চাকরির খবর

Govt Job – সরকারি চাকরি পাওয়া এখন সহজ। বড় পদক্ষেপ নিলেন মুখ্যমন্ত্রী।

এবার সরকারি চাকরির (Govt Job) প্রবেশিকা পরীক্ষার প্রস্তুতি এবং সরকারের সঙ্গে কাজ করার সুযোগের কথা ঘোষণা করে নতুন প্রকল্পের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). নতুন এই প্রকল্পের নাম হলো স্টুডেন্টস ইন্টার্নশিপ প্রকল্প (Student Internship Scheme). ইন্টার্নরা তাঁদের ইন্টার্নশিপের সময়ে মাসে ১০ হাজার টাকা করে স্টাইপেন্ড বা বৃত্তি পাবেন।

Yogashree Scheme Govt Job Training Programe.

পাশাপাশি, যোগ্যশ্রী নামক নতুন প্রকল্পের (Yogyashree Scheme) অধীনে তফসিলি জাতি ও উপজাতি শ্রেণির ছাত্র ছাত্রীদের বিনামূল্য জয়েন্ট এন্ট্রান্স, নিটের মতো পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে রাজ্য সরকারের (Government Of West Bengal) তরফে (Govt Job). মানবিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মানুষের সুবিধার্থে বরাবরই বেশ কিছু প্রকল্প চালু করেছেন।

তার মধ্যে পড়ুয়াদের জন্য কন্যাশ্রী (Kanyashree), যুবশ্রী (Yuvashree), সবুজ সাথী (Sabooj Sathi) ইত্যাদি প্রকল্প গুলি অন্যতম জনপ্রিয়তা লাভ করেছে। তবে এবার পড়ুয়াদের সুবিধার্থে এদিন আবারো ধনধান্য অডিটোরিয়ামে সরকারি অনু্ষ্ঠানে নতুন এক প্রকল্পের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী (Govt Job). তিনি জানিয়েছেন, প্রস্তাবিত প্রকল্পের নাম হলো স্টুডেন্টস ইন্টার্নশিপ প্রকল্প।

এই প্রকল্পের আওতায় বছরে আড়াই হাজার শিক্ষার্থী ব্লক স্তর থেকে শুরু করে রাজ্য সরকারের বিভিন্ন দফতরে হাতে কলমে ব্যবহারিক কাজের সুযোগ (Govt Job) পাবেন। ইন্টার্নরা তাঁদের ইন্টার্নশিপের সময়ে মাসে ১০ হাজার টাকা করে স্টাইপেন্ড বা বৃত্তি পাবেন। প্রত্যেক ইন্টার্ন সফল ভাবে ইন্টার্নশিপ করার পর শংসাপত্র পাবেন। শুধু তাই নয়, দক্ষতার সঙ্গে কাজ করতে পারলে সরকার তাঁদের আরও দীর্ঘ মেয়াদ ধরে কাজ করার সুযোগ দিতে পারে বলেও জানানো হয়েছে।

তবে, দীর্ঘ মেয়াদ বলতে পাকা চাকরি না অস্থায়ী চাকরি তা নিয়ে অবশ্য মুখ্যমন্ত্রী কিছু বলেননি। তবে শিক্ষার্থীদের কাজ শেখানোর জন্য এই পদক্ষেপ ইতিবাচক বলেই মনে করা হচ্ছে। এই ইন্টার্নশিপের আবেদন করার জন্য রাজ্যের কোনও শিক্ষা প্রতিষ্ঠান (Govt Job) থেকে স্নাতক, পলিটেকনিক বা স্নাতকোত্তরে ৬০ শতাংশ নম্বর পেয়ে পাশ করতে হবে আবেদনকারীকে। এদিন যোগ্যশ্রী প্রকল্পের (Yogyashree Govt Job) সূচনা করেছেন মুখ্যমন্ত্রী।

Yogashree Scheme (যোগ্যশ্রী প্রকল্প)

এই প্রকল্পের (Govt Job0 আওতায় প্রথমত, তফসিলি জাতি ও উপজাতি শ্রেণির ছাত্রছাত্রীদের বিনামূল্য জয়েন্ট এন্ট্রান্স, নিটের মতো পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেবে। গোটা দেশে ৫০টি কেন্দ্রের মাধ্যমে বছরে মোট ২ হাজার ছাত্র ছাত্রীকে এই প্রশিক্ষণ দেওয়া হবে। এর জন্য আবেদন নেওয়া শুরু হয়ে গিয়েছে। www.wbbcdev.gov.in এই ওয়েবসাইটে ঢুকে আবেদন জানানো যাবে।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে টাকা পাবে না এই মহিলারা। কারণ জেনে নিন।

দ্বিতীয়ত, তফসিলি জাতি ও উপজাতির ছেলে মেয়েদের সরকারি চাকরির (Govt Job) পরীক্ষার জন্য বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হবে। রাজ্যে মোট ৪৬ টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে বছরে ২৩০০ জন শিক্ষার্থীকে এই প্রশিক্ষণ বিনামূল্যে দেবে সরকার। এ জন্য আবেদন জমা নেওয়া শুরু হবে ফেব্রুয়ারি মাসে। রাজ্য সরকারের উক্ত পরিষেবা গুলির দ্বারা রাজ্যের পড়ুয়া ও চাকরিপ্রার্থীদের অনেক বেশি সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের সরকারি স্কলারশিপ নিয়ে নতুন আপডেট! আবেদনের শেষ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button