চাকরির খবর

Salary Hike – পশ্চিমবঙ্গে কর্মীদের বেতন বৃদ্ধি। মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা। খুশিতে আত্মহারা সকলে।

লোকসভা নির্বাচনের আগে এবার মাষ্টার স্ট্রোক মুখ্যমন্ত্রীর। বেতন বাড়ানো (Salary Hike) হলো রাজ্য সরকারের অধীনস্থ একাধিক মহিলা কর্মীদের বেতন। কারো বেতন বাড়লো ৭৫০ টাকা, আবার কারো বেতন বাড়লো ৫০০ টাকা। রাজ্যের হাজার হাজার মহিলাদের জন্য এটি একটি অত্যন্ত খুশির খবর। কিছুদিন আগেই শোনা যাচ্ছিল, বড়ো ঘোষণা করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (WB CM Mamata Banerjee).

Asha Karmi ICDS Anganwadi Recruitment Salary Hike.

এই বিষয়টিকে অনেকেই লোকসভা নির্বাচনে তৃণমূলের প্রার্থী তালিকা প্রকাশের বিষয়ে কোনো বড়ো চমক হতে চলেছে বলে মনে করেছিলেন। কিন্তু এবার ফেসবুকে ভিডিও পোস্ট করে মুখ্যমন্ত্রী অভিনব উপায়ে রাজ্যের আশা কর্মী (WB Asha Karmi), অঙ্গনওয়াড়ি কর্মীদের (ICDS Anganwadi Recruitment Salary Hike) ভাতা বৃদ্ধির কথা ঘোষণা করেছেন। আর এটাই ছিল মুখ্যমন্ত্রীর সেই বড় ঘোষণা।

মূলত মাসিক ভাতা বৃদ্ধি (Salary Hike) সহ একাধিক দাবি দাওয়াতে গত ১ মার্চ থেকে কর্মবিরতি পালন করছিলেন আশা কর্মীরা।অপরদিকে অঙ্গনওয়াড়ি কর্মীরা অনেকদিন ধরেই তাঁদের ভাতা বৃদ্ধির দাবি জানিয়ে আসছিলেন। এই পরিস্থিতিতে লোকসভা নির্বাচন ও আন্তর্জাতিক নারী দিবসের আগে মাস্টার্স স্ট্রোক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আসন্ন এপ্রিল মাস থেকে আশা কর্মী (Asha Karmi Salary Hike) ও অঙ্গনওয়াড়ি কর্মীরা মাসে ৭৫০ টাকা বেশি ভাতা পাবেন।

অপরদিকে, অঙ্গনওয়াড়ির সহায়িকারা (Anganwadi Helper Salary Hike) ৫০০ টাকা অতিরিক্ত ভাতা পাবেন। রাজ্য সরকারের এই সিদ্ধান্তের ফলে রাজ্যের হাজার হাজার মহিলা বিপুলভাবে উপকৃত হলেন। অভিনব উপায়ে নিজের সোশ্যাল মিডিয়া একাউন্ট থেকে ভাতা বৃদ্ধির (Salary Hike) কথা ঘোষণা করে তা সর্বত্র ছড়িয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পর কর্মবিরতের পথ থেকে পিছু হটেছেন আশা কর্মীরা।

অনেক জায়গাতেই তাঁরা কাজে যোগ দিয়েছেন। অনেকেই আবার বাড়ি বাড়ি ঘুরে তৃণমূল স্তরের স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেবেন বলে জানিয়েছেন। মূলত আশা কর্মীরা প্রতিমাসে ৪৫০০ টাকা করে ভাতা পান। গত ৬ বছর ধরে তাঁদের ভাতা বা বেতন কিছুই বাড়েনি। মুখ্যমন্ত্রী এদিন ভাতা বৃদ্ধির (Salary Hike) ঘোষণা করার পর এপ্রিল মাস থেকে আশা কর্মীরা মাসে ৫২৫০ টাকা করে ভাতা পাবেন।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

অপরদিকে, অঙ্গনওয়াড়ি বা ICDS কর্মীরা মাসে ৮২৫০ টাকা ভাতা পাচ্ছিলেন। মুখ্যমন্ত্রীর ঘোষণার পর তাঁরা এবার প্রতি মাসে পুরো ৯০০০ টাকা ভাতা পাবেন। অন্যদিকে অঙ্গনওয়াড়ির সহায়করা প্রতি মাসে ৬০০০ টাকা ভাতা পান। তাঁদের ৫০০ টাকা করে বাড়ানো হয়েছে। ফলে এপ্রিল মাস থেকে তাঁরা ৬৫০০ টাকা করে পাবেন। মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় এই মানুষ গুলোর আর্থিক সমস্যা কিছুটা হলেও দূর হবে।

1 লক্ষ 20 হাজার টাকা একাউন্টে ঢুকবে। কিভাবে আবেদন করলে পাবেন?

যদিও আশা কর্মীরা দাবি জানিয়েছেন, প্রতিবছর তাঁদের ৩ শতাংশ করে Salary Hike করতে হবে। এদিকে চলতি বছরের শুরু থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তিক কর্মীদের ভাতা ও বেতন ক্রমাগত বাড়িয়ে চলেছে সরকার। এর আগে সিভিক ভলেন্টিয়ারদের ভাতা ১০০০ টাকা করে বাড়ানো হয়েছিল। সবমিলিয়ে, মানবিক মুখ্যমন্ত্রীর এই নতুন ঘোষণায় দারুন খুশি হয়েছেন সকলেই। কোনো কোনো জায়গায় সবুজ আবির মেখে, মিষ্টি বিনিময়ের মাধ্যমে মুখ্যমন্ত্রীকে ধন্যবাদও জানিয়েছেন অনেকেই।
Written by Sampriti Bose.

কেন্দ্র সরকারের এই কার্ড থাকলেই 5 লাখ টাকা পাবেন। কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button