সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে এখন থেকে 1 হাজার টাকা পাবেন, পুজোর আগে বড় সুখবর।

লক্ষ্মীর ভাণ্ডার বা Lakshmir Bhandar প্রকল্প নিয়ে এই মুহূর্তে এক গুরুত্বপূর্ণ খবর জানতে পাওয়া যাচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) দুয়ারে সরকার (Duare Sarkar) এর মাধ্যমে রাজ্যের জনগণের জন্য হরেক রকমের প্রকল্প চালু করেছেন। যেখানে রুপশ্রী, কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে মেয়েদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২৫ হাজার,মেয়েরা বিয়ের আগে মোট 50000 পেয়ে থাকে।

Lakshmir Bhandar Scheme Details In Bengali.

এছাড়া রয়েছে কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ১০ হাজার টাকা করে সম্পূর্ণ বিনামূল্যে টাকা পাবার সুযোগ। ছাত্রদের জন্য মেধাশ্রী, শিক্ষাশ্রী, ঐক্যশ্রী, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, নবান্ন স্কলারশিপ এর মাধ্যমে ১ হাজার থেকে ৩০ হাজার এর অধিক টাকা পাঠিয়ে থাকে। এই ওপরে র প্রকল্প গুলি ছাড়াও একটা অতি জনপ্রিয় একটি প্রকল্প মহিলাদের জন্য চালু করেছেন লক্ষীর ভান্ডার প্রকল্প (Lakshmir Bhandar Scheme).

কিন্তু সম্প্রতি সেপ্টেম্বর মাসে দুয়ারে সরকার ক্যাম্প শুরু হওয়ার পর থেকে অনেক জায়গায় একটি খবর শোনা যাচ্ছে যে সকলে নাকি Lakshmir Bhandar এর মাধ্যমে এখন থেকে ১ হাজার টাকা করে পাবেন, কেউ আর ৫০০ টাকা পাবেন না। আসলে চলতি দুয়ারে সরকার ক্যাম্পে নতুন ভাবে যারা আবেদন করতে চলেছেন, তাদের মধ্যে SC/ST শ্রেণীর মহিলাদের মাসে ১ হাজার টাকা করে দেওয়া হবে।

কিভাবে আবেদন করবেন? কোনো মহিলার বয়স যদি ২৫ থেকে ৬০ বছরের মধ্যে হয়ে থাকে,তাহলে আপনি লক্ষীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের সুবিধা নিতে পারবেন। এই সেপ্টেম্বর মাসেই পুনরায় দুয়ারে সরকার ক্যাম্প হতে চলেছে সেখান থেকে লক্ষীর ভান্ডার প্রকল্পের ফর্ম সংগ্রহ করে,তা ফিলাপ করে উপযুক্ত ডকুমেন্টস সহকারে জমা করতে হবে। আবেদনকারী মহিলাকে ফর্মের সঙ্গে SC/ST সার্টিফিকেট এর জেরক্স জমা করতে হবে।

আগে স্বাস্থ্যসাথী কার্ড (Swasthya Sathi Card) ছাড়া আবেদন করা যেতো না এই প্রকল্পে তবে এখন কোনো মহিলার স্বাস্থ্যসাথী কার্ড যদি না থাকে তবুও সেই মহিলা এই প্রকল্পের (Lakshmir Bhandar) সুবিধা পাওয়ার জন্য নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন করতে পারবেন। এগুলি ছাড়াও কোনো রকম অসুবিধা ছাড়া এই প্রকল্পের সুবিধা পেতে লাগবে, পাসপোর্ট সাইজের কালার ফটো। আধার কার্ড এবং Single Account ব্যাঙ্কের পাশবই।

LPG Gas (রান্নার গ্যাসের দাম)

কারা পাবেন এই সুবিধা? যেই সমস্ত মহিলারা সরকারি চাকরি করে কিংবা সরকারি চাকরির পেনশন পেয়ে থাকে তারা বাদে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhandar) সুবিধা পাবেন সকলে, পশ্চিমবঙ্গের স্থায়ী মহিলা বাসিন্দারা। এই প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে সরাসরি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

Nirmala Sitharaman – সেভিংস অ্যাকাউণ্ট নিয়ে নির্মলা সিতারমনের বড় নির্দেশ, সব ব্যাংক ও গ্রাহকদের মানতে হবে।

মাসিক ৫০০ টাকা থেকে শুরু করে ১০০০ টাকা পাঠানো হয়। SC/ST পরিবারের মহিলারা পাবেন মাসিক ১০০০ টাকা করে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আর সাধারণ শ্রেনীর মহিলারা পাবেন ৫০০ টাকা প্রতিমাসে। আর যেই সকল মহিলাদের ৬০ বছর উত্তীর্ণ হবে, তারা সরাসরি ১ হাজার টাকা করে পাবেন। শুধুমাত্র ৬০ বছর উত্তীর্ণ এবং SC/ST মহিলারাই এখন থেকে মাসিক ১ হাজার টাকা করে পাবে।

Unique id Card – আধার কার্ড অতীত, পশ্চিমবঙ্গের প্রত্যেক নাগরিকদের করতে হবে এই কার্ড, নইলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button