ব্যাংকিং

Nirmala Sitharaman – সেভিংস অ্যাকাউণ্ট নিয়ে নির্মলা সিতারমনের বড় নির্দেশ, সব ব্যাংক ও গ্রাহকদের মানতে হবে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) দেশের সকল ব্যাঙ্ক (Bank) এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান গুলিকে তাদের গ্রাহকদের থেকে তাদের মনোনীত বা উত্তরাধিকারীর (Nominee) নাম চেয়ে নিতে বলেছেন। দেশের সমস্ত আর্থিক প্রতিষ্ঠানে দাবিহীন টাকার পরিমাণ ১ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে। এই দেশের দেশের সমস্ত আর্থিক প্রতিষ্ঠানে দাবিহীন টাকার পরিমাণ ১ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে।

Nirmala Sitharaman Says On Unclaimed Deposits.

এই দেশে তামিলনাড়ু, পাঞ্জাব, গুজরাট, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, কর্নাটক, বিহার ইত্যাদি বেশির ভাগ রাজ্য এর ব্যাঙ্ক গুলিতে সর্বাধিক দাবী হীন টাকা জমা পড়েছে। দেশের সমস্ত আর্থিক প্রতিষ্ঠানে দাবিহীন টাকার পরিমাণ ১ লক্ষ কোটি টাকা ছড়িয়েছে তার মধ্যে LIC (Life Insurance Corporation Of India) তে প্রায় 21 কোটি টাকার আমানত রয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারমন (Nirmala Sitharaman).

এছাড়া Mutual Funds হাউস গুলির দাবিহীন আর্থিক টাকার পরিমাণ প্রায় 1590 কোটি টাকা। দাবিহীন শেয়ার এর আমানত প্রায় 50000 কোটি টাকা। কি উপায় মানুষ তাদের আমানত সংগ্রহ করবে? সাধারণ মানুষ যাতে তাদের দাবীহীন আমানত এর সংগ্রহ করতে পারে তার জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) একটি ওয়েব পোর্টাল চালু করেছে, যার মাধ্যমে সাধারণ মানুষ খুব সহজেই তাদের দাবি কৃত আমানত খুঁজে পাবে।

Portal টি র নাম হল UDGAM, গ্রাহকরা তাদের মনোনীত Nominee র নাম সহজেই সংগ্রহ করতে পারবে এর মাধ্যমে। অর্থমন্ত্রী Nirmala Sitharaman চান সারা ভারতে ব্যাঙ্কিং পরিষেবা চালু করতে তাই আমানতকারী মনোনীত ব্যক্তির নাম এবং ঠিকানা চেয়ে পাঠিয়েছেন। কারণ অনেকেই নিজেদের প্রিয়জনের মৃত্যুর পরে এই সকল দিকে মাথা ঘামান না।

Aadhaar Card (আধার কার্ড)

কিন্তু যেহেতু এই সকল টাকা অন্য কোন মানুষের কষ্টের সেই কারণের জন্য সরকারের (Nirmala Sitharaman) তরফে বা ব্যাংকের তরফে এই সেভিংস অ্যাকাউণ্টে (Savings Account) থাকা এই আমানতের কোন ভবিষ্যৎ নির্ধারণ করতেও অসুবিধার সম্মুখীন হতে হয়। আর এই কারণের জন্য দেশের অর্থমন্ত্রীর তরফে (Nirmala Sitharaman) সকল সরকারি ব্যাংক (Public Sector Bank) ও প্রাইভেট ব্যাংক (Private Bank) গুলিকে নির্দেশ দেওয়া হয়েছে।

Old Note Sell – এই পুরনো নোট আপনার কাছে থাকলে হবেন লাখপতি। কোথায় বিক্রি করবেন দেখুন।

এখন থেকে সকল নতুন ও পুরনো সেভিংস অ্যাকাউণ্ট (Savings Account) গ্রাহকদের থেকে তাদের নমিনির সকল তথ্য প্রথমেই নিতে হবে বা যাদের থেকে এখনো পর্যন্ত এই তথ্য নেওয়া হয়নি তাদের থেকে এই তথ্য নেওয়ার বন্দোবস্ত তাড়াতাড়ি করতে হবে। এই নিয়ে কিছুদিন আগে সাংবাদিক বৈঠকে এই আদেশ দিয়েছেন ভারতের অর্থমন্ত্রী (Nirmala Sitharaman).

Electricity Bill বা কারেন্ট বিল মকুব করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। কিভাবে এই সুবিধা পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button