সরকারি কর্মচারী

DA বৃদ্ধির পর এবার পেনশন নিয়ে বড় ঘোষণা করলো পশ্চিমবঙ্গ সরকার

বর্ধিত হারে ডিএ ঘোষণার (DA Hike) পর এবার ফের রাজ্য সরকারি কর্মীদের (Government Employees) জন্য এসে গেল বড় সুখবর। রাজ্য ও কলকাতা পুলিশের হোম গার্ডদের (Home Guard) অবসরকালীন ভাতা বাড়ালেন মুখ্যমন্ত্রী। সম্প্রতি নবান্নের (Nabanna) তরফে এই বিষয়ে জারি করা হয়েছে বিজ্ঞপ্তিও। চলতি বছর লোকসভা নির্বাচনে রাজ্যে দুর্দান্ত ফলাফল করে ইতিমধ্যেই নিজেদের ক্ষমতা আরও কিছুটা বৃদ্ধি করতে বদ্ধ পরিকর শাসক দল তৃণমূল (Trinamool Congress).

West Bengal Home Guard Retirement Allowance Hike.

তাই লোকসভা নির্বাচন শেষ হতেই তড়ি ঘড়ি প্রশাসনিক বৈঠক সেরে ফেললেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই বৈঠকে নেওয়া একের পর এক সিদ্ধান্তে কার্যত মুখে হাসি ফুটল আম জনতার। এই প্রশাসনিক বৈঠকে সরকারি কর্মচারীদের জন্য এক মাসের অতিরিক্ত ভাতা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী অর্থাৎ সরকারি কর্মীরা ষষ্ঠ বেতন কমিশনের (6th Pay Commission) আওতায় আগে ১০ শতাংশ ডিএ পেত কিন্তু বর্তমানে সেই ডিএ (Dearness Allowance) এর পরিমাণ ৪ শতাংশ বাড়িয়ে করা হয়েছে ১৪ শতাংশ।

পশ্চিমবঙ্গে ফের ভাতা বৃদ্ধি

এমনকি মে মাস থেকে নয়, এপ্রিল মাস থেকেই বর্ধিত হারে মিলতে চলেছে এই ডিএ। পাশাপাশি পশ্চিমবঙ্গের অ্যাঙ্গলো ইন্ডিয়ান স্কুল প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং সংস্কৃত টোলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের ডিএ ১০ শতাংশ হারে বৃদ্ধি করা হচ্ছে। জুলাই মাসে বেতনের সঙ্গে সেই ডিএ ঢুকবে রাজ্যের সরকারি কর্মীদের একাউন্টে। গত বছর বড়দিনে কলকাতার একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee).

রাজ্য সরকারি কর্মীদের জন্য সুখবর

সেখানেই রাজ্যের সরকারি কর্মীদের চার শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন তিনি। অন্যদিকে, বাজেটের দিন রাজ্যের সরকারি কর্মীদের ডিএ আরও চার শতাংশ বাড়িয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাজেটে রাজ্যের স্বাধীন দায়িত্ব প্রাপ্ত মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছিলেন, মে মাস থেকেই বাজেটে ঘোষণা করা অতিরিক্ত চার শতাংশ ডিএ পাবেন সরকারি কর্মীরা। কিন্তু, তা এপ্রিল থেকে করা হয়েছে।

কত শতাংশ DA বৃদ্ধি হয়েছে?

এক্ষেত্রে রাজ্য সরকারি কর্মীদের প্রাপ্য ডিএ বেড়ে হয়েছে ১৪ শতাংশ। সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে রাজ্যের সরকারি কর্মীদের ডিএর তফাত কমে দাঁড়িয়েছে ৩২ শতাংশ। রাজ্যের সরকারি কর্মীদের ডিএ চার শতাংশ বৃদ্ধি করার জন্য সরকারের খরচ হবে ২ হাজার ৪০০ কোটি। প্রায় ১৪ লাখ সরকারি কর্মী এতে উপকৃত হতে চলেছেন।

পশ্চিমবঙ্গ হোম গার্ডদের ভাতা বৃদ্ধি

স্বাভাবিকভাবেই এতে দারুণ খুশি রাজ্যের সরকারি কর্মীরা। মমতা বন্দ্যোপাধ্যায় একটি সভা থেকে বলেছিলেন সরকারি কর্মীরা তাঁর পরিবারের অংশ। তাঁদের উন্নতিতে যাবতীয় উদ্যোগ তিনি নেবেন। এবার তিনি সে রকমই একটি উদ্যোগ গ্রহণ করলেন বলা যায়। তবে, এবার এর মাঝেই আরও এক নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করল নবান্ন। সেখানে বলা হয়েছে, কলকাতা এবং রাজ্য পুলিশের হোম গার্ডদের অবসরকালীন ভাতা বৃদ্ধি (Allowance Hike) করা হবে।

PNB FD (পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ফিক্সড ডিপোজিট)

অবসরকালীন ভাতা বৃদ্ধি

সূত্রের মাধ্যমে জানা গিয়েছে, এতদিন পর্যন্ত হোম গার্ডরা অবসরকালীন ভাতা হিসেবে পেতেন ৩ লাখ টাকা। তবে এবার থেকে সেই ভাতার পরিমাণ বাড়িয়ে ৫ লাখ টাকা করা হয়েছে। রাজ্যে এই মুহূর্তে হোম গার্ডের সংখ্যা সব মিলিয়ে ১৮ হাজারের বেশি। জানা গিয়েছে, ইতিমধ্যেই এই সিদ্ধান্তের ভিত্তিতে কলকাতা পুলিশ কমিশনার এবং রাজ্য পুলিশের ডিজিকে অবগত করা হয়েছে।

একধাক্কায় 2 লক্ষ টাকা অবসর ভাতা বাড়লো! মুখ্যমন্ত্রীর ঘোষণায় খুশি সকলে

প্রসঙ্গত, রাজ্যে আইন শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে হোম গার্ডরা এক বড় ভূমিকা পালন করে। বিভিন্ন থানা এলাকায় দেখা যায় হরেক রকমের কাজের দায়িত্বে থাকেন তাঁরা। তাই সেক্ষেত্রে অবসরের পর আর্থিক নিরাপত্তা নিয়ে অনেক সময়ই তাঁদের দুঃশ্চিন্তায় ভুগতে হত। কিন্তু, সরকারের এই ঘোষণা তাঁদের মনে এবার খানিক আশার আলো নিয়ে এল বলাই যায়।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button