চাকরির খবর

WBBPE – রাজ্যে D.El.Ed কোর্সে শুরু হল নতুন নিয়ম, বড় ঘোষণা পর্ষদের।

রাজ্যে ডি.এল.এড কোর্সে পরীক্ষা এবং ভর্তি সংক্রান্ত স্বচ্ছতা আনতে নতুন নিয়ম জারি করল WBBPE বা প্রাথমিক শিক্ষা পর্ষদ। রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগের (Primary Teacher Recruitment) জন্য ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন কোর্সে যুক্ত হন চাকরিপ্রার্থীরা। NCTE (National Council For Teacher Education) র গাইডলাইন অনুসারে টেট পরীক্ষায় বসতে গেলে ডি.এল.এড কোর্সের যোগ্যতা থাকা বাধ্যতামূলক। এবার সেই ডি.এল.এড পরীক্ষায় স্বচ্ছতা আনতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল পর্ষদ।

WBBPE D.El.Ed New Course Update.

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল (WBBPE President Goutom Pal) জানিয়েছেন, এবার থেকে ডি.এল.এড এর মেধাতালিকা সরাসরি প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ডি.এল.এড একটি স্টেড লেভেলের ২ বছরের ডিপ্লোমা কোর্স। পশ্চিমবঙ্গের প্রাইমারি (Primary Section) এবং আপার প্রাইমারি বিভাগে (Upper Primary Section) শিক্ষকতা করার জন্য এই ডিপ্লোমা কোর্সটি আবশ্যিক।

এই ডি.এল.এড কোর্স (D.El.Ed) এর মাধ্যমে বর্তমানে প্রার্থীদের শিশু বিকাশের নীতিমালা, শিক্ষা অনুশীলন এবং শিক্ষার্থীদের গঠনের ক্ষেত্রে শিক্ষকের ভূমিকা, শিক্ষণ দক্ষতা, বর্তমান শ্রেণীকক্ষের প্রবণতা, কিছু দার্শনিক তত্ত্ব ইত্যাদি বিশয়ের প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। শুধুমাত্র ৫০ শতাংশ মার্কস সহ উচ্চমাধ্যমিক পাস করেই আবেদনকারীরা আবেদন করতে পারে এই কোর্স এর জন্য জানিয়েছে পর্ষদ (WBBPE).

কিন্তু, ডি.এল.এড কোর্সের অফলাইন ভর্তি নিয়ে বিগত দিনে একের পর এক অভিযোগ সামনে এসেছে। ডি.এল.এড ভর্তিতে দুর্নীতি ও টাকার বিনিময়ে ডিগ্রি দেওয়ার অভিযোগও ওঠে। তাই এবার সংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ গ্রহণ করল WBBPE. এবার থেকে ডি.এল.এড কোর্সের সম্পূর্ণ ভর্তি প্রক্রিয়া পরিচালিত হবে অনলাইনে। অফলাইনে ভর্তি প্রক্রিয়া বন্ধ করা হল। যার ফলে ডি.এল.এড এ ভর্তি প্রক্রিয়ায় আসবে বলে মনে করছে পর্ষদ (West Bengal Board Of Primary Education).

LPG Gas Cylinder (এলপিজি গ্যাস সিলিন্ডার)

প্রতি বছর হাজার হাজার পরীক্ষার্থী ডি.এল.এডে ভর্তি হন এবং পরীক্ষায় বসেন। ডি.এল.এড এর দ্বিতীয় পর্বের ভর্তি শেষ হয়েছে সম্প্রতি। বর্তমানে সারা রাজ্যে (West Bengal) ৬৫৬ টি ডি.এল.এড কলেজ রয়েছে। এর মধ্যে ৪৪টি সরকারি ডি.এল.এড কলেজ এবং বাকি গুলি বেসরকারি ডি.এল.এড কলেজ। সম্প্রতি দ্বিতীয় পর্বের ভর্তিতে ৪৫ হাজার শূণ্য পদের জন্য আবেদন জমা পড়েছিল ৫০ হাজারের কাছাকাছি।

Fixed Deposit – ফিক্সড ডিপোজিট নিয়ে সরকারের ঘোষণা, গ্রাহকরা বেশি সুবিধা পাবেন।

এবার থেকে যোগ্যতার ভিত্তিতে ডি.এল.এড কোর্সে অনলাইনে ভর্তি নেওয়া হবে কলেজ গুলিতে। যার মেধাতালিকা সরাসরি প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE). রাজ্যে ডি.এল.এড কোর্সে স্বচ্ছতা আমার জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদের (WBBPE) এরূপ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে অনেকেই। আপনাদের এই নতুন নিয়ম সম্পর্কে কোন মতামত থাকলে নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।

Gold Price – গনেশ চতুর্থী উপলক্ষ্যে সোনা কেনার দারুন সুযোগ। আবার দাম কমলো। কলকাতায় আজ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button