Trending News

LPG Gas Price – রান্নার গ্যাসের দাম কমানো নিয়ে সরকারের বড় সিদ্ধান্ত।

রান্নার গ্যাসের দাম বা LPG Gas Price হল সকল মানুষের ক্ষেত্রে একটা খুবই চিন্তার বিষয় কিন্তু আন্তর্জাতিক বাজারের হিসাবে এই গ্যাসের দাম প্রতিদিন অন্তর কম বা বেশি হতে থাকে। আর এই প্রভাব সরাসরি সকল মানুষের পকেটের ওপরে পড়তে থাকে এবং এই ফলে খুবই সমস্যার সম্মুখীন হতে হয় সকলকে। কিন্তু এই জন্য সরকারের তরফে ভর্তুকি বা দাম কমানোর মাধ্যমে সকল জনগণদের উপকার করা হচ্ছে।

LPG Gas Price Update.

এবার রাজ্যে রান্নার এলপিজি গ্যাসের দাম (LPG Gas Price) কমতে চলেছে ৫০০ টাকা। সম্প্রতি রাজ্য সরকারের তরফে করা হলো এই বিরাট ঘোষণা। আর এতেই উৎসবের মরশুমে দারুণ খুশি হয়েছেন রাজ্যবাসী। বিগত বেশ কিছুদিন ধরেই রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে মিছিল, জনসভা করেছিল ভারতবর্ষের অন্যান্য রাজনৈতিক দল গুলি।

এরপর, গত ৩০ আগস্ট রান্নার ১৪.২ কেজির এলপিজি গ্যাসের দাম (LPG Gas Price) ২০০ টাকা করে কমানো হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফে। ফলস্বরূপ, কলকাতায় রান্নার গ্যাসের দাম ১১২৯ টাকা থেকে কমে হয় ৯২৯ টাকা। গত কয়েক বছর ধরে যেভাবে টানা গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছিল তাতে একবারে ২০০ টাকা দাম কমে যাওয়ায় স্বস্তি পেয়েছিল সমগ্র দেশবাসী।

তবে, আগস্টের পর সেপ্টেম্বর মাসের শুরুতেও বাড়ির রান্নার গ্যাস সিলিন্ডারের দাম (LPG Gas Price) আরো ৩০০ টাকা কমে যায়। যার জেরে কলকাতায় গ্যাস সিলিন্ডার দাম কমে হয় ৬২৯ টাকা‌। কিন্তু, সমস্ত গ্রাহকদের জন্য এই দাম কমানো হয়নি। একমাত্র উজ্জ্বলা যোজনার গ্রাহকদের ১৪.২ কেজির গ্যাস সিলিন্ডারের দাম (LPG Gas Price) অতিরিক্ত আরও ৩০০ টাকা কমিয়ে দেয় সরকার। আর সেই কারণেই এখন উজ্জ্বলা যোজনার গ্রাহকরা কলকাতায় ৬২৯ টাকায় গ্যাস সিলিন্ডার কিনছেন।

আর বাকিরা ৯২৯ টাকাতেই গ্যাস সিলিন্ডার (LPG Gas Price) কিনছেন। তবে এবার উজ্জ্বলা যোজনার গ্রাহকদের সিলিন্ডারের দাম আরও ৫০০ টাকা কমে যেতে চলেছে। এখন থেকে উজ্জ্বলা যোজনার অধীনে গ্রাহকদের রান্নার গ্যাসে সিলিন্ডার প্রতি ৫০০ টাকা ভর্তুকি দেবে রাজ্য সরকার। কিন্তু, এই বিষয়টি কোনো রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি বা কেন্দ্রীয় সরকার ঠিক করেনি এবং এই সুবিধা ভারতবর্ষের সব রাজ্যের জনগণরা পাবেন না। এমনকি বাংলার উজ্জ্বলা যোজনার গ্রাহকরাও এই সুবিধা পাবেন না।

কেবলমাত্র ছত্তিশগড়ের যে সকল মহিলা গ্রাহকের নামে গ্যাসের সংযোগ আছে তাঁরাই এই সুবিধা পেতে চলেছেন। অর্থাৎ সকল উজ্জ্বলা যোজনার গ্রাহকের পাশাপাশি সাধারণ গ্যাস সংযোগের (LPG Gas Price) ক্ষেত্রেও মহিলাদের নাম যদি থাকে তাহলে তারা এই সুবিধা পাবেন। মূলত চলতি মাসেই ছত্তিশগড়ে রয়েছে বিধানসভা নির্বাচন। ফলে এই মুহূর্তে সেখানে ব্যাপক ভাবে চলছে রাজনৈতিক প্রচার।

Voter List (ভোটার তালিকা)

এমতাবস্থায়, সম্প্রতি কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী ছত্তিশগড়ে ভোটের প্রচারে গিয়ে জানান, ছওিশগড়ে কংগ্রেস ক্ষমতা ধরে রাখতে পারলে নির্বাচনের পর এক নতুন প্রকল্প, যার নাম ‘মহতারি ন্যায় যোজনা’ এটির অধীনে রাজ্যবাসীকে ঘরোয়া রান্নার গ্যাস সিলিন্ডার (LPG Gas Price) পিছু ৫০০ টাকা করে ভর্তুকি দেবে। এরপর, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা ভূপেশ বাঘেল তার ‘এক্স’ হ্যান্ডেলে পোস্ট করে জানান, মহতারি ন্যায় যোজনার অধীনে রাজ্যের মহিলাদের নামে গ্যাস সংযোগ থাকলে নির্বাচনের পর।

RBI Rules – ব্যাংক একাউন্ট গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট, সকলের জানা উচিত।

ছত্তিশগড় সরকার সরাসরি তাঁদের একাউন্টে গ্যাস সিলিন্ডার পিছু ৫০০ টাকা করে ভর্তুকির অর্থ পাঠিয়ে দেবে। ছওিশগড়ে বেশ কিছু বছর ধরেই রয়েছে কংগ্রেসের সরকার। এখন বিধানসভা নির্বাচনের আগেই কংগ্রেসের LPG Gas Price বা রান্নার গ্যাসের দাম কমানোর এই ঘোষণা করা নতুন এই সুবিধার কথা জেনে অত্যন্ত খুশি হয়েছেন ছওিশগড়ের বাসিন্দারা।
Written by Sampriti Bose.

এই মুহুর্তে শিক্ষকদের বেতন বৃদ্ধি সম্ভব নয়, সাফ জানিয়ে দিলো রাজ্য সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button