পড়াশোনা

Class 11 Exam – একাদশ শ্রেণীর পরীক্ষা ও পঠন পাঠনের নিয়মে গুরুত্বপূর্ণ পরিবর্তন করলো সংসদ।

২০২৪ সালের সকল একাদশ শ্রেণীর পড়ুয়াদের পরীক্ষা (Class 11 Exam) নেওয়া নিয়ে এক গুরুত্বপূর্ণ আপডেট সকলের সামনে উঠে আসছে। এখন থেকে এই একাদশ শ্রেণীর পরীক্ষার সব দায়িত্ব সংশ্লিষ্ট বিদ্যালয় গুলিকেই নিতে হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে WBCHSE (West Bengal Council Of Higher Secondary Education) বা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে। বিগত বছরের পরিক্ষাতেও সংসদের তরফে বিভিন্ন প্রকারের নিয়ম লাগু করা হয়েছিল এই পরীক্ষা নিয়ে, কিন্তু এখন থেকে এই পরীক্ষায় সংসদের তরফে কোন প্রকারের হস্তক্ষেপ করা হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।

Class 11 Exam Rule Change In 2024.

কিন্তু এর পরেও সকল বিদ্যালয় গুলির তরফে ঠিক কিভাবে এই একাদশ শ্রেণীর পরীক্ষা (Class 11 Exam) নিচ্ছে সেই দিকে নজর রাখবে। এর অতিরিক্ত কোন প্রকারের স্বজনপোষণ ও কোন প্রকার অনিয়ম যাতে না হয় সেই দিকেও নজর দেওয়া হবে। সকল ইংরেজি মিডিয়াম স্কুলে যেই পদ্ধতি মেনে পরীক্ষা নেওয়া হয়, সেই পদ্ধতি মেনে আগামী বছরের পরীক্ষা নেওয়া হবে বলে মনে করা হচ্ছে।

এর ফলে সকল পরীক্ষার্থীর সুবিধা হবে বলে মনে করছে শিক্ষা মহল। Class 11 Exam এর ক্ষেত্রে দেখা যেত অনেক সময় প্রশ্ন পত্র আসতে দেরি হত বা প্রশ্নে ভুল থাকার জন্য পরীক্ষা নিতে সমস্যা হত। এছাড়াও অনেক পড়ুয়াদের এই অভিযোগ ছিল, সিলেবাসের বাইরে থেকে প্রশ্ন এসেছে। এই নতুন নিয়ম কার্যকর হওয়ার ফলে এই সকল সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে বলে মনে করছেন অনেকে।

Class 11 Exam বা একাদশ শ্রেণীর পরীক্ষার সময় সূচি পরিবর্তনের সম্ভাবনা অনেক অংশে বৃদ্ধি পাচ্ছে। কারণ আগামী বছর থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা বেলা ১২ টা থেকে শুরু করা হবে এতদিন যেটা ১০ টা থেকে শুরু হত। আর এই উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পর শুরু হত একাদশ শ্রেণীর পরীক্ষা। সুতরাং মনে করা হচ্ছে ২০২৪ সালের একাদশ শ্রেণীর পরীক্ষার দিন বদল করা হতে পারে।

WBBSE Madhyamik 2024 – আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা নিয়ে জরুরি আপডেট জানতে পাওয়া যাচ্ছে।

এতদিন পর্যন্ত Class 11 Exam এর প্রশ্নপত্র সংসদের তরফে পাঠানো হত, কিন্তু এখন থেকে এই কাজ স্কুলে শিক্ষকদেরই করতে হবে। শুধুমাত্র এই কাজ নয় সকল প্রকারের কাজ বিদ্যালয়কেই সামলাতে হবে। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ।

পোস্ট অফিসের এই 5 টি স্কিমে বিনিয়োগ করুন, একটিতে পান ডবল রিটার্ন।

Related Articles

One Comment

  1. প্রেক্টিক‍্যাল আর প্রোজেক্টের কারনে শিক্ষকদের স্বজন পোষণ আর প্রাইভেট পড়ানোর ব‍্যবসা ভালোই চলচ্ছিল। এবার তো একচেটিয়া রমরমিয়ে চলবে।
    সমাজের সবথেকে সম্মানিত নাগরিক হওয়া সত্বেও যারা প‍্যান্ডেমিক অবস্থা কাটিয়ে দেশ, রাজ‍্য যখন অর্থনৈতিক পরিস্থিতি সামাল দিতে চেষ্টা করচ্ছে, তখন তারা নিজেদের বেতন বৃদ্ধির জন‍্য আন্দোলন করছে আর কর্মহীন অসহায় গরীবদের লক্ষ্মী’র ভান্ডার নিয়ে সমালোচনা করচ্ছে। দেশের বিপদে তাদের ভূমিকা কি ছিল? আর কি তাদের সততা, মানবিকতা নিয়ে ভরসা করা যায়? কোভিড এর সময় প্রাইভেট পড়ালে কোভিড হবে না কিন্তু স্কুলের পাঁচজনও পড়ুয়াকে বিধি মেনে পড়ালে বা ঠিকমত অনলাইন ক্লাস করালে কোভিড হয়ে যেত?
    যাইহোক, পরীক্ষার প্রশ্ন বোর্ড নিজের হাতে রাখুক আর খাতা কাটা বা পরীক্ষার গার্ড অন‍্য স্কুলের হাতে দেওয়া হোক। পরীক্ষাটা পরীক্ষার মতো হওয়া দরকার। নাহলে আবার দেখতে হবে প্রেক্টিক‍্যাল এ 100% আর থিওরিতে ফেল।
    ভুল কিছু বললে ক্ষমা প্রার্থী🙏

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button