Trending News

LPG Gas KYC – রান্নার গ্যাসে KYC এখনো করেননি আপনি? না করলে গ্যাস বুকিং বন্ধ? কেন্দ্রের সিদ্ধান্ত জানুন।

হাতে আর মাত্র ১ দিন। আর তার মধ্যে রান্নার গ্যাসের সঙ্গে ই কেওয়াইসি (LPG Gas KYC) আধার লিংক না করানো হলে ভর্তুকির (LPG Gas Subsidy) সুবিধা থেকে বঞ্চিত হবেন গ্রাহকেরা। কেন্দ্রীয় সরকারের তরফে রান্নার গ্যাস (LPG Gas) সংক্রান্ত এমনি গুরুত্বপূর্ণ আপডেট ঘোষণা করা হয়েছে। দেশের প্রায় প্রতিটি মানুষই রান্নার জন্য এলপিজি সিলিন্ডার (LPG Cylinder) ব্যবহার করে থাকেন।

LPG Gas KYC Biometric Update.

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে রান্নার গ্যাসের জন্য ভর্তুকি প্রদান করা হয়ে থাকে। কিন্তু, এই ভর্তুকির সুবিধা গ্রহণ করতে হলে LPG Gas KYC আপডেট করা আবশ্যক। মূলত গত বছরের অক্টোবর মাস থেকেই শুরু হয়েছে এই ই কেওয়াইসি আপডেট করানোর কাজ। LPG Gas KYC অর্থাৎ আধার লিংক করিয়ে ফেলেছেন প্রায় ৬০ শতাংশ থেকে ৭০ শতাংশের মতো গ্রাহক।

সে উজ্জ্বলা যোজনার (Ujjwala Yojana) গ্যাস হতে পারে, কিংবা সাধারণ গ্যাস। কারণ এখন এলপিজি গ্যাস সিলিন্ডার থাকলেই LPG Gas KYC করা বাধ্যতামূলক হয়ে পড়েছে। যাঁরা ই কেওয়াইসি করেননি তাঁরা ভর্তুকির (LPG Gas Subsidy) সুবিধা পাবেন না, এই বিধানটি নতুন নয়। উজ্জ্বলা প্রকল্পের বিষয়ে, এটি ইতিমধ্যেই বাস্তবায়িত হয়েছিল।

এবার কেন্দ্র বলেছে যে ৩১ মার্চের মধ্যে বাকি গ্রাহকদের LPG Gas KYC কাজ সম্পূর্ণ করে ফেলতেই হবে। বর্তমানে দুইভাবে কেওয়াইসি আপডেট করা যায় অর্থাৎ গ্রাহকেরা গ্যাস এজেন্সি অফিসে গিয়ে অফলাইনে কেওয়াইসি করাতে পারেন। এছাড়াও, অনলাইন কেওয়াইসি (Online KYC) পাওয়ার বিকল্প পাওয়া যায়। দুটি পদ্ধতি সম্পর্কে বিস্তারিত নিম্নরূপ।

LPG Gas KYC Update Online Process

১) অনলাইন কেওয়াইসির জন্য এর অফিসিয়াল ওয়েবসাইট www.mylpg.in দেখতে হবে।
২) ওয়েবসাইটের হোমপেজে এইচপি, ইন্ডিয়ান এবং ভারত গ্যাস কোম্পানির গ্যাস সিলিন্ডারের ছবি দেখতে পাবেন গ্রাহকরা।
৩) যে গ্যাস কোম্পানির সাথে আপনার সংযোগ আছে তার সিলিন্ডারের (LPG Gas KYC) ছবিতে ক্লিক করতে হবে।

৪) সংশ্লিষ্ট গ্যাস কোম্পানির ওয়েবসাইটে কেওয়াইসি অপশন আসবে, সেটিতে ক্লিক করতে হবে।
৫) এখানে গ্রাহককে মোবাইল নম্বর, গ্রাহক নম্বর এবং এলপিজি আইডি সম্পর্কে তথ্য চাওয়া হবে। আপনাকে এই তথ্য গুলির মধ্যে একটি প্রদান করতে হবে।
৬) এর পরে, আধার যাচাইকরণের (Aadhaar LPG Gas KYC) জন্য ওটিপি জেনারেট করার বিকল্প আসবে এবং ওটিপি তৈরি হওয়ার পরে, একটি নতুন পৃষ্ঠা খুলবে।

৭) এই পৃষ্ঠার পরে, গ্রাহককে কোম্পানির দ্বারা জিজ্ঞাসা করা সমস্ত তথ্য প্রদান করতে হবে এবং এইভাবেই তার কেওয়াইসি আপডেট প্রক্রিয়া সম্পন্ন হবে। উল্লেখ্য, এছাড়াও Indane, Bharat Gas, এবং HP Gas নির্দিষ্ট অ্যাপও রয়েছে, ‘Indian Oil One Mobile App, ‘Hello BPCL Mobile App’ ও ‘HP Pay App. এই গুলির সঙ্গে ‘Aadhaar Face RD App’ ও রয়েছে।

ATM Card Charges (এটিএম কার্ডের খরচ)

রিপোর্ট অনুযায়ী, ৩১ মার্চের মধ্যে আধার যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন হলে তবেই এলপিজি গ্যাস সিলিন্ডার গ্রাহকেরা ভর্তুকি সুবিধা পেতে পারবেন। যদি এটি না করা হয় তবে ৩১ মার্চের পরে সরকারের তরফে ভর্তুকি বন্ধ করা হবে। এবার ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা গুলিকে (LPG Gas KYC) সমস্ত যাচাই বাছাই পর্ব সম্পূর্ণ করার নির্দেশ পাঠিয়েছে কেন্দ্রীয় তেল মন্ত্রক।

রাজ্য সরকারি কর্মীদের জন্য খুশির খবর। সরকার দারুণ সিদ্ধান্ত নিলো।

একথা যেমন ঠিকই। তেমনই আবার তেল সংস্থা সূত্রে দাবি করা হয়েছে যে, LPG Gas KYC সম্পূর্ণ না হলে ভর্তুকি বন্ধ হওয়া বা রান্নার গ্যাসের সংযোগ সাময়িক বিচ্ছিন্ন করার বিষয়ে কোনও নির্দেশ এখনও পর্যন্ত দেয়নি কেন্দ্র। এমতাবস্থায়, ৩১ শে মার্চ অর্থাৎ আগামীকাল এর মধ্যেই গ্রাহকদের রান্নার গ্যাসের ই কেওয়াইসি সম্পন্ন করে নেওয়া উচিত বলেই মনে করছেন সকলে।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের কৃষকবন্ধুদের কপাল খুলে গেল। সরাসরি ব্যাংক একাউন্টে টাকা পাবেন। কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button