চাকরির খবর

Primary Teacher Recruitment – পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ মামলা নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ।

এবার চলতি প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় (Primary Teacher Recruitment) নতুন নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court Of India). মামলার নিষ্পত্তির বিষয়েও জানা গেল গুরুত্বপূর্ণ তথ্য। বিগত বেশ কিছুদিন ধরেই প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলা সুপ্রিম কোর্টের বিচারাধীন। এবার সুপ্রিম কোর্ট প্রাথমিক শিক্ষা পর্ষদকে (WBBPE) ১১৭৬৫ টি শূন্য পদের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে হলফনামা দাখিল করার নির্দেশ দিল।

Primary Teacher Recruitment Latest News.

প্রাথমিক শিক্ষক নিয়োগের (Primary Teacher Recruitment) জন্য কীভাবে মেধা তালিকা (Merit List) তৈরি করা হবে তাও জানানো হয়েছে। ২০২০ থেকে ২০২২ শিক্ষাবর্ষের D.El.Ed প্রার্থীদের নিয়োগ এবং নতুন শূন্যপদ সংযুক্ত করার বিষয়ে একটি বিশদ হলফনামা জমা দিতে হবে। এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী সোমবার। মূলত পর্ষদ প্রথমে জানিয়েছিল যে, প্রশিক্ষণরত ডিএলএড এবং কোর্সের প্রথম বর্ষ পাস করা প্রার্থীরা নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

Bangla Shasya Bima (বাংলা শস্য বীমা)

পর্ষদের এই সিদ্ধান্তকে অনুমোদন করেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পরবর্তীতে বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ পর্ষদের এই বিভক্তি খারিজ করে দেয়। সুপ্রিম কোর্টে মামলা গড়ায়। গত বছরের ২৮ জুলাই বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি রাজেশ বিন্দালের সুপ্রিম কোর্টের বেঞ্চ বলেছিল যে আদালতের নির্দেশ ছাড়া বোর্ড Primary Teacher Recruitment মেধা তালিকা প্রকাশ করতে পারবে না।

সরকারি চাকরি পাওয়া এখন সহজ। বড় পদক্ষেপ নিলেন মুখ্যমন্ত্রী।

এরপর থেকে একাধিকবার মামলার শুনানি স্থগিত করা হয়েছে। প্রসঙ্গত, গত বছর রাজ্য প্রায় ১১৫০০ শূন্য পদে শিক্ষক নিয়োগের (Primary Teacher Recruitment) ঘোষণা করেছিল। নিয়োগ প্রক্রিয়া শুরু করেছিল পর্ষদ। ইন্টারভিউ প্রক্রিয়া ইতিমধ্যেই শেষ হয়েছে। তবে আদালতের নিষেধাজ্ঞার কারণে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে পারছে না প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board Of Primary Education). এমতাবস্থায় প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে কবে নিয়োগ প্রক্রিয়া শুরু করা হয়, সেটিই দেখার বিষয়।
Written by Sampriti Bose.

রাজ্যে আবারও শুরু অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে নিয়োগ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button