সরকারি প্রকল্প

Kanyashree Prakalpa – কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে এখন আরও সুবিধা পাবে মেয়েরা।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর তরফে Kanyashree Prakalpa বা কন্যাশ্রী প্রকল্প নিয়ে আসা হয়েছিল ৮ ই মার্চ ২০১৩ সালে। আর এই প্রকল্পের মূল উদ্দেশ্য ছিল রাজ্যের সকল মেয়েদের পড়াশোনার মূল স্রোতে নিয়ে আসা এবং বাল্য বিবাহ রোধ করা এবং দেখতে দেখতে এই প্রকল্পের ১০ বছর পূর্ণ হয়ে গেল। আর এই ১০ বছর পূর্তি অনুষ্ঠানে দাঁড়িয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর তরফে (WB CM Mamata Banerjee) এই কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে মেয়েদের আরও কিছু অতিরিক্ত সুবিধা প্রদান করতে চলেছেন।

Kanyashree Prakalpa New Benefit Announce By Mamata Banerjee.

এই কন্যাশ্রী প্রকল্পের (WB Kanyashree Prakalpa) মাধ্যমে পশ্চিমবঙ্গের প্রত্যেক মেয়েরা বার্ষিক ১ হাজার টাকা করে ভাতা পায় এবং ১৮ বছর বয়স হলে এককালীন ২৫ হাজার টাকা দেওয়া হয়। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের ১৩ থেকে ১৮ বছর বয়সি মেয়েরা যারা রাজ্য সরকারের অধীনস্থ যে কোন বিদ্যালয়ে পাঠরত হতে হবে এবং অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর মেয়েরা এই প্রকল্পের অন্তরে টাকা পেয়ে থাকে।

আর এই দুর্দান্ত প্রকল্পের (Kanyashree Prakalpa) জন্য UNICEF (United Nations International Children Emergency Fund) এর পক্ষ থেকে পশ্চিমবঙ্গ সরকারকে পুরস্কিত করা হয়েছিল ২০১৭ সালের জুন মাসে। আর এখনো পর্যন্ত এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের ৮১ লক্ষের বেশি মেয়েরা উপকৃত হয়েছে এবং ভবিষ্যতে রাজ্যের সকল মেয়েদের এই সুবিধা দেওয়ার লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

এবারে মুখ্যমন্ত্রীর তরফে এই Kanyashree Prakalpa এর জন্য AI চ্যাটবট পরিষেবা শুরু করা হল। আর এই ঘোষণা আলিপুরের ধনধান্য স্টেডিয়ামে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী স্বয়ং করেছেন। আর এই পরিষেবা সকল মেয়েদের ভবিষ্যতে অনেক সুবিধা করে দেবে বলে মনে করছেন অনেকে। এই নতুন পরিষেবার মাধ্যমে সকলে নিজেদের ইচ্ছে ও প্রয়োজন অনুসারে প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন।

JIO 5G – দেশজুড়ে 5G পরিষেবা নিয়ে জিওর বড় ঘোষণা, নতুন রিচার্জ প্ল্যান দেখুন।

আর এই নতুন প্রযুক্তির মাধ্যমে সকল মেয়েরা নিজেদের সকল প্রশ্ন জিজ্ঞাসা করলে উত্তর খুবই সহজে পেয়ে যাবেন। কিন্তু শুধুমাত্র Kanyashree Prakalpa নিয়েই আপনাদের সকল প্রকারের প্রশ্ন করতে হবে। কন্যাশ্রী প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনারা এই পরিষেবা উপভোগ করতে পারবেন। এই সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানার জন্য আপনারা ওয়েবসাইটে ভিজিট করুন।

পশ্চিমবঙ্গে DA মামলার জয়জয়কার। সেপ্টেম্বরের মধ্যে বকেয়া ডিএ মেটানোর নির্দেশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button