলও এর সঙ্গে যোগাযোগ করতে হবে আবেদনকারীকে। তবে, বাড়িতে বসেই ভোটার তালিকায় নিজের নাম উঠেছে কিনা সেটি যাচাই করার জন্য নির্বাচন কমিশনের তরফে গৃহীত এই বিশেষ পদক্ষেপটির প্রশংসা করছেন সকলেই।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য নতুন নিয়ম ঘোষণা শিক্ষা দপ্তরের। না মানলে বেতন আটকে যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button