সরকারি কর্মচারী

Employee Benefits – রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় খবর। দীর্ঘদিনের দাবি এবার পূরণ হল।

নির্বাচনের পূর্বে মাস্টারস্ট্রোক সরকারের। ভোটের আগে রাজ্যের সরকারি কর্মীরা পেতে চলেছেন উৎসব ভাতা (Employee Benefits). মহার্ঘ ভাতা বৃদ্ধির (DA Hike) পর এবার রাজ্য সরকারি কর্মচারীদের (Government Employees) জন্য বড়ো সুখবর ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee). শীঘ্রই রাজ্য সরকারি কর্মীদের দেওয়া হতে চলেছে তাদের হকের বোনাস (Ad Hoc Bonus).

West Bengal Government Employee Benefits.

সরকারের এই সিদ্ধান্তে বেজায় খুশি রাজ্যের সরকারি চাকুরিজীবীরা। দীর্ঘদিন ধরে রাজ্য সরকারি কর্মচারীরা তাদের বকেয়া ডিএ মেটানোর দাবি জানিয়েছিলেন। এমনকি এই দাবিতে তারা আন্দোলনের পথেও হেঁটেছিলেন। কেন্দ্র ও ‍রাজ্য ডিএ ফারাক দূর করা এবং কেন্দ্রীয় হারে ডিএ আদায়ের দাবিতে লাগাতার আন্দোলন কর্মসূচি করে যাচ্ছিলেন রাজ্যের সরকারি কর্মজীবীরা (Employee Benefits).

দীর্ঘকাল সেই আন্দোলন চলার পরে অবশেষে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি করেছে রাজ্য সরকার। মে মাস থেকে ১৪ শতাংশ হারে ডিএ পাবেন রাজ্যের কর্মীরা। তবুও ৩৬ শতাংশ ডিএ পার্থক্য থাকবে কেন্দ্রের সঙ্গে। কিন্তু শুধু এই ডিএ (Dearness Allowance) নয় রাজ্য সরকারি কর্মচারীরা আবেদন জানিয়েছিলেন তাদের হকের বোনাস মেটানোর জন্যও। এবার সেই হকের বোনাস (Employee Benefits) মেটাতে চলেছে রাজ্য সরকার।

তবে অনেকে মনে করছেন কেন্দ্রের সঙ্গে ডিএ এর বিস্তর ফারাকে প্রলেপ দিতে উৎসব ভাতা ঘোষণা করেছে রাজ্য সরকার। উল্লেখ্য দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর ২০১৭ সাল থেকে রাজ্যের সরকারি কর্মীদের উৎসব ভাতা (Festival Allowance) প্রদান করে আসছে রাজ্য সরকার। সেই বছর দেওয়া হয়েছিল তিন হাজার ছয়শো টাকা। ফি বছর তা বৃদ্ধি (Employee Benefits) পায়। বিগত বছর দেওয়া হয়েছিল পাঁচ হাজার তিনশো টাকা।

Employee Benefits (সরকারি কর্মীদের সুবিধা)

এবার ১৩.২ শতাংশ বৃদ্ধি পেয়ে সরকারি কর্মীরা উৎসব ভাতা পাচ্ছেন ছয় হাজার টাকা। সামনে খুশির উৎসব উপলক্ষ্যে ডিএ ততটা পরিমাণ না বাড়লেও এই এক্সট্রা হক বোনাস ঘোষণার জেরে রাজ্যের সরকারি কর্মচারীদের ঠোঁটের কোনায় হাসির ঝলক দেখা যাচ্ছে। তবে সরকারি বিজ্ঞপ্তি নোটিশে পরিস্কার জানানো হয়েছে, যেসকল চাকরিজীবীদের বেতন বিয়াল্লিশ হাজার টাকার নিচে কেবল তারাই এই উৎসব ভাতা (Employee Benefits) পাবেন। অন্যরা পাবেন না।

এটিএম কার্ডের খরচ বেড়ে গেল গ্রাহকদের। GST সমেত কত খরচ হবে? একাউন্ট থেকে কেটে নেবে।

লোকসভা নির্বাচনের পূর্বে রাজ্য সরকারি কর্মচারীদের এই বিশেষ ভাতা প্রদানটি রাজনৈতিকভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কিন্তু এই ঘোষণা ভোটের অনেক আগেই জানিয়েদেওয়া হয়েছে। আর এই সুবিধা (Employee Benefits) দেওয়ার ফলে দীর্ঘদিনের দাবি পূরণ হয়েছে বলে মনে করছেন অনেকে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

বাড়ি বানাতে 40 লক্ষ টাকা দিচ্ছে ইউকো ব্যাংক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button