বিনিয়োগ

Fixed Deposit – ফিক্সড ডিপোজিট নিয়ে সরকারের ঘোষণা, গ্রাহকরা বেশি সুবিধা পাবেন।

বর্তমানে মানুষের রোজগারের টাকা সঞ্চয় করার একটি অন্যতম মাধ্যম হলো ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) করা। বেশিরভাগ ফিক্সড ডিপোজিট অন্যান্য বিনিয়োগ ব্যবস্থার তুলনায় একটি সুরক্ষিত রিটার্ন এবং উচ্চ সুদের হার দিয়ে থাকে। আর বিশেষত সকল দেশবাসী নিজেদের পুঁজি ব্যাংক বা পোস্ট অফিসের FD তে রাখতে পছন্দ করেন। তবে, কিছু ফিক্সড ডিপোজিট ট্যাক্সের সুবিধাও দিয়ে থাকে, যাকে ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজিট বলা হয়ে থাকে।

Fixed Deposit Investment Latest Update.

ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) হল এমন একটি ব্যবস্থা যেখানে সরকারি বা বেসরকারি ব্যাংকে (Government Or Private Bank) একটি নির্দিষ্ট অ্যামাউন্ট এর টাকা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত জমা রাখা হয় যাতে পরবর্তীতে সেই সময়টা শেষ হয়ে যাওয়ার পর সুদসহ সেই টাকাটা ফেরত পাওয়া যায়। এটি একটি ব্যাঙ্ক বা NBFC দ্বারা প্রদত্ত স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী বিনিয়োগের বিকল্প, যেখানে একটি নির্দিষ্ট হারে সুদ পাওয়া যায়।

অন্যদিকে ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) গুলি আয়কর আইনের (Income Tax Rule) ধারা 80C এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয় করতে আয়করের ছাড় দিয়ে থাকে। এটি স্বল্পমেয়াদী ফিক্সড ডিপোজিট থেকে আলাদা এবং পাঁচ বছরের লক ইন পিরিয়ড আছে। এই ফিক্সড ডিপোজিট গুলি পূর্ব নির্ধারিত সুদের হারের আকারে ট্যাক্স সুবিধার পাশাপাশি গ্যারান্টিযুক্ত রিটার্ন প্রদান করে। ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজিট অন্যান্য 80C বিনিয়োগের চেয়ে ভালো দিক গুলি হল।

  1. ট্যাক্স সেভিং স্থায়ী আমানত দুটি জনপ্রিয় 80C বিনিয়োগ, যথা, পাবলিক প্রভিডেন্ট ফান্ড এবং ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম মিউচুয়াল ফান্ডের চেয়ে ভাল প্রমাণিত হতে পারে।
  2. ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজিট পাঁচ বছরের লক ইন পিরিয়ডের সাথে আসে, যা PPF এর ১৫ বছরের লক ইন পিরিয়ডের চেয়ে অনেক কম।
  3. ট্যাক্সসেভিং এফডিগুলি নির্দিষ্ট রিটার্ন সহ আসে এবং অনেক বেশি নিরাপদ হয়ে থাকে।
Income Tax (ইনকাম ট্যাক্স)

যদি ট্যাক্স সেভিং ইনস্ট্রুমেন্টের মাধ্যমে কেউ পোর্টফোলিওকে বৈচিত্র্যময় করতে চায় তাহলে ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) গুলি একটি উপযুক্ত বিকল্প হতে পারে। এমন অনেক মানুষ আমাদের চারিপাশে আছেন, যারা ট্যাক্স দিতে পছন্দ করেন না। কিন্তু একজন দেশবাসী হওয়ার জন্য আমাদের সকলের দায়িত্ব যে আমরা কর প্রদান করি।

LPG Gas Cylinder – রান্নার গ্যাস নিয়ে আবারো বড় ঘোষণা সরকারের, খুশি আমজনতা।

কিন্তু এমন অনেক নাগরিক আছেন যারা মনে করেন যে নিজেদের কষ্টের টাকায় এই ভাবে ট্যাক্স দেওয়ার কোন মানেই হয়না। সেই সকল নাগরিকদের জন্য এই ধরণের (Fixed Deposit) খুবই উপকারী বলে অনেক আর্থিক বিশেষজ্ঞরা মনে করছেন। এই ধরণের ফিক্সড ডিপোজিট সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।

Pension Seva – সকল সরকারি কর্মী ও পেনশনারদের জরুরী নির্দেশ। না মানলে পেমেন্ট

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button