চাকরির খবর

Primary TET – 11 হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ হতে চলেছে। আজকেই চূড়ান্ত সিদ্ধান্ত।

লোকসভা ভোটের আগেই আজ রাজ্যের Primary TET চাকরিপ্রার্থীদের দীর্ঘ প্রতীক্ষার অবসান হতে চলেছে। প্রাথমিক শিক্ষক নিয়োগের (Primary TET Recruitment) ক্ষেত্রে কাটতে চলেছে আইনি জট। ১১৭৬৫ শূন্যপদে নিয়োগ হতে চলেছেন প্রাথমিক শিক্ষক (Primary Teacher Recruitment). আর সে কারণেই এখন চরম ব্যস্ততা চলছে পর্ষদে। ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে জমা পড়েছে প্যানেল। দীর্ঘদিন ধরেই রাজ্যের প্রাথমিক শিক্ষক নিয়োগের মামলা সংক্রান্ত বিষয়টি সুপ্রিম কোর্টের (Supreme Court Of India) বিচারাধীন।

WBBPE Primary TET Teacher Recruitment.

Primary TET শিক্ষক নিয়োগে ইন্টারভিউ পর্যন্ত এগিয়েও আইনি জটে আটকে রয়েছে নিয়োগ প্রক্রিয়া। ফলে নিয়োগ পত্র (Primary TET Joining Letter) দেওয়া সম্ভব হয়নি। তবে এবার সামনে এলো এক বড়ো সুখবর। বর্তমানে সুপ্রিম কোর্ট যেভাবে মামলাটি নিষ্পত্তির দিকে এগিয়ে চলেছে তাতে পর্ষদের (WBBPE) তরফ মনে করা হচ্ছে, শীঘ্রই প্রাথমিক শিক্ষকদের নিয়োগপত্র দেওয়ার ছাড়পত্র মিলতে পারে।

সূত্রের খবর অনুযায়ী, এখনও পর্যন্ত ৮৯৪৫ জনের তালিকা জমা পড়েছে সুপ্রিম কোর্টে। এর সঙ্গে ৫% প্যানেল মোতাবেক ৫৮৮ জনের তালিকাও যুক্ত করা হয়েছে। সেক্ষেত্রে মোট ৯৫৩৩ জনের চাকরি হতে চলেছে অর্থাৎ হিসাব অনুযায়ী, রেগুলার D.El.Ed করা চাকরিপ্রার্থীদের ভাগ্য খুলতে চলেছে বলা যায়। মূলত সুপ্রিম কোর্টের ছাড়পত্র দিলেই দ্রুত Primary TET চাকরিপ্রার্থীদের হাতে সেই নিয়োগপত্র তুলে দেবে পর্ষদ (West Bengal Board Of Primary Education).

ইতিমধ্যেই পর্ষদের তরফে প্যানেল (Primary TET Panel) তৈরি করা হচ্ছে। ২০২২ সালের নিয়োগের সেই প্যানেল যাবে সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্ট ছাড়পত্র দিলেই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যাবে পর্ষদের তরফে। দ্রুত প্রাথমিক স্কুল গুলিতে (WB Primary School) চলে যাবেন নতুন শিক্ষকও। তবে আজ প্যানেল দেখে সুপ্রিম কোর্ট ছাড়পত্র দেয় কিনা সেটি দেখার বিষয়। ইতিমধ্যে এই বিষয়ে জোরচর্চা চলছে শিক্ষক মহলের অন্দরেও।

Primary TET Case (পশ্চিমবঙ্গে প্রাথমিক টেট মামলা)

এক্ষেত্রে উল্লেখ্য, গত শুনানিতে ১১৭৬৫টি শূন্য পদের মামলায় প্রাথমিক শিক্ষা পর্ষদকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। মূলত ২০২০ থেকে ২০২২ শিক্ষাবর্ষে ডিএলএড প্রার্থীদেরকে নিয়োগ এবং নতুন শুন্য পদের সংযুক্তকরণ ইত্যাদি বিষয়ে বিস্তারিত হলফনামা জমা করতে নির্দেশ দেওয়া হয়েছিল তখন। সুপ্রিম কোর্ট প্রাথমিক শিক্ষা পর্ষদকে কত পদ রয়েছে, কতজন যোগ্য বলে বিবেচিত হয়েছেন তার খসড়া প্যানেল আদালতে পেশ করার নির্দেশ দিয়েছে।

পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ মামলা নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ।

আর আজ হল সেই শুনানির পরবর্তী দিন। এই মুহূর্তে রাজ্যের চাকরিপ্রার্থীদের আশা সমস্ত স্থগিতাদেশ আজই উঠে যাবে। অপরদিকে রাজ্য সরকারও চাইছে প্যানেল প্রকাশ করে দ্রুত নিয়োগ করতে। এমতাবস্থায়, সুপ্রিম কোর্ট তাদের চূড়ান্ত সিদ্ধান্তে ঠিক কি রায় দেয় সেটি আজ দেখার বিষয়। এই Primary TET নিয়োগ সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।
Written by Sampriti Bose.

চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button