সরকারি নথি

Aadhaar Card Update – বাতিল বহু আধার কার্ড। আপনার কি আপডেট করতে হবে, চেক করে নিন।

দেশের আধার কার্ড (Aadhaar Card Update) ব্যবহারকারী প্রতিটি নাগরিকের জন্য UIDAI এর তরফে একটি নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নাগরিকদের অত্যধিক সাড়ায় বিনামূল্যে আধার আপডেট করার তারিখ আরও তিন মাস বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন ১৫ সেপ্টেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত, My Aadhaar পোর্টালের মাধ্যমে বিনামূল্যে আধার আপডেট করা যাবে।

Free Aadhaar Card Update Deadline Increase By UIDAI.

বর্তমানে প্যান কার্ড, রেশন কার্ড, ভোটার কার্ডের মতন আধার কার্ডও অন্যতম একটি গুরুত্বপূর্ণ নথি। আধার কার্ড (Aadhaar Card Update) দিয়ে এখন যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা যায় তেমন ব্যাঙ্ক থেকে AEPS এর মাধ্যমে টাকা তোলা ও জমা করাও করা যায়। এখন আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণ বাধ্যতামূলক হওয়ায় খাদ্য সামগ্রীও হাতের ছাপের মাধ্যমে তোলা যায়।

কিন্তু, অনেক সময় আমরা দেখি ব্যাঙ্কে আধার কার্ড নাম্বার (Aadhaar Card Update) দিয়ে টাকা তুলতে বা জমা দিতে গেলে আমরা যে হাতের ছাপ দিয়ে থাকি, সেটা মেলে না। এমন ঘটনা আমাদের সাথে রেশন দোকান থেকে খাদ্য সামগ্রী পাওয়ার সময় ও নতুন সিম কার্ড বের করার সময়ও অনেক সময় হয়ে থাকে। মূলত আধার কার্ডের বয়স ১০ বছর পেরিয়ে গেলেই এ ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়।

এই ধরনের সমস্যার সম্মুখীন হলে বুঝতে হবে, এই মূহুর্তে আধার কার্ডের আপডেট করা প্রয়োজন। Aadhar Card Biometric Update দরকার নাকি Aadhaar Card Documents আপডেট দরকার, এখন তা ঘরে বসে মোবাইল ফোন থেকেই চেক করতে পারা যাবে। UIDAI ওয়েবসাইট অনুসারে, আধার কার্ডের (Aadhaar Card Update) তথ্য সঠিক রাখতে বিনামূল্যে কার্ড আপডেট করতে www.myaadhaar.uidai.gov.in এই website এ যেতে হবে গ্রাহককে। ওয়েবসাইটে আসার পরবর্তী পদক্ষেপগুলি নিম্নরূপ।

এরপর Check Aadhaar Validity তে ক্লিক করতে হবে। পরবর্তী পেজে আধার কার্ড নাম্বার বসিয়ে দিতে হবে ও নিচে আসা ক্যাপচার কোর্ডটিকে ঠিকমতো লিখে Proceed এ ক্লিক করতে হবে। পরবর্তী পেজে আধার কার্ড এর তথ্য যেমন, বয়সের ডিটেইলস, আধার কার্ড নাম্বার, কোন মোবাইল নাম্বার লিংক রয়েছে ইত্যাদি দেখতে পাওয়া যাবে।

Bank Privatisation (ব্যাংক বেসরকারিকরণ)

এরপর নিচে কিছু লেখা আসবে। যদি আধার কার্ড (Aadhaar Card Update) ডকুমেন্টস আপলোড আপডেট অপশন আসে সেক্ষেত্রে আধার কার্ড ডকুমেন্টস আপডেট করতে হবে অনলাইনে কিংবা নিকটবর্তী আধার সেন্টার থেকে। আর যদি লেখা আছে Biometric Update তাহলে নিকটবর্তী আধার কেন্দ্র থেকে হাতের ছাপ, চোখের রেটিনা,ফটো আপডেট করতে হবে।

Free Netflix Subscription – আর মাসে মাসে টাকা নয়। একদম ফ্রিতে নেটফ্লিক্স কিভাবে দেখবেন?

আর যদি কোনো কিছু দেখা না যায়,তাহলে বুঝতে হবে আধার কার্ডের সমস্ত কিছু ঠিক ঠাক রয়েছে। ১৪ ই ডিসেম্বর এর মধ্যে তাই বিনামূল্যে বাড়িতে বসেই আধার কার্ডটি আপডেট (Aadhaar Card Update) করে নেওয়া দেশের সমস্ত নাগরিকের জন্য জরুরি‌‌। নতুবা নির্ধারিত সময় পেরিয়ে গেলে আধার কার্ড বন্ধও হয়ে যেতে পারে। সময় থাকতে আপনারা সকলে এই কাজটি সম্পন্ন করে ফেলুন অবশ্যই।

Govt Schemes – পুজোর আগেই 10টি প্রকল্পের সমস্ত টাকা পেয়ে যাবেন রাজ্যবাসী। আপনি পাবেন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button