সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড থাকলে তাড়াতাড়ি করুন। বিরাট সুযোগ দিলো সরকার। এই সুযোগ আর পাবেন না।

UIDAI দেশের কোটি কোটি আধার কার্ড (Aadhaar Card) ব্যবহারকারীদের উৎসাহিত করতে বিনামূল্যে আধার আপডেটের সুবিধা দিচ্ছে। এর আগে UIDAI ১৪ জুন পর্যন্ত বিনামূল্যে আধার আপডেট করার সুবিধা দিচ্ছিল। যা পরে ১৪ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত ৩ মাসের জন্য বাড়ানো হয়। এই পরিস্থিতিতে আপনিও যদি বিনামূল্যে আধার আপডেট করতে চান,তবে আপনার কাছে রয়েছে শেষ সুযোগ। কারণ এর পর আর এই সুযোগ নাও আসতে পারে। ১৪ ই সেপ্টেম্বর আর বেশি দেরি নেই।

Aadhaar Card Update Details.

কোন ধরণের আধার কার্ড (Aadhaar Card) এর ক্ষেত্রে এই নিয়ম? আধার প্রদানকারী সংস্থা UIDAI ইতি মধ্যেই সব আধার কার্ড ব্যবহারকারীদের সতর্ক করেছে। ১০ বছরেরও বেশি সময় ধরে যাদের আধার আপডেট হয়নি তাদের অবিলম্বে এই কার্ড আপডেট করতে বলেছে সংস্থা। মোবাইল নম্বর ইত্যাদির বিবরণ বদলানো যাবে অথবা যখন একজন মহিলা বিয়ে করেন, তখন পদবি পরিবর্তন করা হয়।

এই পরিপ্রেক্ষিতেই অনেকে প্রশ্ন করতে পারেন যে আমাদের নাম, ঠিকানা বা মোবাইল নম্বর কিছুই পরিবর্তন হয়নি তাহলে কি আমাদের এই কাজ করতে হবে? হ্যাঁ, UIDAI Aadhaar Card নিয়ে জানিয়েছে, যাদের খুবই পুরনো কার্ড তাদের রেশন কার্ড, ভোটার কার্ড এর মধ্যে যে কোন একটা সরকারি নথি (Government Document) এর মাধ্যমে আপনারা এই কাজটি সম্পন্ন করতে পারবেন। কিভাবে করবেন অনলাইনের মাধ্যমে এই কাজ করবেন?

১. প্রথমে আধার ওয়েবসাইট www.myaadhaar.uidai.gov.in খুলুন।
২. এখন লগইন করুন ও নাম, লিঙ্গ, জন্ম তারিখ এবং ঠিকানা বিকল্প নির্বাচন করুন।
৩. আধার আপডেটের (Aadhaar Card) বিকল্পটি নির্বাচন করুন।
৪. এখন ঠিকানা বা অন্যান্য তথ্য আপডেট করার বিকল্পটিতে ক্লিক করুন।

৫. এর পরে স্ক্যান কপি আপলোড করুন এবং জনসংখ্যার তথ্য তথ্য আপলোড করুন।
৬. আপনি একটি নম্বর পাবেন তা হাতে রাখুন। এটা স্ট্যাটাস চেকে কাজে লাগবে।
৭. নিজেদের থেকে এই কাজ করলে আপনাদের কোন টাকা দিতে হবে না।
৮. আর অন্য কোন দোকানের মাধ্যমে এই কাজ করলে কিছু খরচ করতে হবে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প)

কি কি নথি লাগবে? UIDAI এর এই পোর্টালে ঠিকানা, নাম ইত্যাদি তথ্য আধার কার্ডে আপডেট (Aadhaar Card Update) করতে এর জন্য ব্যবহারকারীদের আধার নম্বর এবং মোবাইল নম্বর প্রয়োজন। আপনি মোবাইল নম্বরে OTP এর মাধ্যমে ঠিকানা ও অন্যান্য তথ্য পরিবর্তন করতে পারবেন। Aadhaar Card আপডেট করার পর সেটা সফল হয়েছে কিনা কিভাবে দেখবেন জেনে নিন।

Gold Rate Today – সোনার দামে রেকর্ড পতন পাল্লা দিয়ে কমলো রুপোর দামও, রাজ্য নতুন দাম।

আপনি যখন আধার কার্ডে সফল ভাবে ঠিকানা পরিবর্তন করার অনুরোধ জমা দেন, তখন আপনাকে একটি URN নম্বর দেওয়া হবে, এটি আপনার স্ক্রিনে দেখতে পারবেন। আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে এই নম্বর পাঠানো হবে। এরপরে আপনি এই আধার কার্ডের (Aadhaar Card) ওয়েবসাইটে এসে স্ট্যাটাস চেক করে দেখে নিতে পারবেন।

WBBPE Primary TET Exam – অপেক্ষার অবসান, অবশেষে টেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ। সমস্ত নিয়ম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button