পড়াশোনা

Free Smartphone – 10 হাজার টাকা পাবে পশ্চিমবঙ্গের পড়ুয়ারা। মাধ্যমিক পাশ করলেই দেবে সরকার।

পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য বড় সুখবর (Free Smartphone). বেশ কিছুদিন আগেই শেষ হয়ে গিয়েছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha). বর্তমানে প্রত্যেকেই বসে রয়েছেন রেজাল্টের আশায়। অনেকেই মনে করছেন মে মাসের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিকের ফল প্রকাশ্যে আসলেও আসতে পারে। তবে এই বিষয়ে কোন রকম সিলমোহর দেওয়া হয়নি মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) তরফ থেকে।

Taruner Swapna Free Smartphone Scheme In West Bengal.

সামনে লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যেই বাড়ানো হয়েছে বিভিন্ন স্কিমের টাকা। এর পাশাপাশি পড়ুয়াদের জন্য দুর্দান্ত ঘোষণা সেরে ফেলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee). এই খবর শুনলে রীতিমত লাফিয়ে উঠবেন পরুয়ার। প্রত্যেক পড়ুয়াদের এবার থেকে দেওয়া হবে মাসে ১০,০০০ টাকা! লাগবে না কোনরকম (Free Smartphone) শিক্ষাগত যোগ্যতা!

শুধুমাত্র পড়াশোনা জানলেই হবে? কী বলা হয়েছে এই নতুন স্কিম অনুযায়ী? নতুন স্কিম অনুযায়ী দেখা যাচ্ছে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য রয়েছে সুখবর। মাসে এককালীন তারা এবার ১০০০০ টাকা করে পেয়ে যাবেন। পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে এমন বিষয়। আবেদন জানানোর পরেই কিছুদিনের মধ্যে তার ব্যাংক একাউন্টে ঢুকে (Free Smartphone) যাবে, মোটা অংকের টাকা।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে পড়ুয়াদের জন্য ১০ হাজার টাকা কেন দেয়া হবে? নিশ্চয়ই এই প্রকল্পের (Free Smartphone) ভাবনায় প্রশ্ন আসছে সকলের মনে। প্রকল্পের নাম কী রাখা হয়েছে? আর এই কারণের জন্য এই প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন। প্রকল্পের নাম কী রাখা হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (WB CM Mamata Banerjee) তরফ থেকে?

প্রকল্পের নাম রাখা হয়েছে তরুণের স্বপ্ন প্রকল্প। যে প্রকল্পের (Free Smartphone) আওতায় আগে ১০ হাজার টাকা করে দেওয়া হতো তবে সেই টাকা পেতেন কেবল মাত্র দ্বাদশ শ্রেণীর পড়ুয়ার। কিন্তু এবার থেকে এই টাকা পাবেন একাদশ শ্রেণীর পড়ুয়ারা, অর্থাৎ এবার থেকে দ্বাদশ শ্রেণী নয় বরং একাদশ শ্রেণীতে উঠলে তরুণের স্বপ্ন পূরণ প্রকল্প অনুযায়ী পড়ুয়ারা পেয়ে যাবেন ১০০০০ টাকা প্রতি বছর।

এই প্রকল্প পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে মূলত চালু করা হয়েছিল করোনা মহামারীর সময়। করোনাকে কেন্দ্র করে বিভিন্ন জায়গায় বেড়ে গিয়েছিল স্মার্টফোনের (Free Smartphone) ব্যবহার। সেই সময় অফলাইন সমস্ত কিছু বন্ধ হয়ে যাওয়ার দরুণ পড়াশোনা থেকে শুরু করে সব কিছু শিফট করতে হয়েছিল অনলাইনে। খুব স্বাভাবিকভাবে আগে পড়ুয়ারা এই বয়সে স্মার্টফোন ব্যবহার করতেন না।

Post Office MIS (পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম)

তাই তাদের অসুবিধা হয়ে যাচ্ছিল পড়াশোনার ক্ষেত্রে। অনেক এমন পরিবার রয়েছেন যাদের হঠাৎ করে ১০০০০ টাকা দামী ভালো স্মার্টফোন রাতারাতি কিনে দেওয়া সম্ভব ছিল না সেই সময়। এই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে চালু করা হয়েছিল এই প্রকল্প (Free Smartphone). যার সুবিধা এখনো পর্যন্ত প্রত্যেকের পেয়ে আসছেন।

15 হাজার টাকা পাবেন বিনা পরিশ্রমে। এই কাগজ থাকলে আজই আবেদন করুন।

How To Get Free Smartphone Apply Documents

মাধ্যমিক পাস একাদশ শ্রেণীতে ভর্তির সার্টিফিকেট, মাধ্যমিকের এডমিট কার্ড, ব্যাংকের পাস বই এখনো পর্যন্ত জানা যায়নি কবে থেকে কীভাবে আবেদন করতে পারবেন পড়ুয়ারা। খুব সম্ভবত মাত্র কয়েক দিনের মধ্যেই আবেদন করতে পারবেন। আর মাধ্যমিক পাশ করলেই এবার থেকে এই প্রকল্পের অধীনে পড়ুয়ারা ১০ হাজার টাকা পাবে।
Written By Tithi Adak.

জনপ্রিয় 10 টি ব্যাংককে কড়া শাস্তি দিলো রিজার্ভ ব্যাংক। গ্রাহকদের টাকা নিয়ে সমস্যা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button