সরকারি কর্মচারী

Employee Benefits – রাজ্য সরকারি কর্মীদের জন্য খুশির খবর। সরকার দারুণ সিদ্ধান্ত নিলো।

লোকসভা নির্বাচনের আগে এবার রাজ্য সরকারি কর্মীদের (Employee Benefits) জন্য বড়ো উপহার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হঠাৎই পদোন্নতির বিপুল সুযোগ এসে হাজির হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের কর্মীদের সামনে। রাজ্য সরকারের কর্মীব বর্গ ও প্রশাসনিক সংস্কার দফতরের একটি নতুন বিবৃতি জেরে হাসি ফুটেছে রাজ্য সরকারের অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের কর্মীদের মুখে।

West Bengal Government Employee Benefits.

কারণ এবার থেকে বিভিন্ন দফতরের সচিব পদে প্রমোশন পাওয়া বা পদোন্নতি হওয়া আরও অনেকটাই সহজ হয়ে গেল। মূলত পশ্চিমবঙ্গ সরকারের কর্মীদের পদোন্নতি (Employee Benefits) নিয়মটি যেমন জটিল তেমনই বহুদিন ধরে বিতর্কে বিদ্ধ। কর্মজীবনের শুরুতে সরাসরি সচিবালয়ে নিযুক্ত হলে সেই কর্মী দ্রুত গতিতে পদোন্নতি পান। কিন্তু যারা জেলায় বা ব্লক স্তরের দফতরে নিযুক্ত হন সেই কর্মীরা বহু সময় প্রত্যাশা মত পদোন্নতি পান না বলে অভিযোগ।

তবে, নিচুতলার কর্মীরাও যাতে পদোন্নতি (Employee Benefits) পেয়ে বিশেষ সচিব পর্যন্ত হতে পারেন তার জন্য সম্প্রতি রাজ্য সরকারের সচিবালয়ে ৯২ টি অতিরিক্ত পদ তৈরি করা হয়েছিল। সহসচিব, উপসচিব, যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিববের পদ মিলিয়ে এই অতিরিক্ত শূন্য পদগুলি তৈরি করা হয়। যাতে নিচুতলার কর্মীদের পদোন্নতি দিয়ে সেক্রেটারি পদে নিয়ে আসা যায় এবং তাঁরা যাতে রাজ্য সরকারের সচিব পদমর্যাদায় চাকরির সুযোগ পান তার জন্যই এই পদক্ষেপ ছিল।

অবশেষে সেই বিষয়ে সুনির্দিষ্ট নীতি ঘোষণা করল রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ সরকার আগেই ঘোষণা করেছিল, তারা পদোন্নতির এই বৈষম্য ঘুচিয়ে একটি সর্বজন গ্রহণযোগ্য নিয়ম চালু করবে। সেই বিষয়ে মাসখানেক আগে পদক্ষেপ করা হয় তারই সূত্র ধরে এই নতুন বিজ্ঞপ্তি (Employee Benefits) বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি রাজ্য সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের অধিনস্ত কর্মীবর্গ ও প্রশাসনিক দফতরের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে।

এখন থেকে কেউ ২ বছর যুগ্ম সচিব পদে দায়িত্ব নিলেই তাঁকে সচিব পদে পদোন্নতি (Employee Benefits) দেওয়ার বিষয়টি বিবেচনা করা হবে। একই রকম ভাবে কেউ উপসচিব পদে ২ বছর দায়িত্ব নিলেই তাঁকে যুগ্মসচিব নিয়োগ করার বিষয়টি বিবেচনা করে দেখবে সরকার। বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে এক ওয়াকিবহাল ব্যক্তি জানিয়েছেন, রাজ্য সরকারের বিভিন্ন দফতরের সচিবালয়, যা সরকারি ভাষায় সেক্রেটারিয়েট নামে পরিচিত সেখানে কর্মরত কর্মীদের বেশ দ্রুত গতিতে পদোন্নতি হয়।

Post Office Interest Rate (পোস্ট অফিসে সুদের তালিকা)

অথচ একই চাকরির পরীক্ষা দিয়ে কেউ যদি ডিরেক্টরেট বা আঞ্চলিক কার্যালয়ে নিযুক্ত হন তবে তাঁদের পদোন্নতি (Employee Benefits) শামুকের গতিতে হয় বলে অভিযোগ। বিষয়টি সরকার পর্যন্ত মেনে নিয়েছে। আর এটা যে বর্তমান তৃণমূল সরকারের আমলের সমস্যা তা নয়। সেই বাম আমল থেকে এমন বিষয়ে চলে আসছে। বারবার সরকারি কর্মীরা এই বিষয়ে সঠিক পদক্ষেপ গ্রহণের দাবি জানালেও তাতে কাজ হয়নি।

নতুন ব্যবসা করতে টাকা দিচ্ছে সরকার। Business Loan পাবেন এইভাবে আবেদন করলে।

তবে শেষ পর্যন্ত এই বৈষম্য দূর হওয়ার সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠেছে। তারই ফলশ্রুতি এমন বিজ্ঞপ্তি বলে দাবি করেছেন শাসক ঘনিষ্ঠরা। সবমিলিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য এটি একটি দারুণ সুখবর (Employee Benefits) বলা যায়। আর এই সিদ্ধান্তের ফলে অনেকেরই সুবিধা হতে চলেছে বলে মনে করা হচ্ছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।
Written by Sampriti Bose.

1 লক্ষ টাকা সরাসরি ব্যাংক একাউন্টে দিচ্ছে SBI. কিভাবে আবেদন করলে এই টাকা পাবেন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button