ছুটি

Summer Holiday – গরমের ছুটি নিয়ে বিভ্রান্তি, কাল থেকে খুলছে স্কুল? বিজ্ঞপ্তি প্রকাশ।

তীব্র গরমে নাজেহাল বঙ্গবাসী, আর এই গরমের জন্য পড়ুয়াদের স্বাস্থ্যের কথা চিন্তা করে Summer Holiday অর্থাৎ সমগ্র রাজ্যের সকল স্কুল ও কলেজে গরমের ছুটি ঘোষণা করা হয়েছে স্বয়ং মুখ্যমন্ত্রীর তরফে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বেলা ১১ – ৪ টে পর্যন্ত বাড়ির বাইরে বেরোতে সকলকে নিষেধ করছেন এবং নিজের যত্ন নেওয়ার কথাও বলেছেন। এই পরিস্থিতিতে সবচেয়ে বেশি সমস্যা বৃদ্ধি পেয়েছে কচিকাঁচাদের। এই সমস্যা থেকে সকলকে রক্ষা করার জন্য বিগত ১৭ ই এপ্রিল থেকে সাত দিনের জন্য রাজ্যের সকল স্কুল – কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু আবার ২ রা মে থেকে Summer Holiday আধিকারিকভাবে ঘোষণা করে দেওয়া হয়েছে।

Summer Holiday শেষ হলে পড়ুয়া ও শিক্ষকদের করতে হবে এই কাজ!!!

কিন্তু মূলত ২৪ শে এপ্রিল থেকে ২৯ শে এপ্রিল পর্যন্ত বিদ্যালয় খুলবে না খুলবে না এবং খুললেও ঠিক কি কি নির্দেশ মানতে হবে সকলকে এই নিয়ে পড়ুয়া সহ সকল শিক্ষক – শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের মধ্যে ধোঁয়াশা রয়েছে। আর এই ধোঁয়াশা মেটানোর জন্য নবান্ন থেকে মুখ্যমন্ত্রী স্পষ্ট ভাষায় Summer Holiday নিয়ে সকল তথ্য জানিয়ে দিয়েছেন।

Summer Holiday নিয়ে মুখ্যমন্ত্রী সরাসরি নবান্ন থেকে সকলের উদ্দেশ্যে জানিয়েছেন, আপাতকালীন পরিস্থিতি অনুসারে এই এক সপ্তাহের ছুটি দেওয়া হয়েছে। কিন্তু আগামী ২৪ – ২৯ শে এপ্রিল পর্যন্ত যদি কোন নির্দেশিকা না আসে তবে পুনরায় সকল স্কুল – কলেজ খুলবে। আর এই সময়ের মধ্যেই সকল শিক্ষক – শিক্ষিকাদের বাধ্যতামূলকভাবে বাকি থাকা সার্বিক মূল্যায়ন ও টেস্ট পরীক্ষা সম্পন্ন করতে হবে। গতকাল শিক্ষা সংসদের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে একাদশ শ্রেণীর সকল ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে। তাই নিয়মিত ক্লাস হোক বা নাই হোক স্কুল খলা থাকছে।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল যে – উত্তর ও দক্ষিণবঙ্গের জেলা গুলিতে ২১ – ২২ শে এপ্রিল ঝড় – বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর এই পূর্বাভাস মাথায় রেখেই এই সিদ্ধান্ত গ্রহণ করেছে রাজ্য সরকার, কিন্তু তবুও বলা হয়েছিল বৃষ্টি না হলে সিদ্ধান্ত পুনরায় বিবেচনা করা হবে কিন্তু শুক্র ও শনিবার বৃষ্টি হওয়ার কারণে আর ছুটি বৃদ্ধি নাও করা হতে পারে।

Summer Holiday in West Bengal.

এরই সঙ্গে চলতি সপ্তাহে WBCHSE – West Bengal Council Of Higher Secondary Education এর তরফে রাজ্যের সকল উচ্চমাধ্যমিক স্কুলের প্রধানদের উদ্দেশ্যে জানিয়ে দেওয়া হয়েছিল এপ্রিলের শেষে সপ্তাহেই বাকি থাকা সকল পরীক্ষা নিয়ে নিতে হবে। কারণ Summer Holiday নিয়ে ২ রা মে এর বিজ্ঞপ্তিতে কোন পরিবর্তন করা হয়নি অর্থাৎ ২ রা মে থেকে পুনরায় গরমের ছুটি চালু হয়ে যাবে অনির্দিষ্ট কালের জন্য!!! যত দিন না শিক্ষা দফতরের তরফে কোন নির্দেশিকা প্রকাশ করা হবে।

School Dropout – সরকারি স্কুলে পড়ুয়ার সংখ্যা কমছে কেন? শিক্ষকদের বাড়ি বাড়ি যেতে হবে, রিপোর্ট তলব।

Summer Holiday নিয়ে এই নির্দেশিকা নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট সবার আগে পাওয়ার জন্য। ধন্যবাদ।

PM Kusum Scheme – কুসুম সোলার প্রকল্পে আবেদন করলেই পাবেন লাখ টাকা, কিভাবে পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button