সরকারি কর্মচারী

DA News – পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের বকেয়া ডিএ ও ছুটি নিয়ে নয়া আপডেট।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের (WB Government Employees) বকেয়া মহার্ঘ ভাতা (DA News) ও ছুটি (WB Government Holiday) নিয়ে এক নতুন খবর জানতে পাওয়া যাচ্ছে। এবার রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ না দিয়ে তাদের ছুটি বাড়িয়ে দেওয়া হচ্ছে বলে অভিযোগ আনলেন বিজেপি নেতা দীলিপ ঘোষ। আর তার এই বক্তব্যের সমর্থনে রাজ্য সরকারি কর্মচারীরা তাদের ডিএ বৃদ্ধি (DA Hike) এবং বকেয়া ডিএ (Pending DA) মেটানোর দাবিতে রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলন আরো জোড়ালো করতে চলেছে সুত্রের খবর।

DA News Latest Update.

বিগত বেশ কিছু মাস ধরেই রাজ্য সরকারি কর্মচারীরা তাদের ডিএ বৃদ্ধি এবং বকেয়া ডিএ (DA News) মেটানোর দাবিতে রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছে। প্রথমে কলকাতা হাইকোর্টে তাদের এই বিষয়ক মামলা ওঠে। কিন্তু কলকাতা হাইকোর্টের রায় রাজ্য সরকারি কর্মচারীদের পছন্দ না হওয়ায় তারা সুপ্রিমকোর্টে (Supreme Court Of India) মামলা দায়ের করে। এরপর, সম্প্রতি সুপ্রিমকোর্টেও তাদের মামলার নিষ্পত্তি হয়নি।

মামলার শুনানি পিছিয়ে গিয়েছে আগামী বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত। এমতাবস্থায় বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ রাজ্য সরকারের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য করলেন। তিনি বলেন, ডিএ দেবে না বলেই রাজ্য সরকার এখন ছুটি দিচ্ছে। কিন্তু রাজ্য সরকারের তরফে এই নিয়ে কোনো বয়ান সামনে না আসলেও রাজ্য সরকারি কর্মীরা দিলীপ ঘোষের এই মন্তব্যকে সমর্থন করছেন (DA News).

DA এর দাবিতে আন্দোলনকারী সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চের ভাস্কর ঘোষ বলেন, বর্তমান রাজ্য সরকার কর্মসংস্কৃতি নষ্ট করে দিচ্ছে। দিনের পর দিন সরকারি কর্মীদের ছুটি দেওয়া হচ্ছে কিন্তু প্রাপ্য বকেয়া (DA News) দেওয়া হচ্ছে না। সরকারি কর্মীরা কোনওদিন চাননি তাঁদের ডিএ এর পরিবর্তে ছুটি দেওয়া হোক কিন্তু রাজ্য সরকার এখন তাই যেন করছে। সরকারি কর্মীরা কাজ করবেন, হকের টাকা নেবেন।

এটাই নিয়ম হয়ে থাকলেও এখন তা হচ্ছে না। ছুটি দিয়ে বকেয়া ডিএ (DA News) কিংবা ডিএ বৃদ্ধির দাবি ভুলিয়ে রাখার যে চক্রান্ত রাজ্য সরকার করছে তা সফল হবে না বলে এদিন জানান ভাস্কর ঘোষ।ডিএ এর মামলাকারী সংগঠন, সরকারি কর্মচারী পরিষদের তরফে সরকারি কর্মীদের এত ছুটি দেওয়ার বিষয়ে সমালোচনা করে সংগঠনের সভাপতি দেবাশিস শীল বলেন, বাংলায় সিপিএম এর সরকারের আমলে তাদের এত ছুটি দেওয়া হতো না।

সেই সময় উৎসবের মরশুমে তাদের দুর্গাপুজোর সপ্তমী থেকে লক্ষ্মীপুজোর দিন পর্যন্ত ছুটি দেওয়া হতো। কিন্তু এখন সেই দুর্গাপূজাতে রাজ্য সরকারি কর্মীদের দেওয়া হয় লম্বা ছুটি পাশাপাশি কোনো উৎসবের দিন যদি রবিবার থাকে তাহলে পরবর্তী দিন অর্থাৎ সোমবারেও ছুটি পান রাজ্য সরকারি কর্মচারীরা। তার মতে, পশ্চিমবঙ্গের কর্মসংস্কৃতি এখন যেন ওলড এজ হোম আর হলিডে হোমের মতো হয়ে গেছে (DA News).

পাশাপাশি এদিন দিলীপ ঘোষের মন্তব্যকে সমর্থন করে তিনি বলেন ছুটি দিয়ে রাজ্য সরকার যতই তাদের ভুলিয়ে রাখার চেষ্টা করুক না কেন তারা সুপ্রিমকোর্টের রায়ের উপর আস্থা রাখছে। ন্যায্য হারে বকেয়া মহার্ঘভাতা পাবেন তারা। অপরদিকে, সরকারি কর্মচারীদের হয়ে সুপ্রিমকোর্টে ডিএ (DA News) এর দাবিতে লড়াই করা আর এক সংগঠন কনফেডারেশন অব স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ ইউনিয়নের শ্যামল মিত্রও সরকারি কর্মীদের ছুটির বিষয়ে প্রশ্ন তুলে জানান, সুপ্রিম কোর্টে বছরে ১৩৭ দিন ছুটি দেওয়া হয় আর হাইকোর্টে সেই ছুটি দেওয়া হয় ১৩৫ দিন।

সরকারি কর্মী (Government Employees)

ছট পুজো উপলক্ষে বিহারে রাজ্য সরকারি কর্মীরা ছুটি (DA News) পেয়েছিলেন ১ দিন কিন্তু সেখানে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের কর্মীরা ছট পূজা উপলক্ষে ছুটি পেলেন ২ দিন অর্থাৎ রাজ্য সরকারি কর্মীদের কাজ করতে ব্যাঘাত করছে রাজ্য সরকার। বারংবার ছুটি দিয়ে তাদের কাজে বিঘ্ন ঘটানো হচ্ছে বলে এদিন দাবি করেন শ্যামল মিত্র। পাশাপাশি রাজ্যের সরকারি স্কুলগুলোতেও অতিরিক্ত হারে ছুটি দেওয়ার (DA News) কারণে পঠন পাঠন ব্যবস্থাও বিপর্যস্ত হচ্ছে বলে তিনি জানান।

Old Note Sell – 5 টাকার এই বিশেষ নোট আপনার কাছে থাকলে, সব চিন্তা ভুলে যান।

পাশাপাশি তিনি ও দিলীপ ঘোষের মন্তব্যকে সমর্থন করে জানান রাজ্য সরকার মূলত চাইছেন পরিকল্পনা মাফিক ভাবে সরকারি ব্যবস্থাটা তুলে দিতে। এর ফলে সাধারণ মানুষ ক্ষিপ্ত হয়ে উঠবে রাজ্য সরকারি কর্মচারীদের উপর। ২০২৩ সাল শেষ হয়ে আসন্ন ২০১৪ সালের শুরুতেই রয়েছে লোকসভা ভোট। এমতাবস্থায় রাজ্য সরকারি কর্মচারীদের ক্ষোভ প্রশমনের উদ্দেশ্যে তাদের মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA News) কিংবা বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়া হয় কিনা সেটাই এখন দেখার বিষয় বলে মনে করছেন রাজ্য সরকারি কর্মচারীরা।
Written by Sampriti Bose.

SBI Recruitment – স্টেট ব্যাংকে 5280 পদে কর্মী নিয়োগ। এবার নিজের জেলাতেই হবে চাকরি।

Related Articles

2 Comments

  1. এই সরকারের DA নিয়ে কোন ভাবনা নেই, তার পরিবর্তে ছুটি আর নানা রকমের ভাতা দিতেই বেশী উৎসাহ । রাজ্য- কেন্দ্র মিলে কাজ করলে সাধারণ নাগরিকরা উপকৃত হবেন । এটা সবারই জানা।

  2. আমার উপরের comment-এ 2nd line-এ ” ভাতার ” পরিবর্তে “অনুদান” শব্দটি পড়ে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button