ব্যবসা-বাণিজ্য

Online Income: ঘরে বসে ইনকাম করতে চান? তবে শুরু করুন এই চারটি কাজ

বর্তমানে সমগ্র দেশের চাকরিপ্রার্থীদের অবস্থা রীতিমতো সঙ্গীন। বিগত দুই বছরে করোনার কারণে হওয়া লকডাউন এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ভারত যে টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতি সম্মুখীন তাতে সাধারণ মানুষের জীবনের পাশাপাশি সরকারি এবং বেসরকারি উভয় ক্ষেত্রের চাকরির ওপরেও যথেষ্ট প্রভাব পড়েছে। আর এমতাবস্থায় সকলেই ওয়ার্ক ফ্রম হোমের দিকে ঝুঁকেছে, যাতে নির্দিষ্ট নিয়মের বাইরে বাড়িতে বসেই নিজের সময় মত সমস্ত কাজ করতে পারে। আর বিভিন্ন ক্ষেত্রেই বেশকিছু কাজ বাড়িতে বসে করার মাধ্যমে নাগরিকরা যথেষ্ট টাকা উপার্জন করতে পারেন।

তবে আপনি কি জানেন কোন কাজগুলি করার ক্ষেত্রে বাইরে যাওয়ার বা অফিসে যাওয়ার কোনো প্রয়োজন নেই, যেখানে আপনি বাড়িতে বসেই যথেষ্ট টাকা রোজগার করতে পারবেন? আপনিও যদি এই সমস্ত কাজগুলির ব্যাপারে না জেনে থাকেন তবে আজকের এই খবরটি আপনার জন্য।

চলুন তবে জেনে নেওয়া যাক এমন কোন কাজগুলি রয়েছে যেগুলি আপনারা বাড়িতে বসেই করতে পারবেন:-
১. ভয়েস আর্টিস্ট:- ভয়েস ওভার হচ্ছে এমন একটি প্রোডাকশন যেটি সিনেমা, থিয়েটার, রেডিও, সিরিয়াল, ওয়েব সিরিজ, অডিও স্টোরি সমস্ত ক্ষেত্রেই প্রয়োজন হয়ে থাকে। আপনি যদি মনে করে থাকেন আপনার কণ্ঠস্বর যথেষ্ট আকর্ষণীয় এবং আপনি স্পষ্ট উচ্চারণে যেকোনো কবিতা, ডায়লগ কিংবা গল্প পড়ে যেকোনো কারোর মন জয় করে নিতে পারেন, তবে এই পেশাটি আপনার জন্য। এক্ষেত্রে আপনাকে বাড়িতে বসেই বিভিন্ন ডায়লগ, কবিতা, গল্প সঠিক উচ্চারণে পড়তে হবে। তবে প্রশ্ন হচ্ছে আপনি ভয়েস আর ওভারের কাজ কিংবা ভয়েস আর্টিস্ট হিসেবে আপনার যাত্রা শুরু করবেন কিভাবে। এর জন্য আপনাকে যেতে হবে upwork এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.upwork.com/ -এ। সেখানে আপনি আপনার প্রোফাইল তৈরি করে আপনার ভয়েস ওভারের স্যাম্পেল গুলো আপলোড করতে পারবেন। এরপর আপনার প্রোফাইল এবং ভয়েস ওভারের স্যাম্পেল অনুযায়ী যেসমস্ত কোম্পানি কিংবা প্রোডাকশন হাউস আপনার সাথে কাজ করতে চায় তারা আপনার সাথে যোগাযোগ করে নেবে। এভাবেই আপনারা freelancer.com কিংবা voice123 থেকেও নিজেদের কাজ শুরু করতে পারেন।

২. স্ক্রিপ্ট রাইটার:- আপনি যদি গল্প, কবিতা, নাটক, উপন্যাস, ইনফোমেটিভ আর্টিকেল, রিপোর্ট কিংবা স্ক্রিন প্লে লিখতে পারেন তবে এই পেশাটি আপনার জন্য। এক্ষেত্রে বাড়িতে বসে আপনাকে যেকোনো ভাষার বিভিন্ন ধারার গল্প, নাটক, উপন্যাস লিখতে হবে এবং ফ্রিল্যান্সিংয়ের যে সমস্ত ওয়েবসাইটগুলি আছে সেখানে ওই সমস্ত স্যাম্পেলগুলিকে আপলোড করতে হবে। এরপর আপনার আপলোড করা কনটেন্ট অনুসারে আপনি কাজ পেতে থাকবেন। এছাড়াও আপনি বিভিন্ন কনটেন্ট ক্রিয়েটারদের জন্য অভিনয়ের স্ক্রিপ্ট লিখতে পারেন। তবে এর জন্য অবশ্যই আপনাকে স্ক্রিনপ্লে লেখা শিখতে হবে অর্থাৎ অভিনয় করার ক্ষেত্রে অভিনেতাকে কোনদিকে তাকাতে হবে, কিভাবে অভিনয় করতে হবে এসমস্ত নির্দেশ সহকারে লিখতে হবে। এভাবে আপনি বাড়িতে বসেই স্ক্রিপ্ট লেখার মাধ্যমে উপার্জন করতে পারবেন।

HDFC ব্যাঙ্কের সুদের হার বেড়ে হলো দ্বিগুন, টাকা রাখলেই পাওয়া যাবে মোটা অঙ্কের সুদ

৩. শিক্ষকতা:- আপনার যদি যথেষ্ট শিক্ষাগত যোগ্যতা থেকে থাকে তবে আপনি হোম টিউশন অথবা ব্যাচে ছাত্রদের পড়ানোর মাধ্যমে যথেষ্ট টাকা উপার্জন করতে পারবেন। এক্ষেত্রে আপনি ক্লাস ফাইভ অথবা সিক্স কিংবা তার থেকে নিচু শ্রেণীতে পাঠাতে ছাত্র-ছাত্রীদের পড়ানোর মাধ্যমে আপনার শিক্ষকতা শুরু করতে পারেন অথবা আপনি যদি কোন বিষয়ে কিংবা বিশেষ শাখায় যথেষ্ট পারদর্শী হয়ে থাকেন তবে উঁচু ক্লাসের কিংবা কলেজের ছাত্রছাত্রীদের সেই বিষয়ে শিক্ষাদান করে অর্থ উপার্জন করতে পারবেন।

৪. Affiliate marketing:- আপনি যদি সোশ্যাল মিডিয়ায় যথেষ্ট অ্যাক্টিভ হয়ে থাকেন এবং আপনার প্রচুর ফলোয়ার থাকে তবে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিংকে নিজের পেশা হিসেবে বেছে নিতে পারেন। তবে এখন প্রশ্ন হচ্ছে অ্যাফিলিয়েট মার্কেটিং কি? তার উত্তরে বলতে হয় যে সমস্ত বড়ো বড়ো ওয়েবসাইট রয়েছে বিশেষ করে অনলাইন শপিংয়ের যে সমস্ত ওয়েবসাইট রয়েছে সেইগুলি থেকে জিনিসপত্র কেনার সময় অনেকক্ষেত্রেই গ্রাহক দ্বিধাবোধ করেন কোন প্রডাক্টটি তার নেওয়া উচিত। এব্যাপারে আপনি গ্রাহকদের সাহায্য করে ওই সমস্ত অনলাইন সাইটগুলির প্রোডাক্ট বিক্রি করানোর মাধ্যমে টাকা রোজগার করতে পারবেন। তবে এর জন্য প্রথমে আপনাকে বেছে নিতে হবে আপনি কোন ধরনের প্রোডাক্টগুলি ভালো বিক্রি করাতে পারবেন। এরপর বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইট,ওয়েবসাইট, ব্লগ, ভিডিও এর মাধ্যমে আপনি প্রোডাক্টগুলোর প্রমোশন করতে পারবেন এবং আপনার শেয়ার করা লিংক থেকে প্রোডাক্টগুলি বিক্রি হলে আপনি সেই প্রোডাক্টের থেকে কমিশন পাবেন। এভাবেই আপনি বাড়িতে বসেই এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে মাসে ২৫ হাজার থেকে শুরু করে ১ লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button