পড়াশোনা

School Reopen – গরমের ছুটি কাটিয়ে স্কুল খুলতেই ছাত্র শিক্ষকদের নতুন নির্দেশ, এই 7 দিনে কি কি করতে হবে জেনে নিন।

অতিরিক্ত গরমের কারণে টানা ৬ দিনের জন্য সকল স্কুল, কলেজে গরমের ছুটি ঘোষণা করা হয়েছিল, সোমবার থেকে School Reopen অর্থাৎ পুনরায় চালু হতে চলেছে পশ্চিমবঙ্গের সমস্ত স্কুল ও কলেজ। তীব্র গরমের হাত থেকে পড়ুয়াদের রক্ষা করার জন্য মুখ্যমন্ত্রীর তরফে এই ঘোষণা করা হয়েছিল এবং শুক্র ও শনিবার রাজ্যে বৃষ্টি হওয়ার কারণে ২৪ শে এপ্রিল থেকে খুলে দেওয়া হল সকল স্কুল। কিন্তু এরই সঙ্গে এই কয়েক দিনে ছাত্র – ছাত্রীদের পড়াশুনার যেই ক্ষতি হয়েছে, সেই ক্ষতি পুষিয়ে দেওয়ার নিদানও দেওয়া হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের তরফে।

School Reopen নিয়ে দফতরের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ, শিক্ষকদের জন্য।

সকল শিক্ষক ও শিক্ষিকাদের এবার থেকে নিতে হবে অতিরিক্ত ক্লাস, টানা ছয় দিন ছুটি থাকার জন্য পড়াশুনার ক্ষতি পড়ুয়াদের এই কারণে School Reopen এরপর এই Extra Class নেওয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে WBBSE – West Bengal Board Of Secondary Education অর্থাৎ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে। বিজ্ঞপ্তিতে ঠিক কি জানানো হয়েছে দেখে নিন।

School Reopen নিয়ে জানানো হয়েছে যে – আগামী ২ রা মে ফের বন্ধ হতে চলেছে স্কুল – কলেজ, গরমের ছুটি এগিয়ে আনা হয়েছে পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে। মধ্যশিক্ষা পর্ষদের ক্যালেন্ডার অনুযায়ী মে মাসের শেষে ১১ দিনের ছুটি দেওয়ার ঘোষণা করা হয়েছিল। কিন্তু এই ছুটি এগিয়ে আনার ফলে নষ্ট হলে ক্লাস এবং এর ফলে ভবিষ্যতে সমস্যায় পরবে পড়ুয়ারা।

মধ্যশিক্ষা পর্ষদের তরফে দেওয়া এই নির্দেশিকা পালন করা হচ্ছে কিনা এই দিকেও নজর দেওয়া হবে। School Reopen হওয়ার পরেও আবার ২ রা মে থেকে স্কুল – কলেজে পুনরায় গরমের ছুটি পরে যাচ্ছে কিন্তু এর পরে স্কুল খুলেও অতিরিক্ত ক্লাস নিতে হবে সকল শিক্ষক – শিক্ষিকাদের। শ্রেণী কক্ষে এই ক্লাস করাতে হবে বলে জানানো হচ্ছে। এছাড়াও ২ রা মে থেকে স্কুলে ছুটি দেওয়া হলেও সকল শিক্ষকদের অনলাইন ক্লাস চালিয়ে যাওয়ার কথা বলা হয়েছে।

এই কারণের জন্য School Reopen এর পরে অতিরিক্ত ক্লাস নিলে পড়ুয়াদের সুবিধা হবে বলে জানিয়েছে, মধ্য শিক্ষা পর্ষদ। এই নিয়ে আরও বিস্তারিত গাইডলাইন সকল স্কুলে পাঠানো হবে বলে জানানো হয়েছে। Extra Class নেওয়া বাধ্যতামূলকভাবে জানিয়ে দেওয়া হয়েছে। দ্বিতীয় সার্বিক মূল্যায়নের আগে সিলেবাস শেষ করাতেই হবে বলে জানানো হয়েছে।

School Dropout – সরকারি স্কুলে পড়ুয়ার সংখ্যা কমছে কেন? শিক্ষকদের বাড়ি বাড়ি যেতে হবে, রিপোর্ট তলব।

এই নির্দেশিকার প্রয়োজনীয়তা নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবস ক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

HS Result 2023 – সুখবর, উচ্চ মাধ্যমিক রেজাল্ট, ঘোষণা হয়ে গেল, ক্লিক করে জেনে নিন, বাকিটা।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button