Trending News

LPG Gas Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি আরও বাড়ানো হবে, দীপাবলিতে খুশির খবর মধ্যবিত্তের জন্য।

রান্নার গ্যাসে ভর্তুকি (LPG Gas Subsidy) নিয়ে উৎসবের মরশুমের মধ্যে ফের একবারের জন্য খুশির খবর শোনানো হল সকল মধ্যবিত্ত নাগরিকদের সরকারের তরফে। এর আগেও কেন্দ্রীয় সরকারের তরফে প্রায় ২ বারের জন্য এই ভর্তুকি বাড়িয়ে দেওয়া হয়েছিল। কিন্তু ফের আরেকবার এই নিয়ে বড় ঘোষণা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। আলোর উৎসব দীপাবলির আবহে ফের একবার রান্নার গ্যাসের ভর্তুকি বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি লাইভ মিন্টে প্রকাশিত একটি খবর অনুযায়ী, গ্যাস সিলিন্ডারে ভর্তুকি বাড়ানোর কথা ভাবছে মোদি সরকার।

LPG Gas Subsidy Hike News Update.

মূলত প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে গ্যাস সিলিন্ডারে ভর্তুকি (LPG Gas Subsidy) বৃদ্ধি করার সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। উৎসবের মরসুমে এই ভর্তুকি বৃদ্ধি করার ফলে কোটি কোটি গ্যাস গ্রাহক স্বস্তি পাবেন বলেই মনে করা হচ্ছে। বর্তমানে উজ্জ্বলা যোজনার অধীনে রান্নার গ্যাসে কেন্দ্রীয় সরকার যথেষ্ট বেশি মাত্রায় ভর্তুকি দিচ্ছে। পাশাপাশি গ্রাহকদের বেস বৃদ্ধি করার দিকেও নজর দিচ্ছে তারা।

গত সেপ্টেম্বর মাসে খুচরা মুদ্রাস্ফীতির হার ৫.০২ শতাংশ কমে গিয়েছে। অন্যদিকে সরকার RBI কে মূল্যস্ফীতির হার ৪ থেকে ৬ শতাংশের মধ্যে রাখার নির্দেশ দিয়েছে। মূলত গত জুলাই মাসে মুদ্রাস্ফীতির হার ১৫ মাসের রেকর্ড পর্যায়ে পৌঁছে যাওয়ার পরে, এখন অনেকটাই নিয়ন্ত্রণে আছে মুদ্রাস্ফীতি। বর্তমানে উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা বছরে ১২টি করে সিলিন্ডার পান এবং প্রতি সিলিন্ডারে ৩০০ টাকা করে ভর্তুকি (LPG Gas Subsidy) পেয়ে থাকেন।

এখন দিল্লিতে ১৪. ২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম (LPG Gas Subsidy) ৯০৩ টাকা। ৩০০ টাকা ভর্তুকিতে এই সিলিন্ডার মাত্র এখন ৬০৩ টাকায় পাওয়া যায়। কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রায় ৯.৬ কোটি নিম্ন আয়ের পরিবারকে গ্যাস ভর্তুকিতে ত্রাণ দিয়েছে। অন্যদিকে সরকার স্বল্প আয়ের পরিবারের জন্য এলপিজি ভর্তুকি সিলিন্ডার প্রতি ২০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে। ফলে সবমিলিয়ে এলপিজির ক্ষেত্রে এখন অনেকটাই ছাড় দিচ্ছে কেন্দ্রীয় সরকার।

Post Office Recruitment (পোস্ট অফিসে কর্মী নিয়োগ)

তবে, সামনের বছরের শুরুর দিকে লোকসভা ভোট থাকায় কেন্দ্রীয় সরকার আবারো উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীদের জন্য রান্নার গ্যাসে ভর্তুকি (LPG Gas Subsidy) বাড়াতে পারে বলে সূত্রের খবর। এবার প্রায় ৭৫ লক্ষ মহিলার জন্য গ্যাস সংযোগ অনুমোদন করছে সরকার। ফলস্বরূপ উজ্জ্বলা যোজনার অধীনে উপভোগকারীর সংখ্যা ১০ কোটি ছাড়িয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

Pay Commission – সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে সরকারের বড় ঘোষণা, সঙ্গে আরও সুবিধা।

অক্টোবরে ভর্তুকির পরিমাণ ১০০ টাকা বৃদ্ধি করার পরে ১৪.২ কেজি সিলিন্ডারের দাম (LPG Gas Subsidy) উজ্জ্বলা যোজনায় হয়েছিল ৬০৩ টাকা। বর্তমানে উজ্জ্বলা যোজনার অধীনে রান্নার গ্যাসের দাম অনেক কম থাকলেও কেন্দ্রীয় সরকার আবারো রান্নার গ্যাসের ভর্তুকি বাড়াতে উদ্যোগী হতে চলেছে বলে সূত্রের খবর। আর এই খবরেই উৎসবের মরশুমে অত্যন্ত খুশি হয়েছেন দেশের অসংখ্য সাধারণ মানুষ।
Written by Sampriti Bose.

Recruitment Scam – পশ্চিমবঙ্গের SSC এবং TET সমস্ত মামলা থেকে হাত তুলে নিল সুপ্রিম কোর্ট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button