সরকারি প্রকল্প

Duare Sarkar Camp – দুয়ারে সরকারে এই প্রকল্পে আবেদন করলে মাসে 1 হাজার টাকা পাবেন, কিভাবে আবেদন করবেন?

পশ্চিমবঙ্গ সরকারের তরফে ফের একবার সেপ্টেম্বর মাসে Duare Sarkar Camp বা দুয়ারে সরকার ক্যাম্প এর আয়োজন করা হবে বলে খোদ মুখ্যমন্ত্রীর (WB CM Mamata Banerjee) তরফে। আগামী ১ লা সেপ্টেম্বর থেকে এই দুয়ারে সরকার ক্যাম্প শুরু হয়ে যাবে এবং লোকসভা ভোটের (Loksabha Election 2024) আগে এটি শেষ দুয়ারে সরকার (Duare Sarkar) বলে মনে করছেন অনেকে। কিন্তু এইবারের ক্যাম্পে রাজ্যবাসী নতুন কিছু সুবিধা পাবেন বলে জানা যাচ্ছে।

Duare Sarkar Camp New Scheme Give You 1 Thousand.

রাজ্যের সকল নাগরিকদের সুবিধার জন্য সরকারের তরফে এই Duare Sarkar Camp শুরু করা হয়েছে। ১ লা ডিসেম্বর ২০২০ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই দুয়ারে সরকার প্রকল্পের সূচনা করেন। এইবারের ক্যাম্পটি ১ লা সেপ্টেম্বর থেকে নিয়ে ১৬ ই সেপ্টেম্বর পর্যন্ত হতে চলেছে। আর এই ক্যাম্পে নতুন দুই প্রকল্প যুক্ত করা হয়েছে। সে গুলি হল বার্ধক্য ভাতা (Old Age Pension) এবং পরিযায়ী শ্রমিকদের রেজিস্ট্রেশন (Migrant Workers Registration).

আর এই বার্ধক্য ভাতা স্কিমের মাধ্যমে আপনারা আবেদন করলে প্রতিমাসে ১ হাজার টাকা করে বৃদ্ধ কালীন পেনশন পাবেন এবং এই পরিযায়ী শ্রমিকদের রেজিস্ট্রেশন করানো হবে, আর এর মাধ্যমে সকল শ্রমিকদের কাজ চলাকালীন শ্রমিকদের মৃত্যু হলে পরিবারকে ২ লক্ষ টাকা এবং দুর্ঘটনায় আহত হলে ১ লক্ষ টাকা করে সাহায্য করা হবে।

Duare Sarkar Camp এ নতুন সুবিধা কিভাবে পাওয়া যাবে?

এখনো পর্যন্ত প্রায় কয়েক কোটি নাগরিক এই Duare Sarkar Camp মাধ্যমে নিজেদের সমস্যা সমাধান করতে পেরেছেন। এই বারের ক্যাম্পে রাজ্য সরকারের বেশিরভাগ প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। যেমন – স্বাস্থ্য সাথী, খাদ্য সাথী, লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রুপশ্রী, বিধভা ভাতা, প্রতিবন্ধী ভাতা, কিষান ক্রেডিট কার্ড, স্টুডেন্ট ক্রেডিট কার্ড এছাড়াও আরও অনেক প্রকল্প সহ অনেক কিছু সুবিধা পাওয়া যাবে। আপনার এলাকায় কবে হবে এই ক্যাম্প জেনে নিন।

এতদিন পর্যন্ত সকল নাগরিকেরা ৩৩ টি প্রকল্পের (Government Scheme) সুবিধা পেতেন এই Duare Sarkar Camp এর মাধ্যমে। কিন্তু এখন থেকে এই সংখ্যা বৃদ্ধি পেয়ে ৩৫ টি হতে চলেছে। সকল পরিযায়ী শ্রমিক যারা ভিন রাজ্যে বা দেশে গিয়ে কাজ করেন তারা নিজেদের নাম এখানে গিয়ে নথিভুক্ত করাতে পারবেন। যার মাধ্যমে তারা কোন সমস্যায় পরলে সরকারের (WB Government) তরফে তাদের পরিবারের সাহায্য করা হবে।

Duare Sarkar Camp এ এই সকল কিছুর জন্য কিভাবে আবেদন করবেন?

Indian Currency (ভারতীয় মুদ্রা)

আপনারা সকলে সময় অনুসারে এই Duare Sarkar Camp এ গিয়ে সেখানে উপস্থিত কর্মীদের জিজ্ঞাসা করলে তাদের তরফে আপনাদেরকে সাহায্য করা হবে এবং আপনারা নিজেদের সকল কাজ করে আসতে পারবেন। কিন্তু তার আগে আপনারা নিজেদের আধার কার্ড (Aadhaar Card), প্যান কার্ড (PAN Card), রেশন কার্ড (Ration Card/ Khadya Sathi Card) জোগাড় করে রাখতে হবে।

Ration Card – রেশন কার্ড থাকলে পাবেন একাধিক সুবিধা, মধ্যবিত্তদের জন্য সুখবর দিলো সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button