ব্যাংকিং

Savings Account – 30 হাজার টাকা থাকলে বন্ধ হবে সেভিংস একাউন্ট? RBI এর গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

দেশের অসংখ্য Savings Account গ্রাহকদের জন্য এবার বড়ো ঘোষণা করল RBI. ব্যাংক একাউন্টে ৩০ হাজার টাকার বেশি থাকলে একাউন্ট বন্ধ হতে চলেছে গ্রাহকদের। আর এই খবর ইতিমধ্যেই দুশ্চিন্তায় পড়ে দিয়েছেন গ্রাহকেরা। বেশ কিছুদিন হলো বাতিল হয়ে গিয়েছে ৫০০ টাকা (500 Rupees Note) ও ১০০০ টাকার নোট (1000 Rupees Note). এমনকি ২০০০ টাকার নোট (Indian Cerrency 2000 Rupees Note) আরবিআই এর তরফে বাতিল করে দেওয়া হয়েছে।

Savings Account Holders Cash Limit Change News.

ফলে এখন Savings Account এবং অন্যান্য ব্যাঙ্কিং নিয়ম সম্পর্কে মানুষের উদ্বেগ ও কৌতূহল থাকতেই পারে। কিন্তু, এমন পরিস্থিতিতে কোনও কারণে তাঁদের ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে এমন খবর শুনতে পাচ্ছেন অনেকে। সাধারণ মানুষের মধ্যে ভুল তথ্য ছড়ানোর ফলে আতঙ্ক বেড়ে গিয়েছে সাধারণ মানুষের মধ্যে। প্রেস ইনফরমেশন ব্যুরো বা পিআইবি এর তরফে এমন একটি খবরের সত্যতা যাচাই করা হয়েছে (Savings Account).

আসলে একটি খবর শোনা গিয়েছিল, যে রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস একটি বড় ঘোষণা করেছেন যেখানে তিনি বলেছেন কোনো Savings Account ৩০০০০ টাকার বেশি থাকলে সেই একাউন্টটি বন্ধ করে দেওয়া হবে। তবে, পিআইবি এই খবরটি অস্বীকার করে বলেছে যে এটি তা নয় এবং আরবিআই এ জাতীয় কোনও নিয়ম কার্যকর করছে না।

রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী, কোনো ব্যক্তি তার নিজস্ব Savings Account কতো টাকা রাখতে পারবেন কিংবা কতো টাকা তুলতে পারবেন, এমন কোনও সীমা দেশে নেই। মূলত ব্যাংক গুলো সর্বোচ্চ ব্যালেন্সের নিয়ম না রাখলেও ন্যূনতম ব্যালেন্সের (Savings Account Minimum Balance) নিয়ম রাখে অর্থাৎ গ্রাহকের ব্যাংক একাউন্টে অন্তত একটি নির্দিষ্ট পরিমাণ টাকা থাকতে হবে, তা কমে গেলে চার্জ ধীরে ধীরে কর্তন শুরু হয়।

Jan Dhan Yojana (জন ধন যোজনা)

প্রতিটি ব্যাংকের ন্যূনতম ব্যালেন্স নির্দিষ্ট পরিমাণ থাকে, যা সরকারি ব্যাংকে কম এবং বেসরকারি ব্যাংকে বেশি হতে পারে। পাশাপাশি, দেশে নগদ টাকা জমা দেওয়ার নিয়ম আছে। কোনো ব্যক্তি একবারে তার সঞ্চয়ী একাউন্টে ১ লক্ষ টাকা নগদ জমা করতে পারেন। একই সময়ে, তিনি এক বছরে ১০ লক্ষ টাকা পর্যন্ত নগদ জমা করতে পারেন। এর চেয়ে বেশি টাকা জমা দিতে হলে অনলাইন ট্রান্সফারের (Savings Account Online Money Transfer) মাধ্যমে টাকা জমা দিতে পারবেন।

মাসের শুরুতেই PNB গ্রাহকেরা বেজায় খুশি। প্রথম এই সুবিধা পাচ্ছেন।

মূলত RBI (Reserve Bank Of India) ব্যাংক গুলিকে ১০ লক্ষ টাকা বা তার বেশি আমানত বা প্রত্যাহারের উপর নজর রাখতে এবং এই জাতীয় লেনদেনের পৃথক রেকর্ড রাখার নির্দেশ দিয়েছে অর্থাৎ ৩০ হাজার টাকার বেশি Savings Account রাখা যাবে না, এই বিষয়ে আর চিন্তার কোনো বিষয় নেই গ্রাহকদের। এই ধরণের কোন ধরণের ঘোষণা করা হয়নি। এই ধরণের সকল খবর একদমই ভুয়ো বলে জানানো হয়েছে।
Written by Sampriti Bose.

স্টেট ব্যাংকে একাউন্ট থাকলেই পেতে পারেন 5 লাখ টাকা। প্রতিমাসে EMI ও সুদের হার কত জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button