পড়াশোনা

WB School – রাজ্যের স্কুল গুলির জন্য নতুন নিয়ম আনল সরকার।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে রাজ্যের স্কুল (WB School) গুলির জন্য এই নতুন নিয়ম নিয়ে আসা হল এবং এই নিয়ম সকলকেই অক্ষরে অক্ষরে পালন করতে হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে। নিজেদের ইচ্ছে অনুসারে চলার দিন শেষ বলে মনে করছেন অনেকে, মূলত এই নিয়মে রাজ্যের সকল বেসরকারি স্কুল (Private School) গুলোর জন্যই এই সকল নিয়ম কার্যকর করা হয়েছে বলে মনে করছেন অনেকে। নিজেদের ইচ্ছে অনুসারে মাইনে বৃদ্ধি করা নিয়ে অনেক অভিযোগ এত দিন পর্যন্ত জমা পরেছিল সরকারের কাছে।

WB School New Rule Update.

করোনা মহামারী (Corona Virus) চলাকালীন এই সকল স্কুল গুলির তরফে অনলাইনের মাধ্যমে ক্লাস করিয়ে সকল পড়ুয়াদের থেকে পুরো বেতন নেওয়া হয়েছে বলেও অভিযোগ (WB School). কিছু কিছু নামকরা বেসরকারি স্কুল আছে আমাদের রাজে যেই সকল স্থানে নিজেদের বাচ্চাদের পড়াশোনা (Education) করানোর জন্য প্রতি মাসে ১০ হাজার টাকা জমা করতে হয়।

এমনকি স্কুলের ব্যাগ, জামা, জুতো, বই এই সকল কিছুও এই স্কুল গুলির থেকে নিতে হয়, এছাড়াও আরও অনেক অভিযোগ অনেক দিন ধরেই রয়েছে। কিন্তু এই সকল কিছুর দিন এখন শেষ হতে চলেছে বলে মনে করা হচ্ছে। কারণ এই সকল কিছু নিয়ে কলকাতা হাইকোর্টে একটি মামলা করা হয় এবং বিচারপতি বিস্ময় প্রকাশ করে জানান রাজ্য সরকার WB School গুলিকে নিয়ন্ত্রণে রাখার জন্য কি ব্যবস্থা গ্রহণ করেছে?

এর পরিপ্রেক্ষিতেই সরকারের তরফে এবারে শিক্ষা কমিশন (WB Education Commission) গঠন করা হবে বলে জানানো হয়েছে। সকল বেসরকারি স্কুল গুলিকে (WB School) নিয়ন্ত্রণে রাখার উদ্দেশ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবসরপ্রাপ্ত বিচারপতির তত্ত্বাবধানে এই কমিশন গঠন করা হবে বলে জানানো হয়েছে। নিজেদের ইচ্ছে মত বেতন বৃদ্ধি করা যাবে না।

HS Exam Rule (উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়ম বদল)

এই কমিশনের গাইডলাইন অনুসারে সকলকে এই বেতন বৃদ্ধি করা হবে এবং রাজ্যে সকল বেসরকারি স্কুলে (WB School) বাংলা ভাষা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। মানে এখন থেকে সকল বেসরকারি স্কুলে বাংলা ভাষা পড়াতে হবে। এখনো পর্যন্ত এমন অনেক স্কুল ছিল যেখানে বাংলা ভাষা পড়ান হত না। কিন্তু এখন থেকে বাংলা ভাষা বাধ্যতামূলক করা হল। কিন্তু অনেকেরই চিন্তা যে এই সকল নিয়ম আদৌ মানা হবে কিনা।

Duare Sarkar Camp – দুয়ারে সরকারে এই প্রকল্পে আবেদন করলে মাসে 1 হাজার টাকা পাবেন, কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button