চাকরির খবর

Primary TET – পশ্চিমবঙ্গের প্রাথমিক টেট পরীক্ষার নিয়োগ কবে? শিক্ষামন্ত্রীর বক্তব্য শুনুন।

রাজ্যে সদ্যই শেষ হয়েছে টেট পরীক্ষা (Primary TET Exam). আর এবার সেই এই পরীক্ষার ফলাফল এবং নিয়োগ সম্পর্কে বক্তব্য রাখলেন পর্ষদের উপসচিব এবং রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। প্রসঙ্গত এদিন টেট পাশ মানেই যে নিয়োগ নয়, সেই বিষয়টি স্পষ্ট জানিয়েছেন শিক্ষামন্ত্রী। গত ২৪শে ডিসেম্বর রাজ্যের ৭৭৩ টি পরীক্ষা কেন্দ্রে আয়োজিত হয়েছিল চলতি বছরের প্রাথমিক টেট পরীক্ষা।

Primary TET Exam Recruitment News.

পর্ষদ সূত্রের খবর অনুযায়ী, প্রায় ৩ লক্ষ ৯ হাজার ৫৪ জন পরীক্ষার্থী এই বছর প্রাথমিক টেট পরীক্ষায় (Primary TET) অংশগ্রহণ করেছিলেন। সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন ফাঁসের ঘটনা ছাড়া ত্রুটিহীনভাবেই সম্পন্ন হয়েছে এবছরের টেট পরীক্ষা। গত বছরের তুলনায় এই বছরে টেট পরীক্ষার্থীর সংখ্যা তুলনামূলকভাবে অনেক কম। সেক্ষেত্রে অপেক্ষাকৃত কম সময়ের মধ্যে প্রাথমিক টেট ২০২৩ এর ফলাফল প্রকাশের আশা করছেন পরীক্ষার্থীরা।

আর এবার সেই বিষয়েই বক্তব্য রাখলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের উপসচিব এবং রাজ্যের শিক্ষা মন্ত্রী। Primary TET পরীক্ষার বিষয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর স্পষ্ট জানিয়েছেন, এবার থেকে রাজ্যে প্রত্যেক বছর নিয়ম করে আয়োজিত হবে টেট পরীক্ষা। তবে টেট পরীক্ষাতে (Primary TET) পাশ করা মানেই চাকরি পাওয়া নয়। প্রাথমিক টেট পরীক্ষা হল প্রাথমিক স্তরের স্কুল গুলিতে শিক্ষকতা করার যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা মাত্র।

টেট পরীক্ষা পাশ করলে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBSE) পরীক্ষায় (Primary TET) উত্তীর্ণ পরীক্ষার্থীদের একটি সার্টিফিকেট অর্থাৎ শংসাপত্র প্রদান করবে যার অর্থ এই যে, তিনি রাজ্যের প্রাথমিক স্তরে স্কুল গুলিতে শিক্ষকতা করার যোগ্যতা অর্জন করেছেন। পরবর্তী সময়ে রাজ্যের স্কুল গুলিতে শিক্ষকের শূন্যপদের উপর ভিত্তি করে উত্তীর্ণ পরীক্ষার্থীদের নির্দিষ্ট বিজ্ঞপ্তির মাধ্যমে ইন্টারভিউয়ের জন্য দরখাস্ত নেওয়া হবে।

School Teacher (পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষক)

প্রাথমিক শিক্ষা পর্ষদের (West Bengal Board Of Primary Education) পক্ষ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তির পরেই ইচ্ছুক প্রার্থীরা ইন্টারভিউর জন্য আবেদন করতে পারবেন। চলতি বছরের টেট পরীক্ষা প্রসঙ্গে প্রাথমিক শিক্ষা পর্ষদের উপসচিব পার্থ কর্মকার জানিয়েছেন, সার্বিকভাবে টেট পরীক্ষা (Primary TET) সম্পন্ন হয়েছে। পরীক্ষা শেষ হওয়ার আগে যে প্রশ্নপত্র সোশ্যাল মিডিয়াতে দেখা গিয়েছে তাকে প্রশ্ন ফাঁস বলা যায় না।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা করলো নবান্ন।

কিছু পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা শেষ হওয়ার নির্দিষ্ট সময়ের আগেই প্রার্থীরা পরীক্ষা কেন্দ্র থেকে বেরিয়ে পরীক্ষার প্রশ্নপত্র সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিয়েছেন। পর্ষদের নাম বদনাম করার জন্যই এই কাজ করা হয়েছে বলে তাঁর মতামত। ২০২৩ প্রাথমিক টেটের ফলাফল প্রসঙ্গে তিনি জানিয়েছেন, আগামী তিন মাসের মধ্যেই এই পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। এখন প্রাথমিক টেট পরীক্ষার (Primary TET) ফলাফল ঘোষণার অপেক্ষায় রয়েছেন টেট পরীক্ষার্থীরা।
Written by Sampriti Bose.

নতুন বছরে পোস্ট অফিস সেভিংস একাউন্ট খুললেই দিচ্ছে বিশেষ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button