পড়াশোনা

WBBSE – নতুন বই আনছে মধ্যশিক্ষা পর্ষদ, মাধ্যমিকের সিলেবাসে রদবদল।

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নতুন পাঠ্যবই আনতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE). পরীক্ষা পদ্ধতির পরিবর্তনের পরে এবার আসতে চলেছে পাঠ্যবই পরিবর্তন। পরবর্তী বছর থেকে এই নতুন বই পড়বে মাধ্যমিক পরীক্ষার্থীরা। মূলত মাধ্যমিক পরীক্ষায় (Madhyamik Exam) পাঠ্য বহির্ভূত প্রশ্ন অনেক সময় দেওয়া হয় যার ফলে বিভ্রান্তির মধ্যে পড়ে পরীক্ষার্থীরা, এবার সেই বিভ্রান্তিকে দূর করতেই নতুন পাঠ্যপুস্তক আনতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ।

WBBSE New Update For Madhyamik Exam Syllabus.

২০২২ সালে মাধ্যমিক পরীক্ষায় (Madhyamik Exam 2022) প্রশ্ন পত্রে আজাদ কাশ্মীর (Azad Kashmir) বিষয়ক প্রশ্ন থাকায় সেটি নিয়ে বিস্তর ঝামেলা হয়। এছাড়াও অংক পরীক্ষার প্রশ্ন নিয়েও সংশয়ে ভোগেন পরীক্ষার্থীরা। শুধু ২০২২ নয় প্রায় প্রতি বছরই মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র সম্পর্কিত এরকম বিভিন্ন অভিযোগের সম্মুখীন হয়ে থাকে মধ্যশিক্ষা পর্ষদ বা WBBSE (West Bengal Board Of Secondary Education).

মাধ্যমিকের বিতর্কিত ও সিলেবাস বহির্ভূত প্রশ্ন রুখতেই এবার দশম শ্রেণীর জন্য তৈরি করা হচ্ছে নতুন পাঠ্যবই। যদিও পাঠ্য বইয়ের বদল করা হলেও সিলেবাসের যাতে কোনরূপ বদল না হয় সেদিকটাও নজরে রাখছে মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE). বাংলা ব্যাকরণ (Bengali), ইতিহাস (History), ভূগোল (Geography), ভৌত বিজ্ঞান (Physical Science) ও জীবন বিজ্ঞান (Life Science) এই পাঁচটি বিষয়ের উপর বিভিন্ন বেসরকারী প্রকাশনার বই ইতি মধ্যেই রিভিউতে বসিয়েছে পর্ষদ।

খতিয়ে দেখে বাদ দেওয়া হচ্ছে সিলেবাস বহির্ভূত সমস্ত প্রশ্ন গুলি। মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) সূত্রে খবর, এখনো পর্যন্ত মোট ৫০ টি প্রকাশনা সংস্থা তাঁদের বই পাঠিয়েছে রিভিউয়ের জন্য। বিভিন্ন প্রকাশনা সংস্থা থেকে আসা মোট বইয়ের সংখ্যা ২৪৪ টি। বিভিন্ন বিষয়ের বইগুলি রিভিউ করছেন সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞেরা। মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে।

Holiday (পশ্চিমবঙ্গে নতুন ছুটি ঘোষণা)

বই গুলি থেকে যেমন বিতর্কিত প্রশ্ন গুলি বাদ দেওয়া হবে তেমনই সিলেবাসের কোনোও গুরুত্বপূর্ণ প্রশ্ন যদি না থাকে তা যুক্তও করা হবে। মূলত ২০১৭ সালের পর থেকে আর রিভিউ করা হয়নি দশম শ্রেণীর বই গুলি। তাই প্রশ্নপত্র সম্পর্কিত অনেক অভিযোগ সামনে আসায় এবার পাঠ্য বইয়ের দিকে নজর দেওয়ার গুরুত্ব বাড়াচ্ছেন পর্ষদ (WBBSE) আধিকারিকরা।

Bank Account – ব্যাংক অ্যাকাউণ্ট নিয়ে নির্মলা সিতারমনের বড় নির্দেশ, সব ব্যাংক ও গ্রাহকদের ক্ষেত্রে বাধ্যতামূলক।

পর্ষদ (WBBSE) সূত্রে খবর, পরিমার্জিত বই গুলি পড়ে ২০২৫ সালের মাধ্যমিকে বসতে পারবেন ছাত্রছাত্রীরা। বর্তমানে অত্যন্ত তৎপরতার সঙ্গে চলছে সেই কাজ। তাই বলা যায়, পরবর্তী বছর অর্থাৎ ২০২৪ সাল থেকেই এই নতুন বই গুলি পেতে চলেছে মাধ্যমিক পরীক্ষার্থীরা। এবারে দেখার অপেক্ষা যে নতুন পাঠ্যবইয়ে কি কি পরিবর্তন হতে চলেছে।

RBI – নিয়ম না মানায় জনপ্রিয় 5 টি সরকারি ব্যাংকের লাইসেন্স বাতিল। টাকা তোলা যাবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button