বিনিয়োগ

SBI Green FD – 10 গুন রিটার্ন পাবেন। স্টেট ব্যাংকের নতুন সঞ্চয় প্রকল্প চালু। সব থেকে বেশি সুদ!!

আমাদের দেশের নাগরিকদের জন্য নতুন বিনিয়োগ প্রকল্প বা SBI Green FD নিয়ে হাজির হল দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া আরবিআই এর তরফ থেকে ভারতে গ্রীন ফাইন্যান্স ইকোসিস্টেম ডেভেলপ করার জন্য তথা সবুজায়নের জন্য গ্রীন ডিপোজিট গাইডলাইন্স চালু করা হয়েছে। আর এবার ভারতের সবচেয়ে বড় ব্যাংক এসবিআই এর তরফ থেকেও SBI Green FD চালু করা হতে চলেছে।

SBI Green FD Interest Rate Calculator.

দেশের অসংখ্য গ্রাহকদের জন্য এটি এক দারুন সুখবর বলা যায়। মূলত SBI Green FD হলো এমন একটি স্কিম, যেখানে বিনিয়োগ করা অর্থ পরিবেশ সংক্রান্ত স্কিমের প্রচারে ব্যবহার করা হয়। এর মূল লক্ষ্য হল দেশের গ্রিন ফাইন্যান্স ইকোসিস্টেমে সাহায্য করা। এটি দেশকে একটি সুন্দর ভবিষ্যৎ দেওয়ার লক্ষ্যেই তৈরী করা হয়েছে। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (State Bank Of India) তরফে দেওয়া তথ্য অনুসারে, এনআরআই বাসিন্দা ও সংস্থাও গ্রিন এফডি স্কিমে বিনিয়োগ করতে পারেন।

আসলে এটি এক ধরণের ফিক্সড ডিপোজিটই। এই স্কিমে বিনিয়োগকারীর জমা করা টাকা পরিবেশ বান্ধব বিভিন্ন প্রকল্পের কাজে বিনিয়োগ করা হয়। যে কোনো এসবিআই গ্রাহক নূন্যতম হাজার টাকা দিয়েও SBI Green FD তে বিনিয়োগ শুরু করতে পারেন। তবে এক্ষেত্রে সর্বোচ্চ বিনিয়োগের কোনো সীমা নেই। বিনিয়োগের জন্য গ্রাহকদের তিনটি মেয়াদে বিনিয়োগ করতে হবে।

Jan Dhan Yojana (জন ধন যোজনা)

এই তিনটি মেয়াদে ১১১১ দিন, ১৭৭৭ দিন এবং ২২২২ দিনের এফডি করার বিকল্প দেওয়া হয়। এক্ষেত্রে উল্লেখ্য, ১১১১ দিনের এফডি তে গ্রাহকরা ৬.৬৫ শতাংশ এবং সিনিয়র সিটিজেনরা ৭.১৫ শতাংশ সুদ পাবেন। তবে কেউ যদি ১৭৭৭ দিনের এফডি করেন তাহলে সাধারণ নাগরিকরা ৬.৬৫ শতাংশ এবং সিনিয়র সিটিজেনরা ৭.১৫ শতাংশ সুদ পাবেন (SBI Green FD Interest Rate).

বিনিয়োগ করলে 10 গুন রিটার্ন পাবেন। 500 টাকা জমা দিয়ে লক্ষাধিক টাকা মেয়াদ শেষে।

এছাড়া কেউ যদি ২২২২ দিনের জন্য SBI Green FD করেন তাহলে সাধারণ মানুষরা ৬.৪০ শতাংশ এবং সিনিয়র সিটিজেনরা ৭.৪০ শতাংশ হারে সুদ পাবেন। তবে, এখন এই পরিষেবা অনলাইনে চালু না হওয়ায় এই ডিপোজিট স্কিমে বিনিয়োগ করতে বিনিয়োগকারীকে ব্যাংকের শাখায় যেতে হবে। তবে, আগামী দিনে এই পরিষেবা অনলাইনে চালু হলে গ্রাহকরা ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে YONO অ্যাপের সাহায্যে গ্রিন এফডিতে বিনিয়োগ করতে পারবেন গ্রাহকেরা।
Written by Sampriti Bose.

ক্রেডিট কার্ড গ্রাহকদের বিরাট সুখবর। রিজার্ভ ব্যাংকের নতুন নিয়মে সবার সুবিধা হলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button