সরকারি নথি

Ration Items List – রমজান মাসে পশ্চিমবঙ্গে ডবল রেশন পাবেন। কত কিলো বেশি? এখনই জেনে নিন।

রমজান মাস উপলক্ষে রাজ্যের রেশন বন্টন ব্যবস্থার ক্ষেত্রে আসতে চলেছে বিরাট পরিবর্তন (Ration Items List). এবার মার্চ, এপ্রিল মাসে বদলে যেতে চলেছে রেশনে খাদ্য সামগ্রীর তালিকা। পাশাপাশি মিলতে চলেছে বাড়তি সুবিধা। রেশন ব্যবস্থা হল যে কোন নাগরিকদের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ব্যবস্থা। কেননা রেশন ব্যবস্থার মাধ্যমে গ্রাহকরা অনেক সস্তায় খাদ্য সামগ্রী পেয়ে থাকেন।

West Bengal Ration Items List In April 2024.

আবার বর্তমানে এই রেশন ব্যবস্থায় সম্পূর্ণ বিনামূল্যে খাদ্য সামগ্রী (Ration Items List) দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। যে কারণে রেশন ব্যবস্থায় সামান্য কোনো পরিবর্তন আনলেই তা দেশ তথা রাজ্যের কোটি কোটি গ্রাহকদের উপর প্রভাব ফেলে। ঠিক তেমনি এবার একটি গুরুত্বপূর্ণ পরিষেবায় মার্চ ও এপ্রিল মাসের জন্য পশ্চিমবঙ্গ রাজ্য খাদ্য দপ্তরের তরফ থেকে খাদ্য সামগ্রীতে (Ration Items List) বদল আনা হয়েছে।

মূলত রমজান মাসের কথা মাথায় রেখে এই বদল আনা হয়েছে। নতুন এই সিদ্ধান্তের ফলে এখন আরও বাড়তি সুবিধা পাবেন উপভোক্তারা। কেননা তাদের সরকারের তরফ থেকে বাড়তি খাদ্য সামগ্রী দেওয়া হবে। যদিও এই সুবিধা সমস্ত উপভোক্তারা পাবেন না বলেও জানানো হয়েছে। পশ্চিমবঙ্গ রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফ থেকে রমজান মাস উপলক্ষে বাড়তি যে প্যাকেজ দেওয়ার ঘোষণা করেছে তা মিলবে ১১ মার্চ থেকে ১২ এপ্রিল পর্যন্ত (Ration Items List).

এই বিশেষ প্যাকেজের নাম দেওয়া হয়েছে রমজান বিশেষ প্যাকেজ। রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী, অন্ত্যোদয় অন্ন যোজনার (AAY Ration Card) এবং বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত পরিবারের জন্য রাজ্য সরকার নতুন এই প্যাকেজ ঘোষণা করেছে। নতুন এই প্যাকেজের (Ration Items List) পরিপ্রেক্ষিতে পরিবার কিছু ৩২ টাকা কিলো দরে এক কেজি চিনি পাওয়া যাবে।

ভর্তুকি যুক্ত চিনি দেওয়ার পাশাপাশি ভর্তুকি যুক্ত ছোলা দেওয়া হবে এবং এক কেজি ছোলার জন্য উপভোক্তাদের খরচ করতে হবে ৬২ টাকা। প্রতি পরিবারকে এক কেজি করে ভর্তুকিযুক্ত ছোলা দেওয়া হবে। এছাড়াও ভর্তুকিতে দেওয়া হবে ময়দা। প্রতি পরিবারকে ২৬ টাকা কিলো দরে এক কেজি করে ময়দা দেওয়ার ঘোষণা করা হয়েছে। রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে (WB Ration Items List).

Instant Loan (সঙ্গে সঙ্গে ঋণ)

রমজান মাস (Ramzan) উপলক্ষে উপভোক্তাদের কথা মাথায় রেখে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং এরই পরিপ্রেক্ষিতে নির্দিষ্ট করে দেওয়া উপভোক্তারা এই বিশেষ প্যাকেজের সুবিধা পাবেন। নতুন এই প্যাকেজের সুবিধা পাওয়ার জন্য আলাদা করে উপভোক্তাদের কিছু করতে হবে না। তারা তাদের রেশন কার্ডের (Ration Card) ভিত্তিতেই সুবিধা পাবেন।

বছরে কটা রান্নার গ্যাস কিনতে পারবেন? নতুন নিয়ম জানেন? না জানলে খরচ বাড়বে।

রাজ্য সরকারের এরূপ ঘোষণার পর থেকেই অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য রেশন কার্ড ধারী ব্যক্তিরা। Ration Items List বা রেশন কার্ড সামগ্রীর তালিকা সম্পর্কে জানার জন্য আপনারা নিজেদের নিকটবর্তী দোকানে গিয়ে জেনে নিতে পারবেন। এই রেশন দোকানে অতিরিক্ত সামগ্রী সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

আধার কার্ড নিয়ে বিরাট সুখবর দিলো UIDAI. শুনলেই খুশিতে লাফাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button