ছুটি

Summer Vacation – গরমের ছুটি শেষ কবে? এই নিয়ে জল্পনা চরমে, স্কুল খোলা নিয়ে কি সিদ্ধান্ত নেওয়া হল দেখুন।

পড়ুয়াদের পড়াশুনার ক্ষতি হচ্ছে গরমের ছুটি বা Summer Vacation এর জন্য এই নিয়ে অনেক দিন ধরেই চর্চা চলছে। তীব্র গরমের জেরে পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়ে ২ রা মে থেকে Summer Vacation 2023 অর্থাৎ ২০২৩ শিক্ষাবর্ষের জন্য গরমের ছুটির ঘোষণা করা হয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে। ২৪ মে থেকে গরমের ছুটি শুরু হওয়ার কথা ছিল কিন্তু তীব্র গরমের হাত থেকে পড়ুয়াদের রক্ষা করার জন্য সরকারের তরফে এই ছুটি এগিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিল। কিন্তু এপ্রিল মাসের মাঝামাঝি অতিরিক্ত গরমের কারণে এক সপ্তাহের জন্য সকল স্কুল – কলেজ বন্ধ করে দেওয়া হয়েছিল।

Summer Vacation 2023 Update:

কিন্তু ঠিক কবে এই গরমের ছুটি শেষ হবে এবং পুনরায় বিদ্যালয় খুলবে এই নিয়ে কোন সঠিক তথ্য কেউই জানে না, আর এই নিয়েই তর্ক বিতর্ক চলছে। ২০২০ সালের করোনা মহামারীর কারণের জন্য দীর্ঘ ২ বছর এরও বেশি সময় ধরে বন্ধ ছিল সকল স্কুল কলেজ। আর এই পরিস্থিতিতে পুনরায় এত দিনের জন্য স্কুল বন্ধ রাখলে পড়ুয়াদের যেই পরিমাণ পড়াশুনার ক্ষতি হচ্ছে সেটা অকল্পনীয় (Summer Vacation 2022).

কিন্তু এখনো পর্যন্ত এই বিষয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদ, মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে কোন প্রকারের বিজ্ঞপ্তি প্রকাশ করে সঠিক কোন দিন সকল বিদ্যালয় খুলবে সেই সম্পর্কে কিছুই জানানো হয়নি (Essays On Summer Vacation) এই বিষয় নিয়ে শিক্ষক, শিক্ষিকা থেকে ছাত্র – ছাত্রী সকলের মনে প্রবল জিজ্ঞাসা রয়েছে। কিন্তু এই ছুটি চলাকালীন পড়ুয়াদের জন্য এক জরুরি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কিন্তু অনেকেই মনে করছেন ২৪ শে মে থেকে ৭ ই জুন ২০২৩ পর্যন্ত এই ছুটি থাকার কথা ছিল। কিন্তু গরমের ছুটি (Summer Vacation) ২২ দিন এগিয়ে আনা হয়েছে অর্থাৎ এই হিসাবে আগামী ১ মাসের মধ্যে স্কুল খোলার কোন সম্ভাবনাই নেই বলে অনেকে মনে করছেন। কিন্তু এই নিয়ে এখনো পর্যন্ত রাজ্য সরকারের তরফে কোন ধরণের সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Primary TET – প্রাথমিকে 16 হাজার শিক্ষক নিয়োগের জন্য নতুন করে নথি চাইল পর্ষদ, সমস্যা বৃদ্ধির আশঙ্কা।

কিন্তু সকলের মনে একটাই প্রশ্ন উঠছে যেই পরিমাণ পড়াশুনার ক্ষতি হল তা পূরণ হবে কি করে? এই মর্মে অনেকে জানিয়েছেন এই ক্ষতি কিছুতেই পূরণ করা সম্ভব নয়। এমন কি অতিরিক্ত ক্লাস করিয়েও এই কাজ সম্ভব নয়। কিন্তু এবার দেখার অপেক্ষা আবহাওয়া অনুকূল হলে Summer Vacation নিয়ে সরকারের তরফে ঠিক কি সিদ্ধান্ত নেওয়া হয়।

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সেরা 5 টি স্কলারশিপ, একবার আবেদন করলে পড়াশুনার খরচ নিয়ে আর কোন চিন্তা নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button