চাকরির খবর

Primary TET Case – পশ্চিমবঙ্গে প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলা নিয়ে গুরুত্বপূর্ণ খবর।

এবার আর একক বেঞ্চে নয়, ২০১৬ এবং ২০২০ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলা (Primary TET Case) এখন উঠলো কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) ডিভিশন বেঞ্চে। তবে, সম্প্রতি এই মামলায় অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court Of India). মামলার পরবর্তী শুনানি হবে মার্চ মাসে। বিগত বেশ কিছু মাস ধরেই পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষক নিয়োগ (Primary TET Case) মামলা সংক্রান্ত মামলাটি সুপ্রিম কোর্টের বিচারাধীন। এই মামলার নিষ্পত্তি না হওয়ায় অসন্তোষ দেখা দিয়েছে অনেকের মধ্যেই।

WBBPE Primary TET Case Important Verdict.

পাশাপাশি, নিয়োগ দুর্নীতির (Primary TET Case) অভিযোগে রাজ্য সরকারের বিরুদ্ধে বারংবার সরব হয়েছে বিরোধী রাজনৈতিক দল গুলি। এমতাবস্থায় এই মামলার মামলাকারী মৌটুসী রায় বলেন, প্রাথমিক নিয়োগ মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ও বিচারপতি অমৃতা সিনহা ভিন্ন ভিন্ন রায় দিচ্ছেন। তাই তিনি একক বেঞ্চ থেকে মামলাটি সরানোর আবেদন করলে সুপ্রিম কোর্ট সেই আবেদনে সায় দিয়েছে।

এখন থেকে ডিভিশন বেঞ্চে প্রাথমিক শিক্ষক নিয়োগ (Primary TET Case) মামলার শুনানি হবে। মূলত টেট ২০১৪ এর উপর ভিত্তি করে দুটি নিয়োগ প্রক্রিয়া হয়েছিল। একটি ২০১৬ সালে এবং অন্যটি ২০২০ সালে। প্রাথমিক শিক্ষক হিসেবে চাকরি পেয়েছেন ৪২ হাজার ৯৪৯ জন। কিন্তু, এই নিয়োগে অস্বচ্ছতার অভিযোগ ওঠে কলকাতা হাইকোর্টে।

প্রথমে, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Ganguly) ২০১৬ সালের চাকরিপ্রার্থীদের নাম এবং তাদের রোল নম্বর সহ প্যানেল প্রকাশের নির্দেশ দেন। তবে, প্রথমে তা প্রকাশ করতে রাজি হয়নি পর্ষদ (WBBPE). বিচারকরা অমৃতা সিনহাও ওই দুই বছরের নিয়োগ প্রক্রিয়ার জন্য প্যানেল (TET Panel) প্রকাশের নির্দেশ দিয়েছেন। এদিকে ইডির তদন্তকারী অফিসারকে সরিয়ে দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা। তাঁর মন্তব্য অনুযায়ী, তদন্তের অগ্রগতি নিয়ে তাঁর সন্দেহ আছে।

তিনি বলেন, যারা আদালতের ঘরে এবং বাইরে থাকেন বা অনলাইনে আছেন, তারা বুঝতে পারেন যে সব কিছু ঠিকঠাক নেই। তবে, এবার সেই দুই বিচারপতির একক বেঞ্চ থেকে এই মামলাটি সরিয়ে দিল সুপ্রিম কোর্ট। তার মানে, বিচারপতি অমৃতা সিনহা বা বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ আর ২০১৬ এবং ২০২০ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের (Primary TET Case) মামলার শুনানি করবে না।

Swasthya Sathi (স্বাস্থ্য সাথী প্রকল্প)

মামলার পরবর্তী শুনানি পর্যন্ত হাইকোর্টের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি চলবে। তবে এক্ষেত্রে উল্লেখ্য, সুপ্রিম কোর্ট এর আগে নিয়োগ দুর্নীতি (Primary TET Case) সংক্রান্ত সমস্ত মামলা কলকাতা হাইকোর্টে ফেরত পাঠায়। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, সে সব মামলার শুনানি চলছে কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাকের বিশেষ বেঞ্চে। অপরদিকে রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) বলেছেন।

মোদীর স্বপ্নের প্রকল্প শুরু। এই নথি থাকলেই টাকা দেওয়া হবে।

শিক্ষক নিয়োগ মামলার নিষ্পত্তি হলেই রাজ্যে দ্রুত প্রাথমিক শিক্ষক নিয়োগ (Primary Teacher Recruitment) করা শুরু হবে। এমতাবস্থায়, লোকসভা ভোটের আগে দ্রত এই মামলার নিষ্পত্তি হয়ে রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হয় কিনা সেটিই এখন দেখার। Primary TET Case নিয়ে খুব তাড়াতাড়ি কোন সিদ্ধান্ত নেওয়া হলে সকলে সুবিধা হয় বলেই মনে করছেন অনেকে।
Written by Sampriti Bose.

চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button