সরকারি নথি

Ration Card – রেশন কার্ডের মাধ্যমে এই অতিরিক্ত সামগ্রী গুলি পাওয়া যাবে।

সকল রেশন কার্ড বা Ration Card গ্রাহকদের সম্পূর্ণ বিনামূল্যে বা সামান্য কিছু টাকার বদলে রেশন দোকান থেকে চাল গম ও অন্যান্য খাদ্য সামগ্রী দেওয়া হয়। এক পরিসংখ্যান অনুসারে আমাদের দেশে রেশন কার্ড বা Ration Card গ্রাহকদের সংখ্যা ১০০ কোটি ছাড়িয়েছে এবং এই সংখ্যা আরও বৃদ্ধি পাচ্ছে। আর এই জন্য প্রতি সময়ে দেশের সরকার (Central Government) ও বিভিন্ন রাজ্যের রাজ্য সরকারের তরফে এই সকল গ্রাহকদের জন্য নতুন অনেক সুবিধা নিয়ে আসা হয়। আজকের এই প্রতিবেদনে আমরা এমনই কিছু নতুন সুবিধার কথা সম্পর্কে আলোচনা করে নেব, যেটি দেশের বিভিন্ন সরকারের তরফে ঘোষণা করা হয়েছে আগামী দিনের জন্য।

Ration Card Holders Will Benefited For This Decision.

সকল আমজনতার কাছে রেশন কার্ড (Ration Card In India) এর অনেক গুরুত্ব আছে। কারণ এখনো আমাদের দেশে এমন অনেক মানুষ আছেন যাদের বাড়ির উননে ভাতের হাড়ি রেশন দোকান (Ration Shop) থেকে চাল আনার পরে চাপে। এই জন্য আমাদের দেশে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (Pradhanmantri Garib Kalyan Anna Yojana) এর মাধ্যমে ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে চাল গম দেওয়া হবে।

পশ্চিমবঙ্গে বর্তমানে ৮ কোটি ৭০ লক্ষের কাছাকাছি রেশন কার্ড (WB Ration Card) আছে যা আগে প্রায় ১০ কোটি ৫০ লক্ষের কাছাকাছি ছিল, তাহলে এই সংখ্যা এত কমলো কেন? এই সংখ্যার মধ্যে ২ কোটি ভুয়ো রেশন কার্ড ছিল যার মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকারের (WB Government) বার্ষিক ৩ হাজার ৫০০ কোটি টাকা খরচ হত। এই মুশকিল সম্ভব হয়েছে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্কের (Ration Card Link With Aadhaar Card) মাধ্যমে।

কিন্তু এত কিছু করার মূল উদ্দেশ্য হল যেই সকল গরিব মানুষদের দরকার সেই সকল মানুষেরা যাতে নিজেদের প্রাপ্য খাদ্যসামগ্রী এই রেশন দোকানের মাধ্যমে পান। এখন সকল রেশন কার্ড (Ration Card) গ্রাহকদের জন্য বিনামূল্যে চাল (Rice), গম (Wheat), তেল (Oil), নুন (Salt), চিনি (Sugar), দেওয়া হয়ে থাকে। কিন্তু এই সকল কিছু ছাড়াও নির্দিষ্ট কিছু রেশন গ্রাহকদের অতিরিক্ত খাদ্য সামগ্রী প্রতিমাসেই দেওয়া হয়ে থাকে। আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

কোন Ration Card এ কতো কিলো খাদ্য সামগ্রী পাবেন

AAY – Antyodaya Anna Yojana কার্ড ধারকেরা সম্পূর্ণ বিনামূল্যে ২১ কিলো চাল, প্রায় ১৪ কিলো মতন আটা অথবা ১৪ কিলো গম পাবেন। এছাড়াও ১ কিলো চিনি অতি স্বল্প মূল্যে কিনে নিতে পারবেন। রাজ্যের সকল রেশন দোকান থেকে আপনারা এই সুবিধা পেয়ে যাবেন।

SPHH – State Priority House Hold শ্রেণির অন্তর্ভুক্ত রেশন গ্রাহকেরা ৩ কিলো চাল ও ২ কিলো গম অথবা ১ কিলো ৯০০ গ্রাম আটা পাওয়া যাবে সম্পূর্ণ বিনামূল্যে।
PHH – Priority Household শ্রেণীর মানুষেরা SPHH গ্রাহকদের মতোই বিনামূল্যে ৩ কিলো চাল, ২ কিলো গম বা ১ কিলো ৯০০ আটা পাবেন।

Ration Card (রেশন কার্ড)

RKSY – I – Rajya Khadhya Sursaksha Yojana – I এর Ration Card গ্রাহকেরা ৫ কিলো চাল পাবেন, গম বা আটা পাবেন না। এছাড়াও তারা চাইলে স্বল্প মূল্যে ময়দা, চিনি ও ছোলা কিনে নিতে পারবেন।
RKSY – II – Rajya Khadya Suraksha Yojana – II এর গ্রাহকেরা শুধুমাত্র ২ কিলো চাল পাবেন এবং এই ছাড়া আর কিছু দেওয়া হবে না, চাইলে আপনারা টাকা দিয়ে অন্য সামগ্রী কিনে নিতে পারবেন।

Swasthya Sathi – স্বাস্থ্যসাথী কার্ডে নতুন সুবিধার ফলে উপকৃত হবেন কয়েক লক্ষ মানুষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button