সরকারি প্রকল্প

এবার বাড়িতে বসেই আধার কার্ড, এদিক ওদিক না ঘুরে জেনে নিন সহজ উপায়।

আধার কার্ড এখন আমাদের জীবনের একটা অংশ হয়ে উঠেছে বলা যেতে পারে, এই নথি নিয়ে UIDAI এর তরফে দেশের সকল নাগরিকদের জন্য বায়োমেট্রিক আপডেট নিয়ে নতুন আপডেট দিলো। বর্তমানে সরকারি থেকে বেসরকারি সমস্ত ক্ষেত্রে যে কোন কাজের জন্য এই বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহার করা হয়ে থাকে। আর এই যাচাই করণের এক মাত্র মাধ্যম হল আধার কার্ড। কারণ এই আধার কার্ড তৈরি করার সময় সকল নাগরিকদের আঙুল, চোখ এর ছাপ সহ বাকি সকল তথ্য নেওয়া হয়। আর এই সকল তথ্য বিভিন্ন প্রকার কাজের ক্ষেত্রে দরকার পরে এবং কোন কোন জায়গায় এই পদ্ধতি একটি বাধ্যতামূলক নিয়ম হয়ে উঠেছে।

আধার কার্ড এর বায়োমেট্রিক আপডেট নিয়ে নতুন তথ্য দেওয়া হল।

এই কাজ বিভিন্ন জায়গায় গিয়ে গিয়ে করতে হয় সকলকে, কিন্তু অনেক সময় এই কাজ সম্ভব হয়ে ওঠেনা বা মনে না থাকার জন্য ভবিষ্যতে অনেক প্রকারের অসুবিধার সম্মুখীন হতে হয়। এই সমস্যা দূর করার জন্য UIDAI এর তরফে এক নতুন প্রকারের বায়োমেট্রিক ব্যবস্থার নিয়ে আসতে চলেছে ভবিষ্যতে। IIT – Indian Institude Of Technology বম্বের সঙ্গে গবেষণায় এই নতুন ব্যবস্থা তৈরি করা হয়েছে।

এখন সব ধরণের যাচাই করণের জন্য এখন ফিঙ্গার প্রিন্ট মেশিনের প্রয়োজন পরে কিন্তু UIDAI এর তরফে এই নতুন ব্যবস্থা নিয়ে আসা হলে সকল গ্রাহকেরা নিজেদের মোবাইল ফোনে থাকা ফিঙ্গার প্রিন্ট সেন্সার দিয়েই এই সকল স্থানে নিজেদের তথ্য আপডেট করে নিতে পারবেন। মোবাইলের ক্যামেরার মাধ্যমে যেই পদ্ধতিতে ফেস – আনলক করা হয়, ঠিক সেই পদ্ধতি অনুসরণ করা হবে বলে জানানো হয়েছে।

এই পদ্ধতিতে যাচাইকরণ আরও উন্নতভাবে করা যাবে বলে মনে করছে UIDAI. আই আই টি বম্বের গবেষকদের মত অনুসারে আমরা একটি এমন এক ইন্টারফেস আনার চিন্তা করছি যার মাধ্যমে সকল গ্রাহকেরা বিনা কোন সমস্যায় নিজেদের ইচ্ছে অনুসারে নিজেদের সকল তথ্য আপডেট করতে পারবেন। কিন্তু ঠিক কবে থেকে এই পদ্ধতি সমগ্র দেশের নাগরিকদের জন্য চালু করা হবে, এই নিয়ে সঠিক কোন তথ্য জানতে পারা যায়নি।

Gatidhara Scheme – গতিধারা প্রকল্পে আবেদনের মাধ্যমে স্বনির্ভর হয়ে উঠুন, রাজ্য সরকার ১ লক্ষ টাকা সাহায্য করবে।

এছাড়াও এই নতুন পদ্ধতি শুরু করার পর ঠিক কি ধরণের সুবিধা সকল নাগরিকেরা পাবেন সেই নিয়েও কোন ধরণের স্পষ্ট জানাও হয়নি। কিন্তু UIDAI এর তরফে নিশ্চিত করা হয়েছে যে সকলে বাড়িতে বসে নিজেদের বায়োমেট্রিক আপডেট করতে পারবেন। এক সরকারি পরিসংখ্যান অনুসারে আমাদের দেশে ১৩০ কোটির বেশি আধার কার্ড গ্রাহক আছেন, এই সিদ্ধান্তের ফলে কয়েক কোটি মানুষ উপকৃত হতে চলেছেন। এটি শুধু আধার কার্ডই নয় সকল প্রকার বায়োমেট্রিক আপডেটের ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে বলে মনে করা হচ্ছে।

UIDAI এর তরফে আধার কার্ড নিয়ে এই সিধান্ত নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবস ক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

SBIF Scholarship 2023 – স্টেট ব্যাঙ্কের এই স্কলারশিপ পেতে আবেদন করুন এখনি, পাবেন বার্ষিক 5 লাখ টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button