চাকরির খবর

Primary TET – টেট পরীক্ষায় পাশ নম্বরে পরিবর্তন, কতো পেলে পাশ? হাইকোর্টের নির্দেশ।

এবার পশ্চিমবঙ্গে প্রাথমিক টেট বা Primary TET পাশ দের জন্য এলো সুখবর। ২০১৪ সালে প্রাথমিক টেট পরীক্ষায় ৮২ নম্বর পেলেই সংরক্ষিত প্রার্থীদের উত্তীর্ণ বলে বিবেচনা করতে হবে। নাম্বার এর সংশোধন এর পর ৮৩ নয়, ৮২ নম্বর পেলেই প্রাথমিক টেট পাশ এর সিদ্ধান্ত নিলো কলকাতা হাইকোর্ট (Calcutta High Court). বিগত অনেক দিন ধরেই এই মামলা কোর্টে বিচারাধীন ছিল এবং অনেক চাকরি প্রার্থী এই জন্য অপেক্ষাও করছিলেন।

Primary TET Passed Marks Change By Calcutta High Court.

সংরক্ষিত প্রার্থী দের জন্য প্রাথমিক টেট পাশ (Primary TET Pass) মার্কস ৮২ নম্বর ধরা হবে নাকি ৮৩ নম্বর ধরা হবে, তা নিয়ে দ্বিমত ছিল। হাইকোর্ট তাই জানিয়েছে, ওই নম্বরের ভিত্তিতে ২০২২ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় (Primary TET 2022) আবেদন করতে পারবেন , টেটে ৫৫ শতাংশ নম্বর পেতে হবে তাদের।

ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশন (NCTE) জানিয়েছে যাঁরা ২০১৪ সালে প্রাথমিক টেট দিয়েছিল তাহলে তাঁদের উত্তীর্ণ বলে বিবেচনা করা হবে। ২০১৪ সালে প্রাথমিক পরীক্ষার মোট নম্বর ছিল ১৫০। পুরো পরীক্ষাটা হয় এমসিকিউ প্রশ্নপত্রর ওপরে ভিত্তি করে। তাই প্রাথমিক টেটে দশমিকে নম্বর পাওয়া সম্ভব নয়। নিয়ম অনুযায়ী ৫৫ শতাংশ নম্বর হল ৮২.৫। পুরো নম্বর মিলবে। না হলে কোনও নম্বর মিলবে না।

LPG Gas (রান্নার গ্যাসের দাম)

পশ্চিমবঙ্গেও এই একই নিয়ম অনুসরণ করে Primary TET পরীক্ষা নেওয়া হয়ে থাকে। কিন্তু আসলে পাশ নম্বর ৮২ হবে নাকি ৮৩ এই নিয়ে মামলা চলছিল কিন্তু এবারে সেই ৮২ নম্বরকেই পাশ নম্বর হিসাবে ধরতে হবে বলে নির্দেশ দেওয়া হল হাইকোর্টের তরফে। NCTE এর নিয়ম অনুসারে সকল টেট উত্তীর্ণদের প্রাপ্ত নাম্বার ৫৫% হতে হবে। আর ৮৩ নম্বর পাশ মার্ক ঠিক হলে সেই শতাংশ বৃদ্ধি পেয়ে যেত।

Nirmala Sitharaman – সেভিংস অ্যাকাউণ্ট নিয়ে নির্মলা সিতারমনের বড় নির্দেশ, সব ব্যাংক ও গ্রাহকদের মানতে হবে।

এর আগেও কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চে বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি এই একই রায়দান করেছিলেন এবং এই রায়কে চ্যালেঞ্জ করে পর্ষদের তরফে (WBBPE) ডিভিশন বেঞ্চে মামলা করা হয়। কিন্তু সেই একই রায় বহাল রাখা হল ডিভিশন বেঞ্চের তরফেও। এবারে এই নতুন নম্বরের ভিত্তিতে ২০২২ উত্তীর্ণরাও নিয়োগে জন্য আবেদন কোর্টে পারবেন বলে মনে করা হচ্ছে।

Bank Privatisation – বিক্রি হচ্ছে দেশের এই নামকরা সরকারি ব্যাংক। মহা চিন্তায় কোটি গ্রাহক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button