সরকারি প্রকল্প

Yuvasree Prakalpa – 1500 টাকা পাবেন বিনা পরিশ্রমে। এই প্রকল্পে আবেদন করলেই একাউন্টে ঢুকবে টাকা।

পশ্চিমবঙ্গের অসংখ্য যুবক যুবতীদের জন্য এসে গেল অত্যন্ত সুখবর (Yuvasree Prakalpa). এবার থেকে পশ্চিমবঙ্গের যুবক যুবতীদের প্রতিমাসে ১৫০০ টাকা করে দেবেন রাজ্য সরকার। নতুন এই প্রকল্পের (Government Scheme) মাধ্যমে দারুন উপকৃত হতে চলেছে সকলে। ক্ষমতায় আসার পর থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার রাজ্যের সাধারণ মানুষের জন্য একাধিক প্রকল্প সূচনা করেছেন (Government Of West Bengal).

Yuvasree Prakalpa 2024 Give 1500 Rupees Per Month.

প্রতিটি প্রকল্প থেকেই উপকৃত হচ্ছেন রাজ্যের সকল স্তরের জনসাধারণ। ছাত্র ছাত্রীদের জন্য স্কলারশিপ থেকে, কৃষকদের সহজে ঋণদান, ব্যবসার জন্য সাহায্য থেকে, গৃহ লক্ষ্মীদের হাতে হাত খরচ তুলে দেওয়া সবটাই করেছেন রাজ্য সরকার। তবে বেশ কিছুদিন আগেই রাজ্য সরকারের তরফে এমন একটি প্রকল্পের (Yuvasree Prakalpa) সূচনা করা হয়েছিল যা কার্যত হইচই ফেলে দেয় সর্বত্র।

আর সে প্রকল্পের নাম হলো Yuvasree Prakalpa 2024. এই প্রকল্পে রাজ্যের বেকার যুবক-যুবতীরা প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ আর্থিক সাহায্য পান। ১৫০০ টাকা করে আর্থিক সাহায্য তুলে দেওয়া হয় রাজ্য সরকারের তরফে। মূলত ২০১৩ সালে রাজ্যের শ্রম দফতর চালু করে যুবশ্রী প্রকল্প (Yuvasree Prakalpa). তখন এই প্রকল্পের নাম ছিল যুব উৎসাহ প্রকল্প। তারপর থেকে বছরের পর বছর ধরে এই প্রকল্পটি অগ্রসর হয়।

বর্তমানে রাজ্যে উপযুক্ত কর্মসংস্থানের অভাব রয়েছে। ফলে বেকার হয়ে রয়েছেন অসংখ্য যুবক যুবতী। কিছু সংস্থায় নিয়োগ হচ্ছে ঠিকই, তবে বেকারদের সংখ্যা হ্রাস পায়নি। তাই যুবক যুবতীদের জন্যই সাহায্যার্থে এই প্রকল্পটি রাজ্যে জনপ্রিয় হয়েছে। রাজ্য সরকারের Yuvasree Prakalpa আবেদন করার ক্ষেত্রে যে শর্তাবলী গুলি প্রযোজ্য।

Yuvasree Prakalpa Benefits

1) আবেদনকারীকে বেকার হতে হবে অর্থাৎ আবেদনকারী সরকারি বা বেসরকারি সংস্থার সঙ্গে যুক্ত থাকতে পারবেন না।
2) প্রকল্পের আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
3) আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে।
4) আবেদনকারী প্রার্থীকে অন্তত অষ্টম শ্রেণী পাস হতে হবে।
5) আবেদনকারীর নাম এমপ্লয়মেন্ট ব্যাংকে নথিভুক্ত থাকতে হবে।

Yuvasree Prakalpa Apply Documents

1) আধার কার্ড।
2) ভোটার কার্ড।
3) কাস্ট সার্টিফিকেট।
4) ব্যাংক একাউন্টের তথ্য।
5) পাসপোর্ট সাইজ ছবি ইত্যাদি।

NCMC Card (ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড)

Yuvasree Prakalpa Online Apply Process

1) প্রথমে www.employmentbankwb.gov.in এই পোর্টালটির মাধ্যমে নাম নথিভুক্ত করতে হবে আবেদনকারীকে।2) তার জন্য প্রথমে পোর্টালে ভিজিট করে‌ সেরে ফেলতে হবে রেজিস্ট্রেশন।
3) তারপর New Enrollment Job Seeker অপশনে ক্লিক করতে হবে।

FD এর থেকেও বেশি সুদ দিচ্ছে SBI. 31শে মার্চের আগে এই কাজ করলেই পাবেন।

4) এরপর অ্যাপ্লিকেশন ফর্মটি ফিল আপ করে তার সঙ্গে প্রয়োজনীয় নথি গুলি যুক্ত করে সে গুলি জমা করতে হবে নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের অফিসে।
5) আবেদনকারীর আবেদন গৃহীত হলে তার সঙ্গে যোগাযোগ করা হবে। তিনি প্রকল্পের সুবিধা পাবেন। এইভাবে উক্ত পদ্ধতি অবলম্বন করে Yuvasree Prakalpa জন্য আবেদন করতে পারেন ইচ্ছুক ব্যক্তিরা।
Written by Sampriti Bose.

আবেদন করলেই পাবেন 3 কিস্তিতে লাখ টাকার বেশি। এই প্রকল্পে গরীব, মধ্যবিত্তের স্বপ্ন পূরণ। এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button