চাকরির খবর

WB Primary TET – 11 হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ আগস্ট মাসেই হতে চলেছে? বিশেষ কমিটি গঠন পর্ষদের।

বিগত কিছুদিন ধরে WB Primary TET বা পশ্চিমবঙ্গে প্রাথমিক শিক্ষক নিয়োগের বেশ কিছু খবর পাওয়া যাচ্ছিল। TET 2014 ও TET 2017 এর ইন্টারভিউ বিগত ২৪ শে জুলাই নেওয়া শেষ হয়েছে। এইবারে এই সকল ১১ হাজার শিক্ষকের নিয়োগের পালা কিন্তু এখনো কবে থেকে এই নিয়োগ শুরু হবে এই নিয়ে সংশয় অনেকের মনে। কিন্তু ইতিমধ্যেই WBBPE (West Bengal Board Of Primary Education) বা পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে এক বিশেষ কমিটি গঠন করা হচ্ছে।

WB Primary TET Merit List Publish Very Soon.

যেই কমিটির মূল দায়িত্ব হবে সকল নির্ভুলভাবে মেধা তালিকা (TET Merit List) তৈরি ও প্রকাশ করা। যার মাধ্যমে WB Primary TET Recruitment কোন প্রকারের সমস্যা ছাড়া হয়ে থাকে। কারণ বর্তমানে যেই সকল মামলা কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) বিচারাধীন রয়েছে, সেই সকল মামলাকারীদের মূল বক্তব্য ছিল যে মেধাতালিকাতে গড়মিল করা হয়েছে এবং টাকার বিনিময়ে চাকরি পেয়েছেন অনেকে।

আর এই অভিযোগ যে পুরোপুরি মিথ্যে সেইটা নয় এই নিয়ে অনেক সাক্ষ্য প্রমাণ মামলাকারীদের পক্ষে গেছে এবং এই কারণের জন্য আদালতের বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি (Justice Abhijit Gangopadhyay) 32 হাজার শিক্ষকদের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু পরবর্তী কালে এই মামলা সুপ্রিম কোর্টে (Supreme Court Of India) যায় এবং সুপ্রিম কোর্ট এই মামলা পুনরায় হাইকোর্টের ডিভিশন বেঞ্চে ফেরত পাঠানো হয়েছে।

এই সকল কারণের জন্য পর্ষদের তরফে সকল প্রকারের ব্যবস্থা করা হয়েছে এই WB Primary TET এর নিয়োগ নিয়ে। বিগত বছরের ডিসেম্বর মাসে এই ইন্টারভিউ নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল এবং দীর্ঘ ৮ মাস পর এই সম্পূর্ণ প্রক্রিয়া শেষ করা হয়েছে। এই এত দিনের মধ্যে প্রায় ৪০ হাজার প্রার্থীদের ইন্টারভিউ নেওয়া হয়েছে। আর এত পরিমাণ এর মধ্যে থেকে সঠিক মেধাতালিকা প্রকাশ করা খুব একটা সহজ কাজ হবে না।

WB Primary TET নিয়োগের জন্য কি ব্যবস্থা নেওয়া হয়েছে?

চাকরিপ্রার্থীদের দেওয়া সকল তথ্য সার্ভারে থাকা তথ্যের সঙ্গে মিলিয়ে দেখা নেওয়া হচ্ছে যেমন – টেট পরীক্ষা (TET Exam) এর নম্বর, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (HS) এর নম্বর এছাড়াও আরও সকল তথ্য যেই সকল তথ্য পরীক্ষা দেওয়ার আগে ফর্ম ফিলাপ করার আগে দেওয়া হয়েছিল। এই সকল কিছু মিলিয়ে নেওয়ার পরেই সকলের মেধাতালিকা প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। পর্ষদ সভাপতি জানিয়েছেন আমরা জোরকদমে সকল প্রস্তুতি সারছি।

200 Rupees Note (২০০ টাকার নোট)

কারণ মেধাতালিকা প্রকাশ করার সময় মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, শিক্ষক প্রশিক্ষণের কোর্স, টেট পরীক্ষা, অ্যাপটিটিউড টেস্ট এই সকল পরীক্ষার নম্বর মিলিয়ে WB Primary TET নিয়োগের আগে মেধাতালিকা প্রকাশ করা হয়। বিগত সকল নিয়োগে এই মেধাতালিকা প্রকাশ করার সময়ে অতিরিক্ত নম্বর দিয়ে পাশ করানোর অভিযোগ উঠেছিল।

Primary TET 2023 – টেট পরীক্ষার বিজ্ঞপ্তি শীঘ্রই প্রকাশিত হতে চলেছে, কবে থেকে পরীক্ষা শুরু?

Related Articles

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button