Trending News

Motor Vehical Act – রাজ্যে গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি, না মানলে কড়া শাস্তি হবে গাড়ি চালকদের।

গন্তব্যে সঠিক সময়ে পৌঁছনোর জন্য গাড়ি ধরতেই হয়। সেক্ষেত্রে যদি নিজস্ব গাড়ি থাকে, তাহলে কোনো সমস্যা হয় না। কিন্তু Motor Vehical Act সম্পর্কে জানেন তো? নানা কারণে গাড়ি চালক থেকে সাধারণ মানুষদের দুর্ঘটনার সম্মুখীন হতে হয়। এবার তা আটকাতে কড়া পদক্ষেপ নিলো রাজ্য সরকার। মানতে হবে গাড়ির মালিককে। ঠিক কি ব্যবস্থা নেওয়া হচ্ছে? তা আগে থাকতেই জেনে নিলে পরে সমস্যায় পড়তে হবে না। তাই চলুন জেনে নেওয়া যাক।

Motor Vehical Act অনুযায়ী কি নিয়ম হল এখন?

বর্তমানে রাজ্যে গাড়ি ব্যবহারকারীর সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। প্রায় প্রত্যেক বাড়িতে চার চাকার গাড়ি না থাকলেও, ২ চাকার গাড়ি তো রয়েছেই। কিন্তু এবার তা রাস্তায় নিয়ে বেরোনোর আগে মানতে হবে Motor Vehicle Act. সংবাদ মাধ্যম সূত্রে খবর, পশ্চিমবঙ্গে রাস্তায় যে সংখ্যক গাড়ি চলাচল করে, তার একটা বড়ো অংশই আনফিট। এবার সেই আনফিট গাড়িগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ কড়া হচ্ছে।

দেশের সকল মোবাইল গ্রাহকদের জন্য নতুন নিয়ম, না মানলে বিপদ হলে সরকার দায়ী থাকবে না।

আইন যাতে কোনোভাবেই লঙ্ঘন না করা যায়, তার জন্যই এই পদক্ষেপ। এ নিয়ে রাজ্যের পরিবহনমন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী জানিয়েছেন, টেকনিক্যাল দিকের পাশাপাশি গাড়ির উপর নজরদারি চালানো হবে।সেক্ষেত্রে নন-ট্যাকনিক্যাল মোটর ভিহিক্যালস ইন্সপেক্টদের উপর দায়িত্ব দেওয়া হবে। তারা গাড়িগুলি চেকিং করবেন। আনফিট গাড়ির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

এমনকি প্রয়োজনে চালানও কাটা হবে। সংবাদ মাধ্যম সূত্রে খবর, রাজ্যে চলাচলকারী গাড়ির মধ্যে প্রায় ৬৫% গাড়ির ফিট সার্টিফিকেট নেই। এইসব গাড়ির মধ্যে পুল কার থেকে গণ পরিবহন, ছোট গাড়িও রয়েছে। এবার সেই সকল গাড়ির উপরেই বিশেষ নজরদারি চালানো হবে। দুর্ঘটনা কমাতেই রাজ্য সরকারের এই পদক্ষেপ।

এ নিয়ে বিভিন্ন পুল কার সংগঠনগুলি ফিট সার্টিফিকেট না থাকার অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, একটি গাড়ি ফিট সার্টিফিকেট থাকলেই রাস্তায় চলাচলের অনুমতি পায়। জরুরি খবর, অনেক সময় গাড়ির লাইসেন্সের কাগজ ভুলে বাড়িতেই ফেলে আসেন গাড়ি চালকেরা। এবার এই সমস্যারও সমাধান সম্ভব। মাত্র ৫৯৯ টাকা খরচ করে একটি কিট কিনতে হবে।

যেটির নাম daddys road. তাতে থাকবে একটি কিউআর কোড এবং টোল ফ্রি নম্বর।
এটি ব্যবহারে কি কি সুবিধা পাবেন ব্যবহারকারী?
১) বীমা, দূষণ, লাইসেন্স, ট্যাক্স, ইত্যাদি রিন্যুয়াল করতে পারবেন। নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার আগেই পাঠানো হবে অ্যালার্ট মেসেজ।

UPI এর মাধ্যমে যত খুশি টাকা পাঠান দিতে হবে না বাড়তি 1 টাকাও, কীভাবে? দেখুন পদ্ধতি।

২) গাড়ি আরসি বুক, ইনস্যুরেন্স, লাইসেন্স ইত্যাদি প্রয়োজনীয় নথিপত্র নিরাপদে সংরক্ষণ করে রাখা যাবে। ভুলে গেলেও অসুবিধে হবে না। এছাড়াও অন্যান্য সুবিধাও পাওয়া যাবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button