ব্যাংকিং

একধাক্কায় সুদ বাড়লো! PNB FD তে 7.75% সুদ পাবেন গ্রাহকরা

এবার গ্রাহকদের জন্য বড় খবর নিয়ে এলো পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। PNB FD বা ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) ক্ষেত্রে সুদের হার পরিবর্তন করতে চলেছে পিএনবি (Punjab National Bank). চলতি বছরের ১০ জুন থেকে কার্যকর হয়েছে এই নতুন সুদের হার। মূলত নিজের ভবিষ্যৎ জীবনকে আর্থিক দিক থেকে সুরক্ষিত রাখতে প্রায় প্রতিটি মানুষই কোনো না কোনো বিনিয়োগ স্কিমকে বেছে নেন।

PNB FD Interest Rates 2024.

বর্তমানে অর্থ বিনিয়োগ করার জন্য সরকারি ভাবে পরিচালিত ব্যাংক এবং পোস্ট অফিসের পাশাপাশি বিভিন্ন বিমা প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড ইত্যাদি রয়েছে। তবে, অর্থ বিনিয়োগ করার জন্য অধিকাংশ মানুষ ফিক্সড ডিপোজিট স্কিমকেই বেশি পছন্দ করেন। ফিক্সড ডিপোজিট স্কিমে (PNB FD Scheme) বিনিয়োগ করাকে অত্যন্ত নিরাপদ বলেও মনে করে থাকেন অনেকে।

PNB FD সুদের হার 2024

এই স্কিমে এককালীন মোটা টাকা বিনিয়োগ করলে সেই টাকা নির্দিষ্ট মেয়াদের জন্য লক ইন পিরিয়ডের মধ্যে থাকে। তবে সেই সময় মূল টাকার সঙ্গে সংযুক্ত হয় সুদের হার। ফলে মেয়াদ শেষে PNB FD থেকে গ্রাহক সুদ সহ অনেকটা বেশি টাকা রিটার্ন পেয়ে থাকেন। বর্তমানে অর্থ বিনিয়োগকারীরা বিভিন্ন প্রতিষ্ঠানে ফিক্সড ডিপোজিট স্কিমের সুবিধা পান। এক্ষেত্রে বিনিয়োগ সংস্থা ভেদে সুদের হারেও বেশ কিছুটা ভিন্ন থাকে।

পিএনবি ফিক্সড ডিপোজিটে সুদ বৃদ্ধি

স্বাভাবিক ভাবেই গ্রাহক নিজের টাকা PNB FD স্কিমে বিনিয়োগ করার জন্য এমন একটি প্রতিষ্ঠানকে বেছে নেন, যেখান থেকে সুদের পরিমাণ অনেকটাই বেশি পাওয়া যাবে। বর্তমানে ফিক্সড ডিপোজিট স্কিমের জন্য সুদের হার পরিবর্তন করেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। এখন বিনিয়োগকারীরা এফডিতে ৩ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ফিক্সড ডিপোজিট সুদের হার

নয়া সুদের হার ৩ কোটি টাকার এফডির জন্য। পঞ্জাব ন্যাশনাল ব্যাংকে ৭ দিন থেকে ১০ বছর মেয়াদে ফিক্সড ডিপোজিট করা যায়। সুদের হার ৩.৫০ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ পর্যন্ত। প্রবীণ নাগরিকরা ৪ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ হারে সুদ পান। সুপার সিনিয়র সিটিজেন (PNB FD Interest for Senior Citizen) অর্থাৎ ৮০ বছর বা তার বেশি বয়সি নাগরিকদের জন্য সুদের হার ৮.২৫ শতাংশ।

New PNB FD Interest Rate Below 2 Crore Rupees

1) ৭ দিন থেকে ১৪ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিক ৩.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৪ শতাংশ হারে সুদ পান।
2) ১৫ দিন থেকে ২৯ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিকদের সুদের হার ৩.৫০ শতাংশ এবং প্রবীন নাগরিকদের ৪ শতাংশ হারে সুদ দেওয়া হয়।

3) ৩০ দিন থেকে ৪৫ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিক ৩.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৪ শতাংশ হারে সুদ পান।
4) ৪৬ দিন থেকে ৯০ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিকদের সুদের হার (PNB FD Interest) ৪.৫০ শতাংশ এবং প্রবীন নাগরিকদের ৫ শতাংশ হারে সুদ দেওয়া হয়।

5) ৯১ দিন থেকে ১৭৯ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিক ৪.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৫ শতাংশ হারে সুদ পান।
6) ১৮০ দিন থেকে ২৭০ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে (PNB FD) সাধারণ নাগরিকদের সুদের হার ৬ শতাংশ এবং প্রবীন নাগরিকদের ৬.৫০ শতাংশ হারে সুদ দেওয়া হয়।

7) ২৭১ দিন থেকে ১ বছরের কম মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিক ৬.২৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৬.৭৫ শতাংশ হারে সুদ পান।
8) ৩০০ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিকদের সুদের হার ৭.০৫ শতাংশ এবং প্রবীন নাগরিকদের ৭.৫৫ শতাংশ হারে সুদ (PNB FD Interest Hike) দেওয়া হয়।

9) ১ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিক ৬.৭৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৭.২৫ শতাংশ হারে সুদ পান।
10) ১ বছরের বেশি থেকে ৩৯৯ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিকদের সুদের হার ৬.৮০ শতাংশ এবং প্রবীন নাগরিকদের ৭.৩০ শতাংশ হারে সুদ দেওয়া হয়।

11) ৪০০ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিক ৭.২৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৭.৭৫ শতাংশ হারে সুদ পান।
12) ৪০০ দিন থেকে ২ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিকদের সুদের হার ৬.৮০ শতাংশ এবং প্রবীন নাগরিকদের (Senior Citizen PNB FD Interest) ৭.৩০ শতাংশ হারে সুদ দেওয়া হয়।

13) ২ বছরের বেশি থেকে ৩ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিক ৭.০০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৭.৫০ শতাংশ হারে সুদ পান।
14) ১২০৪ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিকদের সুদের হার ৬.৪০ শতাংশ এবং প্রবীন নাগরিকদের ৬.৯০ শতাংশ হারে সুদ দেওয়া হয়।

Gold Price (সোনার দাম)

15) ১৮৯৫ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিক ৬.৩৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৬.৮৫ শতাংশ হারে সুদ পান।
16) ৩ বছরের বেশি থেকে ৫ বছর পর্যন্ত মেয়াদের ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিকদের সুদের হার ৬.৪০ শতাংশ এবং প্রবীন নাগরিকদের ৭ শতাংশ হারে সুদ দেওয়া হয়।
17) ৫ বছর থেকে ১০ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে (PNB FD) সাধারণ নাগরিক ৬.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৭.৩০ শতাংশ হারে সুদ পান।

ATM কার্ডের চার্জ বাড়ল! গ্রাহকদের পকেট থেকে এত বেশি টাকা খসবে

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের এফডি স্কিমে বিনিয়োগ করে চড়া সুদের হারে মেয়াদ শেষে অনেক বেশি টাকা লাভ করা সম্ভব। পিএনবির এফডি স্কিমে বিনিয়োগের ফলে গ্রাহকেরা অনেক বেশি উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের সর খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button