Trending News

LPG Gas KYC – রান্নার গ্যাসের সঙ্গে আধার লিঙ্ক করাতে বাড়িতে লোক আসবে? কবে থেকে আসবে।

এবার রান্নার গ্যাসের আধার বায়োমেট্রিক (LPG Gas KYC) করতে বাড়িতে আসবেন গ্যাসের লোক। মূলত প্রবীণ মানুষদের জন্যই অল বেঙ্গল সিটিজেন ফোরামের তরফে আর্জি জানানো হয়েছে বলে জানা গিয়েছে। লোকসভা ভোটের আগে আমজনতার যেন নতুন সমস্যা। কেন্দ্র ভর্তুকি যুক্ত রান্নার গ্যাস সিলিন্ডারের জন্য গ্রাহকদের থেকে আধার কার্ডের বায়োমেট্রিক (LPG Gas KYC) তথ্য সংগ্রহের নির্দেশ দিয়েছে।

LPG Gas KYC Latest News.

আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই এই বায়োমেট্রিক (LPG Gas KYC) প্রক্রিয়া সম্পন্ন করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। বর্তমানে রান্নার গ্যাস সংযোগের সঙ্গে বায়োমেট্রিক আপডেট করা নিয়ে নতুন বিপত্তি দেখা দিয়েছে। সর্বত্র গ্যাস ডিলারের অফিসের বাইরে সকাল থেকে গ্রাহকদের লম্বা লাইন দেখা যাচ্ছে। এই অবস্থায় সবচেয়ে সমস্যায় পড়েছেন প্রবীণ নাগরিকরা।

এমনিতেই বয়স বাড়লে নানান অসুখ শরীরকে ঘিরে ধরে। তারপর আজকাল হাঁটু ও কোমরের ব্যথায় অনেকেই সমস্যায় পড়ছেন। এই পরিস্থিতিতে বায়োমেট্রিক আপডেট (LPG Gas KYC) করতে গিয়ে হয়রানি বাড়ছে প্রবীণ নাগরিকদের। তাঁদের কথা ভেবেই এবার বিশেষ ব্যবস্থা নেওয়ার আর্জি জানাল অল বেঙ্গল সিটিজেন ফোরাম। তাঁদের এই আবেদনে কাজ হলে অনেকটাই স্বস্তি পাবেন প্রবীণ নাগরিকরা।

নাগরিক সংগঠন অল বেঙ্গল সিটিজেন ফোরামের পক্ষ থেকে এলপিজি সরবরাহকারী সংস্থা ইনডেনের (Indane) জেনারেল ম্যানেজারের কাছে চিঠি লিখে প্রবীণ গ্রাহকদের বাড়িতে গিয়ে বায়োমেট্রিক আপডেটেডের কাজ করার আর্জি জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে গ্যাস সিলিন্ডারের সঙ্গে বায়োমেট্রিক আপডেট করার কাজ প্রবীণ নাগরিকদের পক্ষে খুবই কষ্টসাধ্য।

অনেকেই প্রবল অসুস্থ। এই অবস্থায় বাড়িতে গিয়ে তাঁদের বায়োমেট্রিক আপডেটের কাজ করালে সকলেই উপকৃত হবেন। রান্নার গ্যাসে ভর্তুকি (LPG Gas Subsidy) পেতে LPG Gas KYC আপডেট আবশ্যক। আর এই আপডেটের বিষয়ে বেশ কিছু জরুরি তথ্য সামনে এসেছে, সে গুলি হলো। আর সকল গ্রাহকদের এই নতুন আপডেট সম্পর্কে আগের থেকেই জেনে রাখা উচিত।

  • ৩১ ডিসেম্বরের মধ্যে শুধুমাত্র উজ্জ্বলা যোজনার গ্রাহকদের LPG Gas KYC আপডেট বাধ্যতামূলক করা হয়েছে।
  • উজ্জ্বলা যোজনা ছাড়া অন্য যারা ভর্তুকিতে যারা গ্যাস সিলিন্ডার পান তাঁদেরও LPG Gas KYC আপডেট করতে হবে।
  • বায়োমেট্রিক আপডেট না করলে গ্রাহকদের গ্যাস সিলিন্ডারের সংযোগ বাতিল হয়ে যাবে বা গ্যাস সিলিন্ডার পাবেন না বিষয়টা মোটেও তেমন নয়, শুধু ভর্তুকি বন্ধ হয়ে যাবে।
  • কেন্দ্রীয় সরকার নির্দেশ দিয়ে জানিয়েছে, ডিলারের অফিসে না এলেও চলবে। বাড়িতে গ্যাস সিলিন্ডার পৌঁছে দেওয়ার সময় ডেলিভারিম্যানরাই এবার থেকে গ্রাহকদের বায়োমেট্রিক আপডেটের কাজ করবেন।
LPG Gas KYC (রান্নার গ্যাসে লিঙ্ক)

তবে ফোরামের পক্ষ থেকে সরকারি সিদ্ধান্তের অস্বচ্ছতা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। ৩১ ডিসেম্বরের মধ্যে শুধু উজ্জ্বলা যোজনা (Ujjwala Yojana) নাকি সকল এলপিজি গ্রাহককেই LPG Gas KYC আপডেট করতে হবে তা নিয়ে সরকার কেন খোলসা করে কিছু বলছে না সেই প্রশ্ন তোলেন সংগঠনের কর্তারা। পাশাপাশি এই বায়োমেট্রিক আপডেটের মতো গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রে কম সময় দেওয়া নিয়েও বেশ অসন্তুষ্ট তাঁরা।

মোদী সরকার নতুন প্রকল্প শুরু করলো। ভোটের আগে দারুণ চমক।

এমতাবস্থায় অল বেঙ্গল সিটিজেন ফোরামের আর্জিকে সরকারের পক্ষে মেনে নেওয়া হয় কিনা সে বিষয়েই চেয়ে রয়েছেন প্রবীর নাগরিকরা। কিন্তু আসলে যদি LPG Gas KYC করানোর জন্য বাড়িতে লোক আসে তাহলেও অনেক ধরণের সমস্যার সম্মুখীন হতে পারে গ্রাহকেরা বলে মনে করছেন অনেকে। কারণ সকলে তো আর সারাদিন বাড়িতে থাকে না। এবারে দেখতে হবে আগামীদিনে কি সিদ্ধান্ত নেওয়া হয়।
Written by Sampriti Bose.

ভোটের কথা মাথায় রেখে চালের দাম কমালো মোদী সরকার। কত টাকা কমবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button