বিনিয়োগ

পোস্ট অফিসের MSSC Scheme এ 2 বছরে পাবেন FD এর থেকে বেশি সুদ। গ্রাহকদের জন্য খুশির খবর

দেশের অসংখ্য মহিলাদের (MSSC Scheme for Women) জন্য এসে গেল বড়ো সুখবর। এবার থেকে পোস্ট অফিসের (India Post Office) তরফে মহিলাদের সুবিধার্থে নিয়ে আসা হলো বিশেষ স্কিম (MSSC Scheme for Women). এই স্কিমের অধীনে মহিলারা ২ বছরে ৫ বছরের ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) সমান হারে সুদ (Interest Rate) পাবেন। এই সুদের টাকায় নিজেদের স্বনির্ভর করে তুলতে পারবেন তারা। বর্তমানে দেশের প্রায় প্রতিটি রোজগেরে মানুষই চান তাদের রোজগার করা অর্থ সঞ্চয় (Post Office Investment) করবেন।

Post Office MSSC Scheme Interest Rate.

আর প্রায় সকলেই ব্যাংক বা পোস্ট অফিসে তাদের রোজগার করা অর্থ সঞ্চয় করে থাকেন। বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষেরই ব্যাংক বা পোস্ট অফিসে একাউন্ট (MSSC Scheme Post Office Account) থাকে। কিন্তু, তাদের মধ্যে সবাই যে বিনিয়োগ করেন, তা কিন্তু নয়। তবে, আবার অনেকেই আছেন, যাঁরা কোথায় বিনিয়োগ (MSSC Scheme Investment) করলে ভালো লাভ পাওয়া যাবে, সারাক্ষণ সেটাই খুঁজে চলেছেন।

পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্প

মূলত মুদ্রাস্ফীতির (Inflamation) মাত্রা ক্রমশ বেড়েই চলায় বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগই একমাত্র পথ হিসেবে দেখা দিয়েছে। বিভিন্ন ব্যাংক যেমন তাদের গ্রাহকদের বিনিয়োগ করার জন্য নানা ধরনের স্কিম অফার করে, তেমনি পোস্ট অফিসেও বিনিয়োগ করার বা সঞ্চয় করার জন্য নানা ধরনের স্কিম রয়েছে। পোস্ট অফিসে ১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিট স্কিমও (Fixed Deposit Scheme) রয়েছে।

পোস্ট অফিস মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিম

যেখানে গ্রাহকেরা বিনিয়োগ করলে ভালো সুদ পাবেন এবং তার অর্থ সুরক্ষিত থাকবে। এই গুলোর মধ্যে সব থেকে বেশি সুদ পাওয়া যায় ৫ বছর মেয়াদের এফডিতে (Post Office FD). তবে পোস্ট অফিসের এমন একটি স্কিম রয়েছে যেখানে মহিলারা মাত্র ২ বছরে ৫ বছরের ফিক্সড ডিপোজিটের সমান হারে সুদ পাবেন। যে সমস্ত মহিলারা (MSSC Scheme) নিজেদের জমাকৃত অর্থের উপর কোনো রকম ঝুঁকি নিতে পছন্দ করে না, তারা কোনো ব্যাংকের ফিক্সড ডিপোজিট বা পোস্ট অফিসের কোনো স্কিমে বিনিয়োগ করতে বেশি পছন্দ করে থাকেন।

মহিলা সন্মান সঞ্চয়পত্র

পোস্ট অফিসের এফডি স্কিম গুলোর মধ্যে ৫ বছর মেয়াদের এফডিতে সবথেকে বেশি সুদ (Post Office FD Interest Rate) পাওয়া যায় ৭.৫০ শতাংশ। কিন্তু পোস্ট অফিসের এমনও একটি স্কিম রয়েছে যেখানে মহিলারা ৫ বছর মেয়াদের এফডির সমান সুদ পাবে ২ বছরেই। মহিলাদের জন্য পোস্ট অফিসের তরফে চালু করা এই বিশেষ স্কিমের নাম হলো মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট বা MSSC Scheme 2024 (Mahila Samman Savings Certificate Scheme).

এই স্কিমে ২ বছর মেয়াদের জন্য বিনিয়োগ করলে ৭.৫০ শতাংশ চক্র বৃদ্ধি সুদ পাবেন। এই সুদ প্রতি ত্রৈমাসিক অনুযায়ী গণনা করা হয়। মূলত দেশের মহিলাদের জন্য মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (Savings Certificate) হলো একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। সরকার এই প্রকল্পে ৭.৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। সুদ প্রতি ত্রৈমাসিকে একাউন্টে যোগ করা হয়। কিন্তু সম্পূর্ণ পরিমাণ ম্যাচিউরিটির (MSSC Scheme Maturity) পর এটি মেলে।

MSSC Scheme Investment Return

এই স্কিমে গ্যারান্টি যুক্ত রিটার্ন পাওয়া যায়। কোনো বিনিয়োগকারী যদি কেউ এই স্কিমে ২ বছরে ২ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি ম্যাচিউরিটিতে ২.৩২ লক্ষ টাকা পাবেন। আসলে এই স্কিম অনেকটা ফিক্সড ডিপোজিটের মতো। কম পক্ষে ১০০০ টাকা বিনিয়োগ করতে হয়। সর্বোচ্চ সীমা ২ লাখ টাকা। বিনিয়োগকারী চাইলে এই স্কিমে দুটি একাউন্টও (MSSC Scheme Account) খুলতে পারেন।

মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট কি?

তবে দুটি একাউন্টের মধ্যে কমপক্ষে ৩ মাসের ব্যবধান থাকতে হবে। একাউন্ট খোলার এক বছর পর ৪০ শতাংশ টাকা তোলা যায়। এছাড়া একাউন্টধারীর মৃত্যু হলে নমিনি পুরো টাকা তুলতে পারেন তিনি। একাউন্ট হোল্ডারের অসুস্থতার ক্ষেত্রেও অকাল প্রত্যাহারের সুবিধা মেলে। সময়ের আগে একাউন্ট বন্ধ করলে ৭.৫০ শতাংশের বদলে ৫.৫০ শতাংশ হারে সুদ (MSSC Scheme Interest Rate) দেওয়া হয়।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৩ – ২৪ বাজেটে মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র প্রবর্তনের ঘোষণা করেছিলেন। ভারতের মহিলাদের দ্বারা সঞ্চয় এবং বিনিয়োগকে উৎসাহিত করার জন্য এই স্কিমটি (MSSC Scheme) চালু করা হয়েছে। মহিলা সম্মান সঞ্চয় শংসা পত্র স্কিম সরকার দ্বারা চালু করা হয়েছে অর্থ সাশ্রয় করতে এবং নিজেদের জন্য আর্থিক স্বাধীনতা জাগিয়ে তোলার জন্য মহিলাদের সমর্থন ও ক্ষমতায়ন করার জন্য।

পোস্ট অফিসের মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে (POMSSC Scheme) সর্বনিম্ন ১০০০ টাকা থেকে বিনিয়োগ করতে পারবেন গ্রাহকেরা এবং এই স্কিমে বিনিয়োগ করার সর্বোচ্চ সীমা হলো ২ লক্ষ টাকা। এক্ষেত্রে উল্লেখ্য, বিনিয়োগের পরিমান হতে হবে ১০০ এর গুণিতক। মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট ক্যালকুলেটর (MSSC Scheme Calculator) অনুসারে, এই স্কিমে ৫০০০০ টাকা বিনিয়োগ করলে ২ বছর পর ৫৮০১১ টাকা ম্যাচিউরিটি হবে।

MSSC Scheme Investment Return

এক্ষেত্রে বিনিয়োগকারী মোট ৮০১১ টাকা সুদ পাবেন। কোনো ব্যক্তি যদি এই স্কিমে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে ২ বছর পর ১১৬০২২ টাকা ম্যাচিউরিটি হবে। এক্ষেত্রে তার ১৬০২২ টাকা সুদ হিসেবে আয় হবে। আর যদি কোনো ব্যক্তি এই স্কিমে ২ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে ২ বছর পর ২৩২০৪৪ টাকা ম্যাচিউরিটি হবে অর্থাৎ এক্ষেত্রে তিনি মোট ৩২০৪৪ টাকা সুদ পাবেন।

উল্লেখ্য, এই সঞ্চয় প্রকল্পটি শুধুমাত্র একটি মেয়ে শিশু, মহিলার নামে খোলা যেতে পারে। এমনকি একজন নারী, অপ্রাপ্ত বয়স্ক মেয়ে শিশুর অভিভাবকও এই স্কিমটি খুলতে পারেন। শিশুর হয়ে একজন মহিলা বা অভিভাবক বিদ্যমান MSSC Scheme একাউন্ট খোলার কমপক্ষে 3 মাস পরে একটি দ্বিতীয় মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট একাউন্ট খুলতে পারেন।

Mahila Savings Certificate Scheme Tax Benefits

1) ট্যাক্স বেনিফিট – মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্রের অধীনে প্রাপ্ত সুদ থেকে টিডিএস কাটা হয় না। যাইহোক, সিবিডিটি এর বিজ্ঞপ্তি অনুসারে, টিডিএস এই স্কিমে প্রযোজ্য হবে। ধারা 194 A অনুসারে, টিডিএস (TDS) তখনই প্রযোজ্য হবে যখন একটি আর্থিক বছরে স্কিম থেকে বয়স্ক নাগরিকদের প্রাপ্ত সুদ ৪০০০০ টাকা বা ৫০০০০ টাকা।

2) প্রত্যাহারের সুবিধা – যেহেতু এই স্কিমের অধীনে একটি আংশিক প্রত্যাহারের সুবিধা দেওয়া হয়, একাউন্ট ধারক একাউন্ট খোলার তারিখ থেকে 1 বছর পরে ব্যালেন্সের 40% পর্যন্ত তুলতে পারেন। আর মহিলাদের স্বাবলম্বী করে তোলার জন্য এই স্কিমের জুরি মেলা ভার।

পোস্ট অফিসে মহিলা সম্মান সঞ্চয়পত্র কিভাবে খুলতে হয়?

ধাপ 1 – ভারতীয় পোস্টের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ‘শংসাপত্র কেনার জন্য আবেদন’ ডাউনলোড করুন। বিকল্পভাবে, আবেদনকারী নিকটস্থ পোস্ট অফিস শাখায় গিয়ে ফর্মটি পেতে পারেন।
ধাপ 2 – পোস্ট অফিসের ঠিকানা, একাউন্টের ধরন, অর্থ প্রদান, ব্যক্তিগত বিবরণ, ঘোষণা এবং মনোনয়নের বিবরণ ইত্যাদি সহ ফর্মে প্রয়োজনীয় বিবরণ পূরণ করতে হবে।

ধাপ 3 – প্রয়োজনীয় কাগজ পত্র সহ আবেদন পত্র জমা দিতে হবে।
ধাপ 4 – নগদ বা চেকে পোস্ট অফিসে প্রয়োজনীয় আমানত করতে হবে।
ধাপ 5 – প্রক্রিয়া শেষ হওয়ার পরে, এই স্কিমে আবেদনকারীর তার বিনিয়োগের স্বীকৃতি স্বরূপ একটি শংসা পত্র পাবেন।

MSSC Scheme Account Opening Bank’s Names in India

  • ব্যাংক অফ ইন্ডিয়া (Bank of India).
  • ব্যাংক অফ বরোদা (Bank of Baroda).
  • কানারা ব্যাংক (Canara Bank).
  • ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া (Union Bank of India).
  • পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank).

MSSC Scheme Opening Process in Bank

ধাপ 1 – যোগ্য ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ‘মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট অ্যাপ্লিকেশান’ ডাউনলোড করুন, অন্যথায় ব্যাংকে গিয়ে ফর্মের একটি হার্ড কপির জন্য জিজ্ঞাসা করতে হবে।
ধাপ 2 – সঠিক বিবরণ সহ আবেদনপত্রটি পূরণ করতে হবে।
ধাপ 3 – ঘোষণা এবং মনোনয়নের বিবরণ পূরণ করতে হবে।

ধাপ 4 – আবেদন পত্র, জমার পরিমাণ এবং প্রয়োজনীয় কাগজ পত্র ব্যাংকের নির্বাহীর কাছে জমা দিতে হবে।
ধাপ 5 – সফলভাবে জমা দেওয়ার পরে, আবেদনকারী একটি শংসা পত্র পাবেন যা স্কিমে তিনি তার বিনিয়োগ যাচাই করে।

MSSC Scheme Account Opening Documents

1) যথাযথভাবে পূরণকৃত আবেদনপত্র নতুন একাউন্টধারীদের জন্য KYC ফর্ম।
2) আধার কার্ড, ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স এবং প্যান কার্ড।
3) জমার পরিমাণ বা চেকের সাথে পে ইন স্লিপ যে ব্যাংক গুলো মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট অফার করে৷

27 জুন 2023 এ ঘোষণা করা একটি ই গেজেটের মাধ্যমে এই প্রকল্পটি পরিচালনা করার জন্য অর্থ মন্ত্রণালয় এবং অর্থনৈতিক বিষয়ক বিভাগ সমস্ত সরকারি ব্যাংক এবং যোগ্য বেসরকারি ব্যাংক গুলোকে অনুমোদন দিয়েছে এই প্রকল্পে একাউন্টধারীর মৃত্যুতে একটি ব্যতিক্রমী সহানুভূতিশীল ক্ষেত্রে, যেমন প্রাসঙ্গিক নথিপত্র তৈরি করার পরে একজন অভিভাবকের মৃত্যু বা একাউন্টধারীর জীবন হুমকির রোগের ক্ষেত্রে কোনো কারণ ছাড়াই MSSC Scheme খোলার 6 মাস পর।

EMI (ইএমআই)

এমতাবস্থায় 5.5% সুদ প্রদান করা হবে। এই MSSC Scheme জন্য আবেদন করার ক্ষেত্রে ফর্ম পূরণ করে প্যান ও আধার কার্ডের প্রতিলিপি জমা দিতে হবে। পাশাপাশি চেকের সঙ্গে পে ইন স্লিপও দিতে হবে। এই প্রকল্পে যে কোনো মহিলা নিজের এবং নাবালিকা কন্যার জন্য বিনিয়োগ করতে পারেন। মাইনর একাউন্টে বিনিয়োগ পিতামাতার মাধ্যমে করা হয়। এছাড়া স্বামী তাঁর স্ত্রীর জন্যও এই স্কিমে বিনিয়োগ করতে পারেন।

মাত্র 500 টাকা জমিয়ে লাখপতি হবেন! নতুন পোস্ট অফিস সেভিংস স্কিম

সর্বোপরি মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে (MSSC Scheme) আয়কর আইনের ৮০সি ধারার (Income Tax Rule) অধীনে করছাড় পাওয়া যায়। তবে অর্জিত সুদের উপর কর দিতে হয়। সুদে টিডিএস কাটার বিধান রয়েছে। সব মিলিয়ে দেশের অসংখ্য মহিলাদের জন্য এই স্কিমটি বিশেষ উপযোগী বলা যায়।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button