Trending News

Train Ticket – ট্রেনের টিকিট নিয়ে নয়া ঘোষণা ভারতীয় রেলের তরফে, সকল নিত্যযাত্রীদের জন্য।

ভারতীয় রেলের (Indian Railways) তরফে ট্রেনের টিকিট (Train Ticket) কাটা নিয়ে অনেক পুরনো নিয়ম বদলে নতুন নিয়ম কার্যকর করা হয়েছে। হয়তো এমন অনেক নিয়ম আছে জেতা আপনারা হয়তো জানেন। টার মধ্যেও কিছু নিয়ম এখনো পর্যন্ত অনেকেই জানেননা। এখন থেকে রেলের টিকিট রিজার্ভেশনের সময় শিশুদেরও পুরো ভাড়া লাগবে, এমনই জানা যাচ্ছে রেল কর্তৃপক্ষের তরফে। ভারতীয় রেল বাচ্চাদের জন্য সিট বুকিংয়ের ক্ষেত্রে নিয়মে পরিবর্তন করতে চলেছে। এখন থেকে আর শিশুদের জন্য হাফ টিকিট কেটে সিট বুকিং করা যাবে না।

Train Ticket New Rule Publish By Indian Railways.

যাতায়াত ব্যবস্থার ক্ষেত্রে রেলপথ (Train Ticket) হল ভারতবর্ষের অন্যতম একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। প্রত্যেক দিন লক্ষ লক্ষ মানুষকে ভারতীয় রেল দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে দিতে সাহায্য করে। সাশ্রয়ী ও আরামদায়কভাবে ভ্রমণ করার ক্ষেত্রে ভারতীয় রেল যাত্রীদের সহায়তা করে থাকে। অনেক যাত্রী রয়েছেন, যারা নিয়মিত ট্রেনে সফর করেন। আবার অনেকে নিয়মিত ট্রেনে সফর না করে মাঝে মধ্যে ভ্রমণের উদ্দেশে সফর করেন।

নিয়মিত ও যারা মাঝে মধ্যে ট্রেনে সফর করেন উভয় ধরনের যাত্রীদের ক্ষেত্রেই তাদের সিট বুকিং (Train Ticket) এর ক্ষেত্রে পুরো ভাড়া দিতে হবে, এমনটাই জানিয়েছে রেল কর্তৃপক্ষ। সম্প্রতি একটি আরটিআই রিপোর্টে উঠে এসেছে বিস্ফোরক তথ্য। শিশুদের ভ্রমণ সংক্রান্ত নিয়ম পরিবর্তন করে 2016 সাল থেকে রেল বিগত 7 বছরে আয় করেছে 2800 কোটি টাকা।

সম্প্রতি শিশুদের ভাড়া পরিবর্তনের মাধ্যমে রেল 2023 সালে 560 কোটি টাকা আয় করবে বলে আশা করা হচ্ছে। আরটিআই এর উত্তরে সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমস (সিআরআইএস) এই প্রতিক্রিয়া দিয়েছে বলে জানানো হয়েছে। এই সিআরআইএস রেল মন্ত্রকের আওতায় টিকিট (Train Ticket) এবং যাত্রী হ্যান্ডলিং, মালবাহী পরিষেবা, রেল ট্রাফিক নিয়ন্ত্রণের মতো ক্ষেত্রে আইটি সমস্যার সমাধান করে।

মূলত বাচ্চাদের রিজার্ভেশন টিকিটের ভাড়ার নিয়মে বদল করা হয়েছে 2016 সাল থেকে। রেল মন্ত্রক (Ministry Of Railway) 2016 সালের 31 মার্চ ঘোষণা করেছিল, রেল 5 বছর থেকে 12 বছরের বাচ্চা যাত্রীদের জন্য আলাদা সিট বুকিং করার ক্ষেত্রে সম্পূর্ণ ভাড়া নেবে। একমাত্র রিজার্ভেশন কামরাতে আলাদা সিট বুকিংয়ের (Train Ticket) ক্ষেত্রেই রেলের এই নিয়ম প্রযোজ্য হয়েছে। এই নিয়ম কার্যকরি হয়েছে 21 এপ্রিল, 2016 থেকে।

Holiday (পশ্চিমবঙ্গে নতুন ছুটি ঘোষণা)

আগের নিয়ম অনুযায়ী রেল অর্ধেক ভাড়া নিয়ে 5 থেকে 12 বছর বয়সী বাচ্চাদের রিজার্ভ বার্থ দিত। কিন্তু, নতুন নিয়মে 5 থেকে 12 বছর বয়সী বাচ্চাদের জন্য আলাদা বার্থ না নেওয়া হলেও সম্পূর্ণ ভাড়া দিতে হবে। একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, CRIS আর্থিক বছর 2016 থেকে 2023 পর্যন্ত শিশুদের দুটি ক্ষেত্রেই ভাড়া (Train Ticket) সংক্রান্ত তথ্য উল্লেখ করেছে।

PNB – পিএনবি গ্রাহকদের জন্য বড় ঘোষণা, উপকৃত কোটি কোটি গ্রাহক।

বলা হচ্ছে, এই সাত বছরে 3.6 কোটিরও বেশি বাচ্চা সিট রিজার্ভ না করেই অর্ধেক ভাড়া দিয়ে ভ্রমণ করেছে। অন্যদিকে, 10 কোটিরও বেশি বাচ্চার জন্য তাঁদের পরিবার আলাদা করে পুরো ভাড়া দিয়েই একটি সিট বুকিং করেছে। এই RTI এর আবেদন করেছিলেন চন্দ্রশেখর গৌর। তিনি জানিয়েছেন, এই আরটিআই থেকে স্পষ্ট যে রেলে ভ্রমণকারী মোট বাচ্চাদের ক্ষেত্রে 70 শতাংশ পরিবারই তাঁদের বাচ্চাদের পুরো ভাড়া দিয়ে সিট বুকিং (Train Ticket) করার অপশন বেছে নিয়েছে। সুতরাং, নতুন নিয়ম লাগু করার পর ভারতীয় রেল ব্যাপক লক্ষ্মীলাভ করেছে বলা যায়‌।

Government Jobs 2023 – খাদ্য দপ্তরে কর্মী নিয়োগ। বিভিন্ন পদে বিপুল সংখ্যক চাকরি। আবেদন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button